ওয়াশিংটনে বৈধ হলো সমলিঙ্গ বিয়ে ও মারিজুয়ানা

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যে সমলিঙ্গ বিয়ের বৈধতা দেওয়া হয়েছে। রাজ্যের গভর্নর ক্রিস গ্রেগরি এ সম্পর্কিত একটি আইনে গত বুধবার স্বাক্ষর করেন। একই সঙ্গে মাদক হিসেবে মারিজুয়ানা ব্যবহারেরও বৈধতা দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে আইন দুটি কার্যকর হয়েছে।
গত মাসে প্রেসিডেন্ট নির্বাচনের দিন সমলিঙ্গ বিয়ের ওপর ওয়াশিংটনসহ আরো দুটি রাজ্যে গণভোট হয়। ওয়াশিংটনে প্রায় ৫৪ শতাংশ ভোটার এ ধরনের বিয়ের পক্ষে রায় দেন। বাকি দুটি রাজ্য মেইন ও মেরিল্যান্ডেও বেশির ভাগ ভোটার এর পক্ষে ভোট দেন। গত বুধবার বিকেলে ওয়াশিংটনের গভর্নর গ্রেগরি এবং স্বরাষ্ট্রমন্ত্রী স্যাম রিড সমলিঙ্গ বিয়ে করতে চান, এমন ব্যক্তি এবং এর পক্ষের প্রচারকদের সঙ্গে দেখা করেন।
বৃহস্পতিবার মধ্যরাত ১২টা এক মিনিট থেকে বিবাহিতদের নিজ নিজ কাউন্টির নিরীক্ষকের কার্যালয় থেকে বিয়ের সনদ ও অনুমোদনপত্র সংগ্রহ করার অনুমতি দেওয়া হয়। তবে যেসব রাজ্যে সমকামী বিয়ের অনুমতি রয়েছে, সেখানকার বিবাহিত সমকামীদের ওয়াশিংটনে এসে নতুন করে বিয়ে নিবন্ধনের প্রয়োজন নেই। নিউ ইয়র্ক, কানেকটিকাট, আইওয়া, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার এবং ভারমন্টে সমলিঙ্গ বিয়ের অনুমতি রয়েছে।
এদিকে গতকাল মধ্যরাত থেকে ওয়াশিংটন অঙ্গরাজ্যে মাদক হিসেবে মারিজুয়ানার ব্যবহার অনুমোদন করা হয়েছে। ব্যবহারকারীরা সর্বোচ্চ এক আউন্স (২৮ দশমিক ৪ গ্রাম) পরিমাণ মারিজুয়ানা সঙ্গে রাখতে পারবে। তবে জনসমক্ষে এ মাদক ব্যবহার করাটা আগের মতোই বেআইনি গণ্য হবে। গত মাসে ওয়াশিংটন এবং কলোরাডো অঙ্গরাজ্যে অনুষ্ঠিত গণভোটে মারিজুয়ানা ব্যবহারের পক্ষে বেশির ভাগ ভোটার রায় দেন। তবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইনে মারিজুয়ানার ব্যবহার অবৈধই থাকছে। ফলে কেন্দ্রীয় আইন প্রয়োগকারী সংস্থা ওয়াশিংটনের সঙ্গে কিভাবে সমন্বয় করবে, এ বিষয়টি এখন পর্যন্ত পরিষ্কার নয়। উল্লেখ্য, ১৯৯৮ সালে চিকিৎসার জন্য মারিজুয়ানার ব্যবহারকে যুক্তরাষ্ট্রে প্রথম বৈধতা দেওয়া হয়। সূত্র : গার্ডিয়ান, বিবিসি।

No comments

Powered by Blogger.