ফার্কের সঙ্গে আলোচনায় বসছে কলম্বিয়া সরকার

কলম্বিয়ার সবচেয়ে বড় সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী ফার্কের (রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া) সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে যাচ্ছে সরকার। প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস গত সোমবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা নিশ্চিত করেন।
দেশটির দ্বিতীয় বৃহত্তম বিদ্রোহী গোষ্ঠী ইএলএন-ও সরকারের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে বলে জানান তিনি।
১৯৬৪ সাল থেকে গেরিলা আন্দোলন চালিয়ে আসছে ফার্ক। বামপন্থী ভাবধারায় বিশ্বাসী এ গোষ্ঠীটি ভূমির ওপর অধিকার প্রতিষ্ঠা ও সাম্রাজ্যবাদের পতন চায়। সরকারি হিসাবে, ফার্কের সদস্য সংখ্যা প্রায় আট হাজার।
আঞ্চলিক মিডিয়া নেটওয়ার্ক তেলেসুর জানিয়েছে, আলোচনায় বসতে উভয়পক্ষ গত সোমবার একটি প্রাথমিক চুক্তিতে সই করেছে। এটি সই হয়েছে কিউবার রাজধানী হাভানায়। আগামী ৫ অক্টোবর নরওয়ের রাজধানী অসলোয় সরকার ও বিদ্রোহীদের মধ্যে প্রথম দফা আলোচনা হবে। এরপর থেকে আলোচনা চলবে হাভানায়।
এর আগেও ১৯৯৮ সালে ফার্কের সঙ্গে শান্তি আলোচনার উদ্যোগ নিয়েছিল তৎকালীন প্রেসিডেন্ট আন্দ্রেজ পাস্ত্রানার সরকার। কিন্তু ২০০২ সালে তা ভেস্তে যায়। এ প্রসঙ্গে সান্তোস বলেন, 'অতীতের ভুল থেকে সরকার শিক্ষা নিয়েছে।' শান্তি প্রতিষ্ঠায় তাঁর দায়িত্ব রয়েছে উল্লেখ করে প্রেসিডেন্ট জানান, যথাযথভাবে দায়িত্ব পালন করতে চান তিনি। গত আগস্টে ফার্কের এক নেতা জানান, সরকারের সঙ্গে তাঁরা আলোচনায় বসতে প্রস্তুত। এরপর থেকেই গুঞ্জন বাড়তে থাকে, হাভানায় দুই পক্ষের প্রতিনিধিদের মধ্যে গোপন বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.