ইউরোপীয় কূটনীতিকদের সঙ্গে প্রাতরাশ বৈঠক- সংকট নিরসনে কূটনীতিকদের ভূমিকা চায় বিএনপি

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালে ক্ষমতাসীনদের ওপর চাপ প্রয়োগ করতে কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি। গতকাল রোববার রাজধানীর একটি হোটেলে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত কয়েকটি দেশের প্রতিনিধিদের সঙ্গে প্রাতরাশ বৈঠকে বিএনপির পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।


বৈঠকে ঢাকায় কর্মরত ইউরোপীয় দেশ জার্মানি, ফ্রান্স, নরওয়ে, নেদারল্যান্ড, স্পেন, ডেনমার্ক, ইতালি ও সুইডেনের কূটনীতিকদের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতও উপস্থিত ছিলেন।
বিএনপির সূত্র জানায়, বৈঠকে দলটির নেতারা কূটনীতিকদের বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে দেশের রাজনীতিতে বড় ধরনের সংকট তৈরি হতে পারে। এ সংকট থেকে শান্তিপূর্ণ উত্তরণ চায় বিএনপি। কিন্তু সংকট সমাধানের ব্যাপারে সরকারের কোনো আগ্রহ দেখা যাচ্ছে না।
সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, কূটনীতিকদের কাছে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচনকালীন সরকার নিয়ে দলের অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, নির্বাচনের আগে জাতীয় সংসদ ভেঙে দিতে হবে। রাষ্ট্রপতি বা বর্তমান প্রধানমন্ত্রীকে তাঁরা ওই সরকারের প্রধান চান না। প্রধান উপদেষ্টা হতে হবে নির্দলীয় কোনো ব্যক্তি। মির্জা ফখরুল বলেন, নির্বাচনকালীন সরকার নিয়ে বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনা চায়। এ জন্য সরকারকেও তাদের অবস্থান থেকে সরে আসতে হবে। এ ব্যাপারে ভূমিকা নিতে তিনি কূটনীতিকদের প্রতি আহ্বান জানান।
জানা গেছে, বৈঠকে কূটনীতিকেরা গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সব দলকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। তাঁরা বলেছেন, এটা বাংলাদেশের অভ্যন্তরীণ সমস্যা। এখানে কূটনীতিক বা বিদেশি রাষ্ট্রের সরাসরি হস্তক্ষেপের সুযোগ নেই। তবে তাঁরা চান, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন।
প্রাতরাশ বৈঠকে মির্জা ফখরুল ছাড়া বিএনপির নেতাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ ও সাংবাদিক শফিক রেহমান।
পরে শমসের মবিন চৌধুরী প্রথম আলোকে বলেন, এটা নিয়মিত বৈঠকের অংশ। বিএনপি বিভিন্ন সময় বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করছে। কূটনীতিকেরা দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিএনপির সঙ্গে কথা বলেছেন।

No comments

Powered by Blogger.