গুড লাক মিস্টার গ্রস্কি! by মো. সাইফুল্লাহ

জনশ্রুতি আছে, নিল আর্মস্ট্রং চাঁদ থেকে বিদায় নেওয়ার সময় বলেছিলেন, ‘গুড লাক মিস্টার গ্রস্কি!’ অনেকে ধরে নিয়েছিলেন, এ মন্তব্য বোধ হয় নিলের সাংকেতিক কথাবার্তারই অংশ। এসব ধরাধরিতে যাঁরা সন্তুষ্ট হতে পারেননি, তাঁরা সোজা আর্মস্ট্রংকে ধরে বসেছিলেন। কিন্তু আর্মস্ট্রং এ ব্যাপারে গোড়া থেকেই ছিলেন ‘ফুলস্টপ’!


‘গুড লাক মিস্টার গ্রস্কি’-এর অর্থ জিজ্ঞেস করতে করতে সাংবাদিকেরা হাঁফিয়ে উঠল, কিন্তু আর্মস্ট্রং সেই একই অবস্থানে, ‘নো কমেন্টস’। দীর্ঘ ২৫ বছর এ প্রশ্নের উত্তরে মুখে কুলুপ এঁটে থাকলেও অবশেষে এক সাংবাদিকের প্রশ্নে আর্মস্ট্রং মুখ খুললেন। বললেন, ‘মিস্টার গ্রস্কি তো এখন আর বেঁচে নেই, সুতরাং আপনাদের বলাই যায়!’ এ রকম সূচনা টেনে আর্মস্ট্রং যে গল্পটা বললেন তা অনেকটা এ রকম:
ছেলেবেলায় নিল আর্মস্ট্রং একদিন বন্ধুদের সঙ্গে বাড়ির পেছনের উঠানে বেসবল খেলছিলেন। খেলার একপর্যায়ে আর্মস্ট্রংয়ের এক বন্ধু জোরসে ব্যাট হাঁকালেন, আর বলটা সোজা গিয়ে পড়ল তাঁদের প্রতিবেশীর বাড়ির শোয়ার ঘরের সামনে। এই প্রতিবেশীই ছিলেন মিস্টার এবং মিসেস গ্রস্কি।
আর্মস্ট্রং গেলেন বল কুড়াতে। শুনতে পেলেন, বাড়ির ভেতর মিসেস গ্রস্কি তারস্বরে চেঁচাচ্ছেন। মুখে ঝামটা মেরে মিস্টার গ্রস্কিকে বলছেন, ‘আদর? তুমি আমার কাছে আদর চাও? আহ্! পাশের বাড়ির বাচ্চা ছেলেটা যেদিন চাঁদে পা রাখবে, সেদিন তুমি আদর পাবে! মিনসে কোথাকার!’
সুতরাং মিস্টার গ্রস্কিকে ‘গুড লাক’ বলা মোটেও অযৌক্তিক ছিল না!

* স্বয়ং নিল আর্মস্ট্রং ১৯৯৫ সালে এই জনশ্রুতি সম্পর্কে বলেন, এই ঘটনাটি তিনি প্রথম শোনেন বাডি হ্যাকেট নামের একজন কমেডিয়ানের কাছে!
সূত্র: উইকিপিডিয়া

No comments

Powered by Blogger.