গণহত্যার অভিযোগ-দামেস্কের বাইরে তিন শতাধিক মৃতদেহ উদ্ধার

সিরিয়ার একটি শহরে তিন শতাধিক মৃতদেহের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছে একটি মানবাধিকার সংস্থা। রাজধানী দামেস্কের পার্শ্ববর্তী দারায়া উপশহরে এই গণহত্যার ঘটনা ঘটেছে বলে গতকাল রবিবার জানিয়েছে লন্ডনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।


এর আগে পাঁচ দিন ধরে ওই উপশহরে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বিরোধীদের নির্মূলে অভিযান চালায় সরকারি বাহিনী।
মানবাধিকার সংস্থাটির স্থানীয় সমন্বয় কমিটি জানায়, শান্তিপূর্ণ শহরে গণহত্যা চালিয়েছে সরকারি বাহিনী। তারা শহরটি অবরুদ্ধ করে প্রয়োজনীয় পণ্যের সরবরাহের পথ বন্ধ করে দেয়। এরপর বিমান থেকে নির্বিচারে প্রচণ্ড গোলাবর্ষণ শুরু করে। ধ্বংসস্তূপের মধ্য দিয়ে শহরে প্রবেশ করে খুনি বাহিনী। হত্যার পর বহু মৃতদেহতে আগুন ধরিয়ে দিয়েছে তারা। মানবাধিকারকর্মীদের দাবি, বিরোধীদের তৎপরতা চিরকালের জন্য বন্ধ করে দেওয়ার জন্যই এ পদক্ষেপ নেয় সরকারি বাহিনী। ৩২০ জনের মৃতদেহ পেয়েছে তারা। জাতিসংঘ-আরব লিগের নবনিযুক্ত দূত লাখদার ব্রাহিমি সিরিয়া সংকট সমাধানের বিশাল কর্মযজ্ঞের সামনে দাঁড়িয়ে 'শঙ্কিত' বোধ করছেন বলে মন্তব্য করার এক দিন পর মৃতদেহ উদ্ধারের নতুন তথ্য জানানো হলো।
তবে রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, মূলত সুন্নিপ্রধান এ শহরটিকে সন্ত্রাসীদের হাত থেকে রক্ষা করা হয়েছে। গত জুলাই মাসের শেষ দিকেই অবশ্য সেনাবাহিনী শহরটির ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি জানিয়েছিল। সে সময় বিদ্রোহীরা শহর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। পরে গেরিলা ধাঁচের হামলা চালাতে শুরু করে তারা। এটা বন্ধ করতেই এ মাসের মাঝামাঝি আবারও অভিযান শুরু করে সেনাবাহিনী।
এদিকে জানা গেছে, গত শনিবার এক দিনেই সিরিয়াজুড়ে ১৮৩ জন নিহত হয়েছে। মানবাধিকার সংস্থাটি জানায়, সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পোতে গতকালও সরকারি বাহিনী যুদ্ধ হেলিকপ্টার ও ট্যাঙ্ক নিয়ে হামলা চালিয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.