সিয়েরালিওনে কলেরা মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা

সিয়েরালিওনে ব্যাপক হারে কলেরা ছড়িয়ে পড়েছে। এ রোগে এখন পর্যন্ত অন্তত ২১৭ জন মারা গেছে। এদের বেশির ভাগই শিশু। এ ছাড়া আক্রান্ত হয়েছে ১২ হাজারের বেশি মানুষ। পানিবাহিত রোগটি প্রতিরোধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা না নিলে তা মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে বিভিন্ন সাহায্য সংস্থা।


বর্ষা মৌসুম আসার আগেই সিয়েরালিওনে ব্যাপক বৃষ্টিপাত হওয়ায় বিশেষ করে রাজধানী ফ্রিটাউনে কলেরার প্রার্দুভাব দেখা দিয়েছে। গত মাসের মাঝামাঝি থেকে পানিবাহিত রোগটি ছড়িয়ে পড়ে। বর্তমানে এটি খুব দ্রুতই ছড়াচ্ছে। এ জন্য দেশটির প্রেসিডেন্ট আর্নেস্ট বাই কোরোমা জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এ দুর্যোগ মোকাবিলায় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জরুরি সাহায্যেরও আবেদন করেছেন।
কলেরায় আক্রান্তদের চিকিৎসা এবং রোগ ছড়িয়ে পড়া রোধ করতে রেডক্রস ও রেডক্রিসেন্ট জরুরি ভিত্তিতে ১১ লাখ ৪০ হাজার ডলার অর্থ সহায়তা চেয়েছে। ব্রিটেন সরকার ইতিমধ্যে ২০ লাখ পাউন্ড সহায়তা দেওয়ার কথা বলেছে।
ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) ইতিমধ্যে সিয়েরালিওনে জরুরি চিকিৎসা সেবা, বিশুদ্ধ পানি ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা দিতে শুরু করেছে। এ ছাড়া সেভ দ্য চিলড্রেন, ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি, অঙ্ফাম, কনসার্ন, কেয়ার ইন্টারন্যাশনাল ও রেডক্রস সেখানে চিকিৎসা সেবা দিচ্ছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.