শপিং মলের খোঁজখবর

দুয়ারে ঈদ। কেনাকাটার ধুম পড়েছে বাজারে। এমন কোন মার্কেট বা দোকান নেই, যেখানে ক্রেতার ভিড় লক্ষ্য করা যায় না। সবকিছুই অবশ্য চাহিদা এবং রুচির পরিবর্তন। এক বছর ঘুরে আসে ঈদ। এর মধ্যে আবার এক মাস সিয়াম সাধনা। তাই ঈদের আনন্দ যেন চোখে মুখে লেগে থাকে সবার।


কিভাবে এই স্বপ্নময় ঈদকে রাঙিয়ে তোলা যায় বাস্তবে সে পাঁয়তারা চলতে থাকে ছোট বড় সবার মধ্যে। কেনাকাটা করা নাকি নারীদের পছন্দীয় কাজের মধ্যে একটি। আর সে কেনাকাটা যদি হয় কোন উৎসবকেন্দ্রিক তাহলে তো কথাই নেই। সে আনন্দের মাত্রা বেড়ে যেন আরও দ্বিগুণ হয়। এ কারণেই হয়ত শপিং মলগুলাতে নারী ক্রেতার সংখ্যাই বেশি। তাছাড়া ফ্যামিলি ম্যানেজমেন্টের মতো গুরুদায়িত্ব নারীরা ভাল বোঝেন বলেই হয়ত নিজ থেকেই কেনাকাটার কোন তুলনাই হয় না। যার ফলে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতরকে কেন্দ্র করে জমে উঠেছে শপিং মলগুলো। পুরনো এবং ঐতিহ্যবাহী শপিং সেন্টার ছাড়াও নতুন নতুন শপিংমলেও ক্রেতাদের আনাগোনা এবার লক্ষণীয়।
বেশ কবছর ধরেই প্রচুর ক্রেতার সমাগম এবং সমাদৃত মার্কেট গাউচিয়া, চাঁদনী চক, নিউমার্কেট, মৌচাক ছাড়াও ক্রেতারা একটু স্বাচ্ছন্দ্যে কেনাকাটার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত শপিং কমপ্লেক্সগুলোতে ঝুঁকছে। এর মধ্যে ইস্টার্ন প্লাজা, বসুন্ধরা সিটি, কনকর্ড টুইন টাওয়ার, ইস্টার্ন প্লাস, কর্ণফুলী গার্ডেন সিটি, প্রিন্স প্লাজা, রাপা প্লাজা, মেট্রো শপিং মল, জিনেটিক প্লাজা, হ্যাপি আর্কেড, ফ্যামিলি ওয়ার্ল্ড অন্যতম। এছাড়া বিভিন্ন দেশীয় প্রোডাকশন হাউজগুলো যেমন আড়ং, অঞ্জন’স, কে-ক্র্যাফট, ওজি, নাগরদোলা, রঙ, নিপুণ, সুতি, সাদাকালো দেশাল, আরও অনেকে তাদের নিজ নিজ শো-রুমগুলো শীতাপত নিয়ন্ত্রণের পাশাপাশি ইন্টোরিয়র ডিজাইনে এনেছে ভেরিয়েশন, যা ক্রেতাদের খুবই আকৃষ্ট করেছে। তাছাড়া ঈদ উপলক্ষে শপিং মলগুলো সেজেছে আপন মহিমায়। বিদ্যুত সাশ্রয়ের কারণে আলোকসজ্জা থেকে বিরত রয়েছে সবাই। তার পরেও শপিং মলগুলোর সৌন্দর্য যেন উপচে পড়েছে। তাছাড়া রোজার ঈদ উপলক্ষে রাতের বেলায় কোন ধরা বাধা সময়ের বেড়া নেই।
নিজস্ব বিদ্যুত ব্যবস্থাপনায় যতক্ষণ ক্রেতা সাধারণ মার্কেটে থাকবে ততক্ষণ মার্কেট খোলা রাখা যাবে, শীতাতপ নিয়ন্ত্রিত মার্কেটের প্রতি ক্রেতাদের ঝুঁকেপড়া নিয়ে শান্তিনগরে ইস্টার্ন প্লাস শপিং কমপ্লেক্সের দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক হাসিবুর রহমান শাকিল জানান, আজকাল অনেকেই ভিড় ভাট্টা এবং গরমকে এড়াতে চান, সে তাগিদেই শীতাতপ নিয়ন্ত্রিত শপিং মলে ঝুঁকে পড়া, তাছাড়া আমরা ক্রেতাদের সর্বাধিক সুবিধা দেয়ার চেষ্টা করি।
কেনাটাকার সুবিধার জন্য ফ্লোরভিত্তিক ব্যবস্থা রয়েছে। যেমন শাড়ি, জুতো, গয়না, জামা-কাপড়, মোবাইল ইত্যাদির জন্য ফ্লোর ভাগ করা রয়েছে। সেই সাথে রয়েছে সুবিশাল পার্কিং ব্যবস্থা। সর্বক্ষণিক লিফট এবং এক্সেলেটরের সুবিধা তো রয়েছেই। তাছাড়া ক্রেতাদের যে কোন অভিযোগ গুরুত্বের সাথে দেখা হয়।
ঈদ উপলক্ষে আকর্ষণীয় র‌্যাফেল ড্র তো রয়েছেই। ঢাকার প্রায় প্রতিটি শীতাতপ নিয়ন্ত্রিত শপিং মলে প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য ক্রেতাদের সর্বোচ্চ সুবিধা দিতে প্রস্তুত রয়েছে। যে কারণেই হয়ত শীতাতপ নিয়ন্ত্রিত শপিং মল বা বুটিক হাউজে দিন দিন বাড়ছে ক্রেতার সংখ্যা। দেশীয় এবং ওয়েস্টার্ন সব প্যাটার্নের ড্রেস পাওয়া যাচ্ছে শপিং মলগুলোতে, দামও সাধ্যের মধ্যে।

No comments

Powered by Blogger.