যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া-যুদ্ধের হুমকি দিলেন উত্তর কোরীয় নেতা

দক্ষিণ কোরিয়াকে আবারও 'যুদ্ধের' হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান সামরিক মহড়ার পরিপ্রেক্ষিতে এই হুঁশিয়ারি দেন উত্তর কোরীয় নেতা কিম জং-উন। এই মহড়ার নিন্দাও জানান তিনি। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ গতকাল রবিবার এ তথ্য জানায়।


যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সামরিক বাহিনী গত সোমবার থেকে দুই সপ্তাহের মহড়া শুরু করে। সিউলের (দক্ষিণ কোরিয়ার রাজধানী) দাবি, উত্তর কোরিয়ার আক্রমণের আশঙ্কার পরিপ্রেক্ষিতে নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা ঝালিয়ে নেওয়াই এই মহড়ার উদ্দেশ্য। তবে পিয়ংইয়ংয়ের (উত্তর কোরিয়ার রাজধানী) অভিযোগ, আগাম পরমাণু হামলা চালাতেই এই আয়োজন করেছে দক্ষিণ কোরিয়া। এই মহড়ায় ৩০ হাজার মার্কিন সেনা অংশ নিচ্ছে।
উত্তর কোরীয় নেতা এই মহড়াকে 'গুরুতর হুমকি' হিসেবে অভিহিত করে বলেন, মহড়ার সময় তাঁর ভূখণ্ডে অনুপ্রবেশ করলে 'কড়া জবাব' দিতে তাঁর বাহিনী প্রস্তুত। কিম বলেন, শত্রুর বিরুদ্ধে জীবন-মরণ লড়াইয়ের জন্য তাঁর বাহিনী চূড়ান্ত নির্দেশের অপেক্ষা করছে। একটি গোলন্দাজ ইউনিট পরিদর্শনের সময় সেনা কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া ভাষণে গত শনিবার কিম বলেন, 'আমাদের ধৈর্যের একটা সীমা আছে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.