বিএনপির ভোটই জাতীয় পার্টির ভরসা by মোশতাক আহমদ

গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের উপনির্বাচনে বিএনপির ভোটব্যাংকের ওপর ভরসা করে প্রার্থী রাখছে ক্ষমতাসীন মহাজোটের শরিক দল জাতীয় পার্টি। দলটি মনে করছে, শেয়ারবাজারে ধস, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ বিভিন্ন কারণে দেশের মানুষ আওয়ামী লীগের ওপর বিরক্ত।


জাপা নেতারা বলছেন, বিএনপি উপনির্বাচনে না থাকায় জনগণ সরকারবিরোধী হিসেবে জাপা প্রার্থীকেই ভোট দেবে।
জাতীয় পার্টির এক নেতা বলেন, তাজউদ্দীন আহমদের পরিবারের সদস্যদের একাধিকবার নির্বাচিত করে কাপাসিয়াবাসী তেমন কিছু পায়নি। সর্ব শেষ সোহেল তাজের পদত্যাগের পর তাজউদ্দীন পরিবারের প্রতি কাপাসিয়াবাসী আস্থা হারিয়ে ফেলেছে।
জানতে চাইলে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ কালের কণ্ঠকে বলেন, বিএনপি অংশ নিচ্ছে না, বিষয়টি জাপার জন্য অপার সম্ভাবনার। তিনি বলেন, যেহেতু বিএনপির কোনো প্রার্থী নেই, তাই বিএনপির ভোট তো আর যাইহোক আওয়ামী লীগে যাবে না। জাতীয় পার্টির প্রার্থী সে ভোটারদের মন জয় করে তাদের ভোট নেওয়ার চেষ্টা করবেন।
গতকাল রবিবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে দলের প্রেসিডিয়াম সভায় কাপাসিয়ার উপনির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।
গতকাল জাতীয় পার্টির চার নেতা কাপাসিয়া উপনির্বাচনে দলের মনোনয়ন পেতে ফরম জমা দিয়েছেন। আজ সোমবার জাপার পার্লামেন্টারি বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত করা হবে। যাঁরা ফরম জমা দিয়েছেন তাঁরা হলেন, গাজীপুর জেলা জাতীয় পার্টির ১ নং যুগ্ম সাধারণ সম্পাদক ও কাপাসিয়া উপজেলা কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, জেলা জাতীয় পার্টির সহসভাপতি সামসুদ্দিন খান এবং দলের স্থানীয় নেতা জিয়াউর রহমান ও তোফাজ্জল হোসেন।
জানা গেছে, দলীয় মনোনয়ন পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন কাপাসিয়া উপজেলা জাতীয় পার্টির সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তফা। তিনি জানান, গত বুধবার গাজীপুরে জাপার তৃণমূল নেতাদের সঙ্গে মহাসচিবের বৈঠকে তৃণমূলের নেতারা তাঁর পক্ষেই সমর্থন দিয়েছেন।
মোস্তাফিজুর রহমান বলেন, তিনি ১৯৯১ ও ২০০১ সালে এ আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ২০০৮ সালের নির্বাচনে মহাজোটের শরিক দল হওয়ায় আওয়ামী লীগের প্রার্থীকে আসনটি ছেড়ে দেয় জাতীয় পার্টি। এবার জাতীয় পার্টি তাঁকে মনোনয়ন দিলে তিনি বিজয়ী হবেন। কারণ এখানে জাতীয় পার্টি সুসংগঠিত। বিএনপি যেহেতু নির্বাচনে অংশ নিচ্ছে না, তাই এ সুযোগে বিএনপির ভোটব্যাংক নিজেদের পক্ষে নেওয়ার চেষ্টা করবে জাপা।
এ বিষয়ে জানতে চাইলে গাজীপুর জেলা বিএনপির সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন কালের কণ্ঠকে বলেন, 'এ আসনে বিএনপি অংশ নিচ্ছে না এটাই জানি। এখন কোন প্রার্থী বিএনপির ভোটব্যাংক টানতে চায় এটা তাঁদের ব্যাপার।' ভোটকেন্দ্রে যেতে বিএনপির নেতা-কর্মীদের ওপর দলীয় কোনো নিষেধাজ্ঞা দেওয়া আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, 'কোন নিষেধাজ্ঞা নেই। তবে এ বিষয়ে এখনই কিছু বলতে পারছি না। এ ব্যাপারে হাই কমান্ড এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি।'

No comments

Powered by Blogger.