আফগান পুলিশের প্রশিক্ষণ স্থগিত করেছে যুক্তরাষ্ট্র

আফগান নিরাপত্তা বাহিনীর নবনিযুক্ত এক হাজার সদস্যকে প্রশিক্ষণ দেওয়া স্থগিত করেছে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী। আফগান সেনাসদস্যদের সঙ্গে তালেবান জঙ্গি গোষ্ঠীর সংযোগ রয়েছে_এমন আশঙ্কা থেকেই এ সিদ্ধান্ত নেওয়া হয়। যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী গতকাল রবিবার এ তথ্য জানিয়েছে।
বিষয়টি নিয়ে এরই মধ্যে পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা শুরু করেছে তারা।
সম্প্রতি ন্যাটো সেনাদের ওপর আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের হামলার ঘটনা বেড়েছে। এ বছরই এ ধরনের ৩০টিরও বেশি ঘটনায় জোট বাহিনীর অন্তত ৪৫ সদস্য নিহত হয়।
আফগানিস্তানে মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল থমাস কলিন্স বলেন, 'আফগান বাহিনীর সঙ্গে বিভিন্ন অভিযানে সহযোগিতা চলছে এবং তা অব্যাহত থাকবে। আমরা এক হাজার স্থানীয় পুলিশের (এএলপি) প্রশিক্ষণ সাময়িকভাবে বন্ধ করেছি। নিয়োগপ্রাপ্তদের ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা চলছে।' এএলপি হচ্ছে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত আফগান পুলিশ বাহিনী। এর সদস্য সংখ্যা প্রায় ৩০ হাজার। আফগানিস্তানের প্রত্যন্ত এলাকায় তালেবান জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে এই বাহিনী গঠন করা হয়।
মুখপাত্র আরো বলেন, 'আফগান সহযোগীদের ওপর আমাদের পূর্ণ আস্থা রয়েছে। আমাদের পরীক্ষা করার প্রক্রিয়ার বৈধতার জন্যই এর প্রয়োজন ছিল। একই সঙ্গে এটা এএলপির যোগ্যতাও নিশ্চিত করবে।' ওয়াশিংটন পোস্ট জানায়, ২৭ হাজারেরও বেশি আফগান সেনাকে এই পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। এই স্থগিতাবস্থা সাময়িক বলে উল্লেখ করা হলেও পুনরায় প্রশিক্ষণ শুরুর তারিখ জানানো হয়নি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.