গ্রামীণ ব্যাংক নিয়ে বিদেশিদের উদ্বেগ অমূলক: দীপু মনি

গ্রামীণ ব্যাংক নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশের উদ্বেগকে অমূলক আখ্যায়িত করেছেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। তাঁর মতে, যেসব ধারণা ও তথ্যের ভিত্তিতে এই উদ্বেগ প্রকাশ করা হচ্ছে তা ভিত্তিহীন।পররাষ্ট্রমন্ত্রী গতকাল রোববার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন।
সিঙ্গাপুরের সফররত পররাষ্ট্র ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জুলফিকলি মাসাগোসের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক শেষে দীপু মনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
গ্রামীণ ব্যাংক নিয়ে যুক্তরাষ্ট্রসহ বিদেশিদের উদ্বেগ প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গ্রামীণ ব্যাংক সরকারের একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান। সরকারি প্রতিষ্ঠান যেভাবে চলার কথা, সেভাবেই চলছে গ্রামীণ ব্যাংক। সরকার আইন ভেঙে কিছু করছে না। গ্রামীণ ব্যাংকের সুবিধাভোগী যাঁদের অধিকাংশ নারী, তাঁদের স্বার্থ সুরক্ষার ব্যাপারে সরকার সচেষ্ট রয়েছে।
দীপু মনি বলেন, গ্রামীণ ব্যাংক খারাপ তো দূরে থাক, আগে যেভাবে চলেছে, তার চেয়ে অনেক ভালো চলছে। কাজেই গ্রামীণ ব্যাংক নিয়ে বিদেশি বন্ধুদের উদ্বেগ অমূলক। কারণ, যে তথ্য ও ধারণার ভিত্তিতে এই উদ্বেগ রয়েছে তা বস্তুনিষ্ঠ নয়। বিদেশি বন্ধুদের যেসব ধারণা দেওয়া হয়েছে, তা সঠিক নয়।
গ্রামীণ ব্যাংক নিয়ে সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সরকারকে যে চিঠি দিয়েছেন সেটির উত্তর দেওয়া হবে কি না, জানতে চাইলে দীপু মনি কিছু স্পষ্ট করেননি। তবে তিনি বলেন, ‘বিভিন্ন বিষয়ে তাদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে।’
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গ্রামীণ ব্যাংকের অধ্যাদেশ পরিবর্তনের সিদ্ধান্তে উদ্বেগ জানিয়ে গত ১৪ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখেন। একই ধরনের উদ্বেগ জানিয়ে জার্মানি ও ফ্রান্স ওই দিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারকে একটি ই-মেইল দিয়েছে।
নির্বাচন নিয়ে বিদেশিদের চাপ: আগামী নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে সরকারের ওপর বিদেশিদের চাপ রয়েছে কি না, জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সংবিধান অনুসৃত পথেই নির্বাচন হবে। অতীতে নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে বিদেশিরা সম্পৃক্ত হয়েছিলেন, কারণ নির্বাচন প্রক্রিয়া ভেঙে পড়েছিল। বর্তমান সরকারের সাড়ে তিন বছরে একটি স্বাধীন ও শক্তিশালী নির্বাচন কমিশনের অধীনে পাঁচ হাজারের বেশি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হয়েছে। কাজেই নির্বাচন নিয়ে ভেতরের কিংবা বাইরের কোনো উদ্বেগ থাকার কথা নয়। কোনো রাজনৈতিক কারণে কিংবা দলীয় বিবেচনায় উদ্বেগ থাকলে সেটি ঠিক করতে চাপের জায়গা আছে বলে মনে করি না।’ তিনি বলেন, ‘বর্তমান সরকার সাংবিধানিক প্রক্রিয়ায় নির্বাচন আয়োজন করতে বদ্ধপরিকর। কাজেই বর্তমান পরিস্থিতিতে এখানে বাইরের কোনো প্রক্রিয়ার যুক্ত হওয়ার দরকার আছে বলে মনে করি না।’

No comments

Powered by Blogger.