হলমার্ক কেলেঙ্কারি-সর্বশেষ অবস্থা জানিয়ে বাংলাদেশ ব্যাংককে সোনালী ব্যাংকের চিঠি

অর্থ কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার তথ্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়ে জানিয়েছে সোনালী ব্যাংক। গতকাল রবিবার অফিস সময়ের প্রায় শেষভাগে এ চিঠি পান বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।


অবশ্য এ বিষয়ে জানানোর জন্য গত বৃহস্পতিবার পর্যন্ত সময় দিয়ে সোনালী ব্যাংককে একটি চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক।
সোনালী ব্যাংকের চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামান। চিঠিটি তাঁর হাতে এসেছে গতকাল বিকেলের দিকে, এ কারণে পড়া সম্ভব হয়নি বলে জানান তিনি। চিঠির বিষয়ে আর তেমন কিছু বলতে রাজি হননি তিনি।
সোনালী ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখায় সম্প্রতি সংঘটিত অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর যে চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক, তাতে সোনালী ব্যাংকের ফাংশনাল অডিটে চিহ্নিত ২৯ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে ৩০ আগস্টের মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানাতে বলা হয়।
অবশ্য ৩০ আগস্ট ওই ২৯ জনের মধ্যে ১৭ জন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে সোনালী ব্যাংক। গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংককে দেওয়া চিঠিতে সে বিষয়টিই জানানো হয়েছে বলে জানা গেছে।
সোনালী ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখায় অসাধু ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের যোগসাজশে সাড়ে তিন হাজার কোটিরও বেশি টাকা বের করে নিয়ে যায় হলমার্ক গ্রুপসহ বেশ কয়টি ব্যবসায়ী গ্রুপ। এ ঘটনায় সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়, ঢাকা জিএম অফিস ও রূপসী বাংলা শাখার মোট ৩২ জন কর্মকর্তার সম্পৃক্ততার সত্যতা পাওয়া গেছে বলে সোনালী ব্যাংকের ফাংশনাল অডিটে উল্লেখ করা হয়। এর মধ্যে মে-জুলাই মাসের মধ্যে রূপসী বাংলা শাখার দিনজন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে ব্যাংক কর্তৃপক্ষ।
এখনো যাঁদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি, তাঁদের মধ্যে সাতজন কর্মকর্তা স্বেচ্ছায় অবসরে গেছেন বলে জানা গেছে। এ ছাড়া অন্যান্য কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য অর্থমন্ত্রণালয়কে জানানো হয়েছে বলেও জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

No comments

Powered by Blogger.