মিসরের নতুন সংবিধান সেপ্টেম্বরের মধ্যেই

মিসরের নতুন সংবিধানের খসড়া আগামী সেপ্টেম্বরের মধ্যেই তৈরি হয়ে যাবে। দেশটির প্রধানমন্ত্রী হিশাম কানদিল গত শনিবার এ কথা বলেছেন। খসড়া হয়ে গেলে এ বিষয়ে গণভোটের আয়োজন করা হবে। মিসরের সরকারি বার্তা সংস্থা মেনা এ তথ্য জানিয়েছে।


গত বছর হোসনি মুবারকের পতনের পর থেকে নতুন সংবিধান প্রণয়ন নিয়ে প্রবল বিতর্ক চলছে। নতুন সংবিধানে প্রেসিডেন্টের ক্ষমতার সীমাবদ্ধতা এবং দেশে শরিয়া আইনের ভূমিকার বিবরণ থাকবে। ক্ষমতাসীন মুসলিম ব্রাদারহুডের নেতৃত্বাধীন পার্লামেন্ট বেশ আগেই সংবিধান প্রণয়নে নির্বাচিত দলগুলোর প্রতিনিধিদের নিয়ে ১০০ সদস্যের কমিটি গঠন করে। তবে সংগঠনটি খসড়ায় নিজেদের পছন্দের বিষয়গুলো অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে অভিযোগ করে অন্য দলের সদস্যরা ইতিমধ্যে দুই দফা ওয়াকআউট করেছে। এর মধ্যে মিসরের সর্বোচ্চ সামরিক পরিষদ পার্লামেন্ট বিলুপ্ত করে সংবিধান প্রণয়নের প্রক্রিয়া পর্যবেক্ষণের ঘোষণা দেয়। বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি অবশ্য নির্বাচিত হওয়ার পর শীর্ষ জেনারেলদের আগাম অবসরে পাঠিয়ে ক্ষমতায় নিজের নিয়ন্ত্রণ পাকাপোক্ত করেছেন।
ইতিমধ্যেই মুরসি ঘোষণা দিয়েছেন বর্তমান কমিটি যেকোনো কারণে যদি সংবিধান প্রণয়ন করতে না পারে, তাহলে ১৫ দিনের মধ্যে নতুন কমিটির নিয়োগ দেবেন তিনি। একই সঙ্গে তাদের কাজ শেষ করার জন্য তিন সপ্তাহের সময় বেঁধে দেবেন। পরবর্তী ৩০ দিনের মধ্যেই বিষয়টি নিয়ে গণভোট অনুষ্ঠিত হবে।
এদিকে মুরসির মুখপাত্র ইয়াসির আলী গত শনিবার জানিয়েছেন, প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে ১৫ জনের নিয়োগ দেওয়া হয়েছে। নবনিযুক্ত উপদেষ্টাদের মধ্যে বিরোধীদলীয় সদস্য, নারী ও কপটিক ক্রিস্টানও রয়েছেন। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.