৪৮ ঘণ্টার মধ্যে পোস্টার লিফলেট সরাতে হবে- গাজীপুর-৪ উপনির্বাচন

গাজীপুর-৪ নির্বাচনী এলাকায় প্রার্থীদের পোস্টার, লিফলেট, বিলবোর্ড, ব্যানারসহ সব ধরনের প্রচার সামগ্রী আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তা না হলে প্রার্থীদের প্রার্থিতা বাতিল করা হবে। আগামী ৩০ সেপ্টেম্বর এ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।


রবিবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে নির্বাচন কমিশনার মোঃ শাহনেওয়াজ জানান, ৪৮ ঘন্টার মধ্যেই ওই সব প্রচারসামগ্রী সরিয়ে ফেলতে হবে। তিনি বলেন, এর মধ্যে যারা প্রচারসামগ্রী সরাতে ব্যর্থ হবেন কমিশন তাদের বিরুদ্ধে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নিতে পারে। নির্বাচনে অংশগ্রহণকারী সব প্রার্থীকে জাতীয় সংসদ নির্বাচন নীতিমালা-২০০৮ অবশ্যই মানতে হবে। কেউ নিয়ম লঙ্ঘন করলে তার প্রার্থিতা বাতিল করা হবে।
নির্বাচন কমিশনার আরও বলেন, প্রার্থীদের রাজনৈতিক দলগুলোর সঙ্গে কতদিনের সম্পৃক্ততা রয়েছে তা পর্যবেক্ষণ করবে কমিশন। কোন প্রার্থী যদি তিন বছরের কম কোন দলের সঙ্গে সম্পৃক্ত থাকেন বলে অভিযোগ আসে, তাহলে তার প্রার্থিতা বাতিল করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, এ নির্বাচনে সেনাবাহিনী নিয়োগের প্রয়োজন হবে না।
উল্লেখ্য, নানান নাটকীয় ঘটনার মধ্য দিয়ে গাজীপুর-৪ আসনটি শূন্য হয়। স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের ছেলে সোহেল তাজ গত ২৩ এপ্রিল ব্যক্তিগত সহকারীর মাধ্যমে পদত্যাগপত্র জমা দেন। তবে সশরীরে উপস্থিত না হওয়ায় এবং স্বহস্তে না লিখে কম্পিউটারে কম্পোজ করা ওই ইস্তফাপত্র গ্রহণ করেননি স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ। এরপর গত ৭ জুলাই নিজে উপস্থিত হয়ে স্পীকারের কাছে পদত্যাগপত্র জমা দেন তানজিম আহমেদ সোহেল তাজ। স্পীকার ওই পদত্যাগপত্র গ্রহণ করায় আসনটি শূন্য ঘোষণা হয়। বিধি অনুযায়ী ৯০ দিনের মধ্যে শূন্য আসনে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।
এদিকে প্রধান বিরোধী দল বিএনপি এরই মধ্যে গাজীপুর-৪ আসনের উপনির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। ফলে এ নির্বাচনে বিএনপির কোন প্রার্থী থাকবে না। ইতোমধ্যে সোহেল তাজের বড় বোন সিমিন হোসেন রিমিকে ওই আসনে প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ।

No comments

Powered by Blogger.