ভেনিজুয়েলার তেল শোধনাগারে বিস্ফোরণে নিহত ৩৯

ভেনিজুয়েলার সবচেয়ে বড় তেল শোধনাগারে বিস্ফোরণে ৩৯ জন নিহত হওয়ার পর গতকাল রবিবার থেকে রাষ্ট্রীয় শোক পালন শুরু করেছে দেশটি। গত শনিবারের ওই ভয়াবহ বিস্ফোরণে আরো ৮০ জন আহত হন।দুর্ঘটনার পর প্রেসিডেন্ট হুগো শাভেজ শনিবারই তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেন।


তিনি বলেন, 'এই দুঃখজনক ঘটনা ভেনিজুয়েলা পরিবারের সব সামরিক ও বেসামরিক নাগরিককেই ভারাক্রান্ত করেছে।' তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান। একই সঙ্গে দুর্ঘটনার অনুপুঙ্খ তদন্তের নির্দেশ দিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট ইলিয়াস জাওয়া জানান, নিহতদের মধ্যে জাতীয় গার্ড বাহিনীর সদস্য রয়েছেন ১৮ জন। এরা শোধনাগারটির নিরাপত্তা বিধানের দায়িত্বে ছিলেন। বাকিদের মধ্যে ১৫ জন বেসামরিক নাগরিক। ছয়টি মৃতদেহের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি। নিহতদের মধ্যে ১০ বছরের একটি শিশুও রয়েছে।
ক্যারিবিয়ান সাগরের একটি উপদ্বীপে অবস্থিত আমুয়ায়ে তেল শোধনাগারে শনিবার ভোরে এ বিস্ফোরণ হয়। গ্যাস নিঃসরণই এর কারণ বলে জানিয়েছেন জ্বালানিমন্ত্রী রাফায়েল রামিরেজ। বিস্ফোরণে শোধনাগারের কোনো উৎপাদন ইউনিটের ক্ষতি হয়নি তাই রপ্তানি স্থগিত করার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন তিনি। শোধনাগারটিতে প্রতিদিন ছয় লাখ ৪৫ হাজার ব্যারেল তেল শোধন করা হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.