ওভারব্রিজের আশ্বাসে শাহবাগ অবরোধমুক্ত

আগামী ১৫ দিনের মধ্যে শাহবাগ মোড়ে ফুট ওভারব্রিজ নির্মাণের কাজ শুরুর আশ্বাস পাওয়ার পর অবরোধ তুলে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফুট ওভারব্রিজসহ পাঁচ দফা দাবিতে শিক্ষার্থীরা গতকাল রবিবার সকাল সাড়ে ১১টা থেকে রাজধানীর শাহবাগ এলাকায় অবরোধ শুরু করেন।


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী প্রকৌশলী সুলতানুল ইসলাম চৌধুরীর আশ্বাসের পর দুপুর পৌনে ২টার দিকে অবরোধ তুলে নেওয়া হয়। অবরোধের কারণে শাহবাগসহ আশপাশের এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়।
শাহবাগে গত ২৮ আগস্ট বাসের ধাক্কায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র তৌহিদুজ্জামান নিহত হওয়ার ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পাঁচ দফা দাবিতে এ অবরোধ করেন। দুপুর দেড়টার দিকে ডিএসসিসির প্রধান নির্বাহী প্রকৌশলী সুলতানুল ইসলাম চৌধুরী সেখানে গিয়ে শিক্ষার্থীদের আশ্বস্ত করে বলেন, 'আগামী ১৫ দিনের মধ্যে ফুট ওভারব্রিজ নির্মাণের কাজ শুরু হবে এবং দুই মাসের মধ্যে তা শেষ হবে।' সোমবার থেকেই কাজ শুরু হবে বলে তিনি জানান।
সুলতানুল ইসলাম বলেন, 'দুর্ঘটনার পর থেকে আমরা এ নিয়ে চিন্তা-ভাবনা করেছি। এ ব্যাপারে উপাচার্যের সঙ্গে একাধিকবার কথাও হয়েছে। আমরা ওভারপাস করে দেব যাতে শিক্ষার্থীসহ সাধারণ মানুষ নিরাপদে রাস্তা পারাপার করতে পারে।'
এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আমজাদ আলী ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি পূরণের ব্যাপারে আশ্বস্ত করে অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানান। শিক্ষার্থীরা তাঁদের দাবির ব্যাপারে অনড় থেকে অবরোধ অব্যাহত রাখেন। এ সময় বিক্ষোভকারীদের মধ্যে কয়েকজন অভিযোগ করেন, পাঁচ দফা দাবি আদায়ে প্রতিটি হল থেকে শিক্ষার্থীরা আসতে থাকলে ছাত্রলীগের নেতা-কর্মীরা হুমকি-ধমকি দেন।
শিক্ষার্থীদের পাঁচ দফার মধ্যে রয়েছে- দুর্ঘটনার জন্য দায়ী বাসচালকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, বাস কর্তৃপক্ষের কাছ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ আদায় করে দেওয়া, বিশ্ববিদ্যালয়ের শাহবাগ ও নিউ মার্কেট মোড়ে আন্ডারপাস এবং দোয়েল চত্বর ও পলাশী মোড়সহ অন্যান্য মোড়ে ফুট ওভারব্রিজ নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে স্টিকারবিহীন গাড়ি চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়ার ব্যবস্থা করা।
এসব দাবিতে শিক্ষার্থীরা গতকাল সকাল সাড়ে ১০টার দিকে কলা ভবনের সামনে জড়ো হতে থাকেন। পরে তাঁরা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন রাস্তা ঘুরে শাহবাগ মোড়ে যান এবং সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। দুপুর পৌনে ১২টার দিকে শাহবাগ মোড় হয়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পৌনে ২টার দিকে আন্দোলনকারীরা ক্যাম্পাসে ফিরে যান। শিক্ষার্থীরা হুঁশিয়ারি দিয়ে বলেন, শিগগিরই ফুট ওভারব্রিজ নির্মাণসহ অন্যান্য দাবি পূরণ না হলে আরো কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

No comments

Powered by Blogger.