টেলিফোনে নাগরিক মন্তব্য-ভাড়া কিছু বাড়ূক, তবে উন্নত যাত্রীসেবা চাই

রেল সাধারণ মানুষের জনপ্রিয় বাহন। রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ রেলওয়ে নানা সমস্যায় জর্জরিত। দুর্নীতি-অনিয়ম ব্যাপক। সরকার প্রতি বছর হাজার কোটি টাকা লোকসান দিচ্ছে। রেলের উন্নয়নে
ব্যবস্থার কথা বলছে সরকার, তারই আলোকে ভাড়া বৃদ্ধির বিষয়টিও এসেছে।


এ বিষয়ে মতামত জানিয়েছেন পাঠকরা। গ্রন্থনা : মাহফুজুর রহমান মানিক

মো. ইয়ামিন খান
শিক্ষার্থী, ফরিদপুর
বর্তমান সরকার রেলকে রক্ষার উদ্যোগ নেয়। বিশেষ করে মন্ত্রী ওবায়দুল কাদের এর জন্য কাজ করে যাচ্ছেন। রেলের জায়গায় অবৈধ উচ্ছেদ জরুরি। সরকার চাইলেই এর আধুনিকায়ন করতে পারে।
মো. আমীর হোসেন
চাল ব্যবসায়ী, টাঙ্গাইল
সরকার বিভিন্ন সময় হুট করেই অনেক কিছুর দাম বাড়িয়ে দেয়, যেমন বিদ্যুতের দাম বাড়ানো হলো। এগুলো বাড়ানোর ক্ষেত্রে জনগণের কথা চিন্তা করা হয় না। এখন রেলের ভাড়া বাড়ানোর ক্ষেত্রে যাতে জনগণের কথা চিন্তা করে খুব বেশি না বাড়ানো হয়। রেল রক্ষায় দুর্নীতি রোধ জরুরি।
অনিল কুমার প্রামাণিক
কবিরাজ, নাটোর
রেলের সংস্কার খুব জরুরি। নানা রুটে রেলের ডাবল লাইন চালু করা দরকার। লোকাল ট্রেনগুলো চালু করা দরকার। রেলকে দুর্নীতিমুক্ত করতে প্রতিটি স্টেশনে মোবাইল কোর্ট কয়েকদিন পরপর বসালে ভালো হয়। ট্রেনের ভাড়াও বাড়ানো যেতে পারে, তবে সেটা যেন ৫ কিংবা ১০ শতাংশের বেশি নয়।
মিজানুর রহমান
ব্যাংক কর্মকর্তা, নাটোর
রেলের সংস্কারে ভাড়া বাড়ানো যুক্তিযুক্ত, তবে ট্রেনের সেবাটা বাড়ানো দরকার।
আবদুর রহমান
ব্যবসায়ী, মাইজদী, নোয়াখালী
ভাড়া বৃদ্ধি করে যোগাযোগ ব্যবস্থা উন্নত করা হোক।
রমজান কলি
গীতিকার, ব্রাহ্মণবাড়িয়া
ট্রেনের সংস্কার আগে দরকার, তারপর ভাড়া বৃদ্ধি। ট্রেনে যাতায়াত করে জনগণ কখনও ভালো সেবা পায়নি।
মোহাম্মদ আলী
চাকরিজীবী, হাজারীবাগ রোড, ঢাকা
রেলের সংস্কার খুবই জরুরি। রেলের আধুনিকায়ন সময়ের দাবি। ভাড়া বৃদ্ধি করতে জনগণের কথা যেন ভাবা হয়। ৫০ শতাংশ বৃদ্ধি না করে সহনীয় পর্যায়ে বাড়ানো যেতে পারে। টিকিট কালোবাজারির হাত থেকে মুক্ত রাখতে হবে।
মো. আরিফ হোসেন
ব্যবসায়ী, নারায়ণগঞ্জ
রেলের সংস্কারের জন্য রেল প্রশাসনকে দুর্নীতিমুক্ত করা জরুরি। রেলে যে কেলেঙ্কারি হলো তারও সুষ্ঠু তদন্ত দরকার। এখন সবকিছুর দাম বেড়েছে। সরকার বিদ্যুতের দাম বাড়িয়েছে, এখন আবার রেলের ভাড়া বৃদ্ধির কথা বলা হচ্ছে। প্রধানমন্ত্রীর কাছে আবেদন, রেলের ভাড়া যেন বৃদ্ধি করা না হয়।
রেজাউর রহমান
ঠিকাদার, কুমিল্লা
রেলের ভাড়া মোটামুটি কম। এখন সেবার মান বাড়ালে এবং সময়মতো ট্রেন এলে ভাড়া বাড়ানো যেতে পারে।
মিহির কুমার দাস
ব্যবসায়ী, ফেনী
রেলের টিকিটের গায়ে নির্দিষ্ট পরিমাণ টাকা উল্লেখ থাকলেও টিকিটম্যানরা অতিরিক্ত টাকা নেয়। আবার রেলের পুলিশ এবং টিটিরাও টিকিট না দেখে অনেককে ছেড়ে দেন।
মো. আবু রায়হান
শিক্ষার্থী, ধানমণ্ডি, ঢাকা
রেল ভাড়া ৫০ ভাগ বাড়ানোর কথা বলা হচ্ছে। একবারে ৫০ ভাগ ভাড়া বাড়ানোটা কখনোই যুক্তির বিষয় হতে পারে না। সাধারণ মানুষের পক্ষে হঠাৎ ডাবল ভাড়া বহন করা কঠিন হবে। এখন বলা হচ্ছে রেল লোকসানে আছে, এ পরিমাণ ভাড়া বাড়ালে রেলের জনপ্রিয়তা কমবে। সরকার যেহেতু রেলের মাধ্যমে জনগণকে রাষ্ট্রীয় সেবা দিয়ে যাচ্ছে, সেহেতু ডাবল না বাড়িয়ে, ৫-১০ শতাংশ বা সর্বোচ্চ ২০ শতাংশ বাড়ানো যেতে পারে।
হারুনুর রশিদ শাহীন
এলিফ্যান্ট রোড, ঢাকা
রেলের কালো বিড়াল বের হয়ে আসা ও নতুন জীবনদানের কথা বলা হলেও আমাদের দেশের রেল ব্যবস্থা প্রায় পুরোটাই ব্রিটিশ আমলের। রেল ভ্রমণ অনেকের পছন্দের তালিকায় শীর্ষে থাকলেও যাত্রীসেবার কারণে তারা এড়িয়ে চলেন। কয়েক মাস পরপর বাসের ভাড়া বাড়ালেও তাদের সেবার মান নিয়ে তেমন একটা প্রশ্ন নেই। ফলে অনেকেই বাসকেই এখন আরামদায়ক মনে করেন। কারণ শহরের বিভিন্ন জায়গায় তাদের নিজস্ব কাউন্টার ও টার্মিনাল পর্যন্ত যাত্রী পরিবহনের সুবিধা থাকে। তাই এ ক্ষেত্রে রেলের ভাড়া বাড়ানোর পাশাপাশি সেবার মানও নিশ্চিত করতে হবে। কারণ সারাবিশ্বেই রেল ভ্রমণ এখন অনেক উন্নত।
মো. জহিরুল ইসলাম
ব্যবসায়ী, ময়মনসিংহ
রেলের উন্নয়ন দরকার, তাই বলে ভাড়া বাড়াতে হবে কেন?
স্বপন মাহমুদ
চাকরিজীবী, সিলেট
বিশ্বব্যাংক, আইএমএফের চাপে সরকার রেলের ওপর দৃষ্টি দিচ্ছে না। তারা গণপরিবহন হিসেবে ব্যবসার স্বার্থে স্থলের মোটরযানের কথা বলছে। সরকারকে তাদের প্রেসক্রিপশন না মেনে গণপরিবহন হিসেবে ট্রেনের আধুনিকায়নে ভূমিকা রাখতে হবে।
জাহাঙ্গীর আলম
ব্যবসায়ী, মৌলভীবাজার
রেলের ভাড়া সহনীয় পর্যায়ে বাড়ানো দরকার। রেলকে প্রাইভেটাইজেশন করলে মনে হয় সেবা বাড়বে। রেলের লাইন ডাবল করা দরকার।
মো. নজরুল ইসলাম সোহেল
শিক্ষার্থী, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য রেলওয়ের অবকাঠামো উন্নয়ন দরকার। রেলের জায়গা যারা দখল করে রেখেছে তারা যেন অবৈধ কার্যক্রম থেকে বিরত থাকে।
ওয়াহিদ মুরাদ
কবি, স্বরূপকাঠি, পিরোজপুর
রেল সংস্কার এবং রেলের ভাড়া বৃদ্ধি দুটিকে একই সঙ্গে দেখার সুযোগ নেই। দীর্ঘদিন ধরে রেল ব্যবস্থাপনার নানা ধরনের অনিয়ম এবং অবহেলা চলে আসছে। বিষয়টি গুরুত্ব দেওয়ার জন্য মন্ত্রীকে ধন্যবাদ। রেলের কেবল প্রথম ও বিশেষ শ্রেণীর ভাড়া যেন বাড়ানো হয়।
ইমাম রাব্বানী
শিক্ষার্থী, খুলনা বিএল কলেজ
রেল সংস্কারের কথা শুনে ভালো লাগছে। কিন্তু মন্ত্রী যে এক কর্মীকে চড় মারলেন এটা সমর্থনযোগ্য নয়। রেলের সেবার মান বাড়ালে ভাড়াও বৃদ্ধি করা যেতে পারে।
মহসিন জমাদ্দার
শিক্ষার্থী, বরিশাল
রেলের সংস্কার মানে আধুনিকায়ন করা দরকার। রেলকে দুর্নীতিমুক্ত করে যদি একে উন্নত করা যায় তবে ভাড়া বাড়লে তেমন সমস্যা না। তবে এর জন্য দীর্ঘমেয়াদি পদক্ষেপ গ্রহণ করতে হবে। লোক দেখানো বা অস্থায়ী সমাধান নয়।
কাজী সিরাজ
ব্যবসায়ী, ফেনী
ভাড়া বাড়ানো দরকার। যাত্রীসেবা বাড়ানো দরকর। রেলের আধুনিকায়ন দরকার।
কাজল
ব্যবসায়ী, হবিগঞ্জ
৬০ টাকার টিকিট অনেক সময় টিকিটম্যানরা ১০০ টাকা এবং ১২০ টাকায়ও বিক্রি করে। টিকিট যারা চেক করে তারা সবাইকে চেক করে না। ট্রেনের ভাড়া যেন ২০ শতাংশের বেশি না বাড়ানো হয়। ট্রেনে প্রত্যেক অ্যাপার্টমেন্টে একটি করে অভিযোগ বক্স রাখা দরকার।
মো. শামীম রিয়াদ
শিক্ষার্থী, কিশোরগঞ্জ
রেল যোগাযোগ ব্যবস্থায় অনিয়ম ও কালোবাজারির কারণে এটি বিপর্যস্ত। আগের মতো এ সরকারও তেমন ব্যবস্থা নেয়নি। এখন যদি ভাড়া বৃদ্ধির মাধ্যমে রেলকে উন্নত করা হয়, তো ভাড়া বৃদ্ধি করা হোক।
হাফেজ মো. শাহেদুল ইসলাম
শিক্ষক, কুমিল্লা
রেলের সেবার মান বৃদ্ধি করতে রেলের বড় কর্মকর্তাদের সংস্কার আগে করতে হবে। বর্তমান রেলমন্ত্রীর কর্মকাণ্ড ঠিক আছে।
মো. আতিকুর রহমান
চাকরিজীবী, ধানমণ্ডি, ঢাকা
ভাড়া ২০ শতাংশ বাড়ানো দরকার। কেবল ভাড়া বৃদ্ধি করেই রেলের সংস্কার সম্ভব নয়, বরং রেলের জায়গাসহ বর্তমান অবকাঠামো ব্যবহার করেও রেলের উন্নয়ন সম্ভব।
নূর মোহাম্মদ
শিক্ষার্থী, গুলশান, ঢাকা
রেল সংস্কারের জন্য সরকারের পদক্ষেপ নেওয়া জরুরি। ভাড়া বৃদ্ধিও জরুরি। সেবার মানটাও যেন বাড়ানো হয়।
বেলাল
চাকরিজীবী, সিরাজগঞ্জ
রেল সংস্কারের সঙ্গে রেললাইনেরও সংস্কার দরকার। রেলের সার্ভিস ঠিক করলে তো ভাড়া বৃদ্ধি করাই যায়। রেলের ডাবল ইঞ্জিন করা দরকার।
কাজী বাবু
শিক্ষার্থী, কুমিল্লা
বাংলাদেশের রেল ব্যবস্থা যদি আরও উন্নত হতো তাহলে ভাড়া বৃদ্ধি করা যেত। রেল ব্যবস্থাকে এখন উন্নত করে আরও পরে ভাড়া বাড়ানো হোক। এখনই ভাড়া বৃদ্ধি নয়।
মো. শফিকুল ইসলাম
চাকরিজীবী, রায়েরবাগ, ঢাকা
রেল ব্যবস্থা দেশের মধ্যবিত্ত এবং গরিব শ্রেণী ব্যবহার করে। ফলে এখানে এক লাফে ৫০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা ঠিক হবে না।
মো. লিয়াকত আলী
সরকারি কর্মকর্তা, পাকুন্দিয়া, কিশোরগঞ্জ
ভাড়া বৃদ্ধি করা যৌক্তিক। সেই সঙ্গে আন্তঃনগর ট্রেনের নির্ধারিত স্টেশনের কাউন্টার বৃদ্ধি করা একান্ত আবশ্যক; বিশেষ করে বিমানবন্দর স্টেশনে বর্তমানে স্থাপিত কাউন্টারের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি প্রয়োজন। টিকিট চেকারদের ওপর নজর রাখা উচিত।
আবিদ হাসান
ব্যবসায়ী, টাঙ্গাইল
ট্রেনের ভাড়া ঠিক আছে। কিন্তু তদারক করার দরকার আছে। তাহলে ট্রেনের সমস্যা সমাধান করা সম্ভব হবে বলে আমরা ধারণা করছি।
মো. এনায়েত আলী
ব্যবসায়ী, চাঁপাইনবাবগঞ্জ
ভাড়া বৃদ্ধির প্রয়োজন আছে। ট্রেনে অনেক সমস্যা, কারণ আমাদের এখানে মাত্র একটা ট্রেন তাও আবার সেটা লোকাল। আমাদের এখানে যদি আরও ট্রেন সংযোগ করা হয় তাহলে আমরা অনেক সমস্যা থেকে রক্ষা পাব বলে আশা করছি।
জিয়া
ব্যবসায়ী, দোহার, ঢাকা
ট্রেন যদি সময়মতো চলাচল করে ভাড়া কিছুটা বাড়ালে সমস্যা হবে না।
কুমরেশ চন্দ্র বিশ্বাস
শ্রমিক লীগ কর্মী, ঝিনাইদহ বাস টার্মিনাল
বাংলাদেশেও যদি রেলকে সংস্কার করে প্রতিটি জেলা শহরের সঙ্গে যোগাযোগ বাড়ানো যায়, জনগণ যদি দ্রুত যাতায়াত করতে পারে তখন তো জনগণেরই লাভ। ২ টাকা ভাড়া বেশি দিলে ক্ষতি নেই।
মো. আলতাফ উদ্দিন
ব্যবসায়ী, ব্রাহ্মণবাড়িয়া
রেলের ভাড়া বৃদ্ধি করলে জনগণের ওপর ব্যাপক চাপ পড়বে। ভাড়া বাড়ালেও মান বাড়বে বলে মনে হয় না।
তৌহিদুল ইসলাম
ব্যবসায়ী, রংপুর
রংপুরের মিরবাগ রেলস্টেশনের ২ একর জমি বর্তমান এমপি দখল করে আছেন। এ রকম অনেক জায়গা অন্যের দখলে আছে। এগুলো উদ্ধার জরুরি।
জাহাঙ্গীর আলম
চাকরিজীবী, ফেনী
রেলওয়ের ভাড়া বৃদ্ধি করা দরকার, তবে সেবা বাড়ানো জরুরি। যোগাযোগমন্ত্রী সড়ক ব্যবস্থার প্রতি জোর দিচ্ছেন, অথচ জনগণ চায় রেলের উন্নয়নের প্রতি জোর দেওয়া হোক।
মনির হোসেন
ব্যবসায়ী, নাঙ্গলকোট
দীর্ঘদিন ধরে রেলে লোকসান হচ্ছে, ফলে এটি বিপর্যস্ত। একে উদ্ধার করতে ভাড়া বাড়ানো দরকার। সেবার মান উন্নয়ন করলে রাষ্ট্রীয় সম্পদ হিসেবে রেলের ভাড়া বৃদ্ধি করা যায়।
বিকাশ
চাকরিজীবী, চট্টগ্রাম
ভাড়া বৃদ্ধি করলে টিকিট কালোবাজারি কমবে। এখন তো বাসের তুলনায় রেলের ভাড়ার আকাশ-পাতাল তফাত। সুতরাং ভাড়া বাড়াতে সমস্যা নেই।
মাহীদুল ইসলাম
শিক্ষার্থী, রংপুর
এখন ভাড়া বাড়ানোটা ঠিক হবে না। শিক্ষার্থীদের জন্য ভারতেও বিশেষ ছাড় আছে, অথচ বাংলাদেশে নেই। তবে ভাড়া যদি বাড়াতেই হয় সেটা ২০ শতাংশ পর্যন্ত বাড়ানো যেতে পারে। রেলে দুর্নীতি কমিয়ে এর অবকাঠামোর প্রয়োজনীয় ব্যবহার দরকার। শুধু যাত্রীর ভাড়া দিয়ে একে উন্নত করা সম্ভব নয়।
মহাংশু সরকার
শিক্ষার্থী, নেত্রকোনা
উন্নয়নের স্বার্থে রেলের প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া দরকার। এর আগের নিয়োগ ঝুলে আছে।
ফারুক হোসেন
সাংবাদিক, রাজশাহী
বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের অংশ হিসেবে রেলের আধুনিকায়ন অন্যতম। রেলের আধুনিকায়নে ভাড়া বৃদ্ধি করা দরকার।
সুভাষ চন্দ্র বিশ্বাস
চিকিৎসক, জকিগঞ্জ, সিলেট
বর্তমান সরকার রেলের উন্নয়নে ভূমিকা রাখছে। উন্নয়নের স্বার্থে ভাড়া বাড়ানো যেতে পারে।
শিপন
ব্যবসায়ী, ব্রাহ্মণবাড়িয়া
রেলকে দুর্নীতিবাজ কর্মকর্তাদের কবল থেকে মুক্ত করতে হবে। ভাড়া যা আছে ঠিক আছে।
ছাইদুল্লাহ হৃদয়
ব্যবসায়ী, নারায়ণগঞ্জ
রেল সরকারের সেবা প্রতিষ্ঠান, রেলের ভাড়া যেন সহনীয় পর্যায়ে বাড়ানো হয়। সাধারণ মানুষ রেল ব্যবহার করে বলে বেশি বাড়ালে তাদের কষ্ট হবে।
আলী রেজা করিম মার্শাল
প্রবাসী, ঢাকা
রেলের ভাড়া বৃদ্ধি করা যেতে পারে একটা শর্তে। সেটা হলো কোনো লোক ট্রেনের ছাদে কিংবা দাঁড়িয়ে যেতে পারবে না।
নুরুল হক
ব্যবসায়ী, ঈশ্বরদী সদর
প্রথমে রেলের সংস্কার প্রয়োজন, তারপর যাত্রীসেবা উন্নত করা, ট্রেনের সময়মতো চলা, সময়মতো ছাড়া এগুলোর দিকে নজর রাখতে হবে। রেলের ক্রসিংগুলো তদারক করা দরকার। এগুলো উন্নত হলে রেলের ভাড়া বৃদ্ধি করলে জনগণ মেনে নেবে।
হারুন চৌধুরী
কুলিয়ারচর, কিশোরগঞ্জ
রেল সংস্কারের সঙ্গে আমি একমত। কিন্তু ৫০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। রেল খাতের লোকসান কমাতে হলে দুর্নীতি রোধ করতে হবে। ভাড়া বৃদ্ধি করা হলে বৈধ যাত্রী কমবে।

হাসান
ব্যবসায়ী, টাঙ্গাইল
ট্রেনের ভাড়া যে বৃদ্ধি করা হচ্ছে, ৯টার ট্রেন ৯টায় আসবে কি? একই সঙ্গে ট্রেনের ডাবল ইঞ্জিন করা দরকার। ডাবল ইঞ্জিন এবং ডাবল লাইন থাকলেই সঠিক সময়ে ট্রেন আসবে, যেটা বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে। যখন ট্রেন নির্দিষ্ট সময় আসবে, সবাই বাহন হিসেবে ট্রেনকেই ব্যবহার করবে। সেবা পেলে ভাড়া বৃদ্ধি করা যেতেই পারে।

ইমদাদুল হক মামুন
শিক্ষক, ঝালকাঠি, বরিশাল
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রস্তাব করা ঠিক আছে। তবে সঙ্গে সঙ্গে ট্রেনের সার্ভিসও ভাড়ানো দরকার। যেমন সময় নিয়ন্ত্রণ, টয়লেটের সংস্কার করা, পানি সরবরাহের ব্যবস্থা, ট্রেনের সিট সংস্কার করা ইত্যাদি। তাহলে ট্রেনের ভাড়া বৃদ্ধি করা যৌক্তিক হবে এবং মানুষের আগ্রহ বৃদ্ধি পাবে।
 

No comments

Powered by Blogger.