বাড্ডার এ্যাথেনা গ্যালারিতে ২৪ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী ১৫ সেপ্টেম্বর -সংস্কৃতি সংবাদ

দেশে শিল্পকলা চর্চা বৃদ্ধির সঙ্গে বেড়েছে গ্যালারির সংখ্যাও। বিশেষ করে রাজধানী ঢাকার চার পাশে এখন স্থান করে নিয়েছে অনেক গ্যালারি। এ বছর উত্তর বাড্ডায় প্রতিষ্ঠিত হয়েছে এ্যাথেনা গ্যালারি অব ফাইন আর্টস। গত জুন মাসে একটি যৌথ চিত্রকর্ম প্রদর্শনীর মাধ্যমে যাত্রা শুরু করে নয়া এই গ্যালারিটি।


আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এ গ্যালারির আয়োজনে অনুষ্ঠিত হবে আরেকটি যৌথ চিত্রকলা প্রদর্শনী। দেশের খ্যাতিমান শিল্পীদের চিত্রকলা দিয়ে সজ্জিত হবে প্রদর্শনী। ড্র : টার্নিং থটস্্ ইনটু লাইন্স শিরোনামের এ প্রদর্শনীতে ঠাঁই পাবে ২৪ শিল্পীর শিল্পকর্ম। গ্যালারি সূত্র জানায়, ১৫ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় এ প্রদর্শনীর উদ্বোধন করা হবে। খ্যাতিমান শিল্পীদের নিয়ে আয়োজিত এ প্রদর্শনীর উদ্বোধন করবেন বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দার এ নিকোলাভ। মূলত ড্রইংনির্ভর এ প্রদর্শনীতে দেখা মিলবে বহুমাত্রিক বিষয়ের চিত্রকর্ম। মূর্ত ও বিমূর্ত দুই ধরনের কাজই থাকবে। একই সঙ্গে বিভিন্ন মাধ্যমে চিত্রিত সাদা-কালো ও রঙিন চিত্রকলার সমাবেশ ঘটবে প্রদর্শনীতে। মাসব্যাপী এ প্রদর্শনী ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ১৫ অক্টোবর। প্রদর্শনী চলাকালীন গ্যালারি খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। এ প্রদর্শনীতে অংশ নেয়া চব্বিশ শিল্পী হলেনÑ কাইয়ুম চৌধুরী, মুর্তজা বশীর, সৈয়দ জাহাঙ্গীর, রফিকুন নবী, শাহাবুদ্দিন আহমেদ, মনিরুল ইসলাম, মাহমুদুল হক, হামিদুজ্জামান খান, কালিদাস কর্মকার, আবদুস শাকুর শাহ, শহীদ কবির, চন্দ্র শেখর দে, ফরিদা জামান, নাইমা হক, কুহু প্লামন্দন, মোহাম্মদ ইউনুস, জামাল আহমেদ, নাসরিন বেগম, রোকেয়া সুলতানা, ঢালি আল-মামুন, খালিদ মাহমুদ মিঠু, শিশির ভট্টাচার্য, কনক চাপা চাকমা ও নিসার হোসেন।
প্রতিশ্রুতিশীল তরুণ শিল্পীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা
অনুর্ধ ৩৫ বছরের প্রতিশ্রুতিশীল তরুণ শিল্পীদের নিয়ে যৌথভাবে চিত্রাঙ্গন প্রতিযোগিতার আয়োজন করছে বাংলাদেশ-চীন মৈত্রী কেন্দ্র ও চীন সরকার। এ প্রতিযোগিতায় অংশ নেয়া শিল্পীদের মধ্য থেকে সেরা চারজনকে পুরস্কৃত করা হবে। ভিন্নধর্মী পুরস্কার হিসেবে ওই চার শিল্পীকে বিনাখরচে ১৫ দিনের চীন ভ্রমণের সুযোগ করে দেবে চীন সরকার। আজ সোমবার থেকে প্রতিযোগিতার রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগ থেকে রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশনে আগ্রহীরা চারটি বিভাগের যে কোন একটিতে ছবি এঁকে জমা দিতে হবে। ৫০০ টাকা চাঁদা দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। আয়োজকদের পক্ষ থেকে একটি সাদা ক্যানভাস সরবরাহ করা হবে। তবে ছবি আঁকার পর প্রতিযোগীকে নিজ খরচে ছবি বাঁধাই করে জমা দিতে হবে। প্রতিযোগিতার বিষয়বস্তু ‘বিউটিফুল বাংলাদেশ।’ ২২ সেপ্টেম্ব^রের মধ্যে ছবি এঁকে নির্ধারিত স্থানে জমা দিতে হবে। ওই চিত্রকর্ম নিয়ে ২২ সেপ্টেম্বর প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আর ২৬ সেপ্টেম্বর ঘোষণা করা হবে প্রতিয়োগিতার ফলাফল।
এ প্রতিযোগিতার জন্য অধ্যাপক রশীদ আমিনকে চেয়ারম্যান করে ৫ সদস্যের বিচারক প্যানেল গঠন করা হয়েছে। বিচারক প্যানেলের অন্য সদস্যরা হলেন শিল্পী নিসার হোসেন, মুনিরুজ্জামান, নাসিমা হক মিতু ও কাজী সালাহউদ্দিন। শুক্রবার রাজধানীর একটি রেস্তরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিযোগিতা সম্পর্কিত এসব বিস্তারিত তথ্য তুলে ধরেন চিত্রকলা সাংস্কৃতিক পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবু তাহের। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ-চীন মৈত্রী কেন্দ্রের সভাপতি লুৎফর রহমান, সেক্রেটারি জেনারেল দেলোয়ার হোসেন, বাংলাদেশে চীনা দূতাবাসের কর্মকর্তা লিয়ান ব্রিং, অধ্যাপক রশীদ আমিন, চিত্রশিল্পী মুনিরুজ্জামান প্রমুখ। সংবাদ সম্মেলনে জানানো হয়, চার বিজয়ী শিল্পীকে চীন সফরের আগে এবং ভ্রমণের সময় আরও তিনটি করে ছবি আঁকতে হবে। চীনে ভ্রমণের সময় ‘বিউটিফুল চীন’ বিষয়ের ওপর ছবি আঁকতে হবে। বিচারকরা এসব ছবি থেকে নির্বাচিত করে একজনকে চ্যাম্পিয়ন ঘোষণা করবেন। এছাড়া প্রতিযোগিতায় অংশ নেয়া সব প্রতিযোগীতে সনদপত্র দেয়া হবে।
প্রতিযোগিতার বিস্তারিত তথ্য ও চিত্রকর্ম জমা দেয়া জন্য চিত্রকলা সাংস্কৃতিক পরিষদ, বাংলাদেশ-চীন মৈত্রী কেন্দ্র-সামসুদ্দিন ম্যানশন (চতুর্থ তলা), ১৭ নিউ ইস্কাটন রোড, মগবাজার ঠিকানায় যোগাযোগ করতে হবে। ফোন নম্বর ৯৩৫৪৪৩৯, ৯৩৫৪৩০৯। ওয়েবসাইট : নধহমষধফবংযপযরহধভৎরবহফংযরঢ়.পড়স
ক্লোজআপ ওয়ানের ঢাকার
অডিশন চলছে
শুরু হয়েছে সংগীত প্রতিভা অম্বেষণভিত্তিক দেশের অন্যতম বৃহত্তম রিয়েলিটি শো ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ।’ রাজধানীর মোহাম্মদপুরের সরকারী শারীরিক শিক্ষা কলেজ অডিটরিয়ামে চলছে ঢাকার অডিশন রাউন্ড। এই অডিশন চলবে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত। ঢাকার পরেই চট্টগ্রামে অডিশন শুরু হবে।
মানুষের দৈনন্দিন জীবনে আত্মবিশ্বাসের মূলমন্ত্র ছড়িয়ে দিতে চায় ক্লোজআপ। আর তাই ক্লোজআপ ওয়ান-এর এবারের মূল সেøাগান ‘স্বপ্ন সাধনা সাহসে, গাও আত্মবিশ্বাসে।’ কারণ ক্লোজআপ ওয়ান বিশ্বাস করে আত্মবিশ্বাসের জোরেই বিকশিত হবে সারাদেশে ছড়িয়ে থাকা প্রতিভাবান সংগীতশিল্পীরা।
ক্লোজআপ ওয়ান-এর মূল পৃষ্ঠপোষক ও আয়োজক ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে এনটিভি। অডিশন রাউন্ডের সময়সূচী ও বিস্তারিত জানতে চোখ রাখুন পত্রিকায় এবং টিভির পর্দায়।-বিজ্ঞপ্তি
অভিনেতা ও সুরকার হিসেবে কবি অসীম সাহার অভিষেক
সরকারী অনুদানপ্রাপ্ত এবং কবি নির্মলেন্দু গুণের কবিতা ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ অবলম্বনে তরুণ পরিচালক মাসুদ পথিক পরিচালিত ছায়াছবিতে ক্ষেতমজুর সমিতির নেতার একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করলেন কবি অসীম সাহা। সম্প্রতি ভৈরবের মানিকদি গ্রামের একটি স্পটে ছবির এই দৃশ্যের শূটিং করা হলো। চলচ্চিত্রে অসীম সাহার এটিই প্রথম অভিনয়। এর আগে তিনি ’সিআইবি’ নামে একটি ধারাবাহিক নাটকে হুমায়ুন ফরীদির সঙ্গে প্রথম অভিনয় করেন। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’-এ অসীম সাহার সঙ্গে আরও যাঁরা অভিনয় করেন, তাঁরা হলেন নায়ক জুয়েল, নায়িকা শিমলা, অভিনেতা মামুনুর রশীদ ও প্রবীর মিত্র প্রমুখ। উল্লেখ্য, এই চলচ্চিত্রে প্রিয়াংকা গোপের কণ্ঠে এবং অসীম সাহার কথা ও সুরে ‘কৃষ্ণ দরশনে রাধা কদমতলে যায়’ শীর্ষক একটি পদকীর্তনও পরিবেশিত হচ্ছে।Ñবিজ্ঞপ্তি।

No comments

Powered by Blogger.