মানবাধিকার ও গ্রামীণ ব্যাংক ইস্যুতে চাপে থাকবে ঢাকা by মেহেদী হাসান

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হবে আগামী ১৯ ও ২০ সেপ্টেম্বর ওয়াশিংটনে। এতে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। বিশেষ করে দুই দেশ বিভিন্ন ইস্যুতে নিজ নিজ প্রত্যাশা ব্যক্ত করবে।


যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার, মিলেনিয়াম চ্যালেঞ্জ অ্যাকাউন্টে অন্তর্ভুক্তি ও সহযোগিতা এবং বঙ্গবন্ধু হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানোর অনুরোধ জানাবে বাংলাদেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্র গ্রামীণ ব্যাংক, মানবাধিকার পরিস্থিতি ও সুশাসন ইস্যুতে বাংলাদেশকে চাপে রাখবে বলে কূটনৈতিক সূত্রগুলো মনে করছে।
সূত্রমতে, প্রস্তাবিত বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো চুক্তি (টিকফা) নিয়েও আলোচনা হবে। কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, দুই দেশের মধ্যে বিদ্যমান সব ইস্যুতে এ আলোচনার সুযোগ রয়েছে এ সংলাপে। যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার, জেনারালাইজড সিস্টেম অব প্রেফারেন্স (জিএসপি) সুবিধা বৃদ্ধি, যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত আনার ব্যাপারে দীর্ঘদিন ধরে ওয়াশিংটনকে অনুরোধ জানিয়ে আসছে ঢাকা। এবারের সংলাপেও বাংলাদেশ এ বিষয়গুলো তুলবে।
কূটনীতিকরা জানান, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে গ্রামীণ ব্যাংক নিয়ে সরকারের উদ্যোগের বিষয়ে যুক্তরাষ্ট্র কয়েক দফা উদ্বেগ জানিয়েছে। আগামী নির্বাচন নিয়ে বাংলাদেশে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে এখনো ঐকমত্য না হওয়ায় গত সপ্তাহে নতুন করে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া পোশাক শ্রমিক নেতা আমিনুল হত্যা, বিএনপি নেতা ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার পরও উদ্বেগ জানায় যুক্তরাষ্ট্র। দেশটির উদ্বেগ রয়েছে বাংলাদেশে সুশাসন ও রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে। আসন্ন সংলাপে যুক্তরাষ্ট্র এসব ইস্যুতে বাংলাদেশকে চাপে রাখবে বলেই কূটনীতিকরা মনে করছেন।
এদিকে টিকফা স্বাক্ষরে যুক্তরাষ্ট্রের চাপ প্রসঙ্গে কূটনৈতিক সূত্রগুলো বলেছে, তাদের ধারণা ওয়াশিংটনের সংলাপেও টিকফা স্বাক্ষরে যুক্তরাষ্ট্র তার প্রত্যাশার কথা জানাবে। বাংলাদেশ এ নিয়ে আরো আলোচনার কথা বলবে।
কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ সংশোধনের পর যুক্তরাষ্ট্র যে উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ সে বিষয়ে তার অবস্থান সংলাপে তুলে ধরবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক গতকাল রবিবার কালের কণ্ঠকে জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ২২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। ওই সফরের আগে ১৯ ও ২০ সেপ্টেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের প্রথম অংশীদারি সংলাপ হওয়ার কথা রয়েছে।
গত ৫ মে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বাংলাদেশ সফরের সময় দুই দেশের মধ্যে অংশীদারি সংলাপের ঘোষণা সই হয়। ওই ঘোষণা অনুযায়ীই দুই দেশের প্রথম অংশীদারি সংলাপ হচ্ছে।
কূটনৈতিক সূত্রগুলো জানায়, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারি সংলাপ মূলত দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক। এবারের বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব মোহাম্মদ মিজারুল কায়েস। যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারমেন।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, প্রথমবারের মতো অনুষ্ঠেয় এ সংলাপে প্রথম দিন নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তন, বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন ও সুশাসন বিষয়ে তিনটি ওয়ার্কিং গ্রুপের আলোচনা হবে।
সূত্র মতে, মহাপরিচালক বা পরিচালক পর্যায়ে তিনটি ওয়ার্কিং গ্রুপের আলোচনার পর সংলাপের দ্বিতীয় দিনে বৈঠকে বসবেন পররাষ্ট্রসচিবরা।

No comments

Powered by Blogger.