‘স্ত্রী যা বলে, তা-ই কোরো’ by ইব্রাহীম চৌধুরী

‘স্ত্রী যা বলে, তা-ই কোরো’ বেচারা এক স্বামীকে এমন উপদেশই দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। সুখী দাম্পত্যের জন্য কথাটা নতুন না হলেও খোদ মার্কিন প্রেসিডেন্ট উপদেশটি স্মরণ করিয়ে দিলেন। প্রেসিডেন্ট ওবামা নির্বাচনী প্রচারণায় গত বৃহস্পতিবার ওহাইও অঙ্গরাজ্যে সফরে যান।


ওক হারবার এলাকায় কোজি রেস্টুরেন্ট নামের একটি সাধারণ খাবারের দোকানে দুপুরের আহার করেন তিনি।
ওহাইও অঙ্গরাজ্যের সাবেক গভর্নর টেড স্টিকল্যান্ডের সঙ্গে বার্গার ফ্লাই এবং আইস দিয়ে আহার সারেন ওবামা। খাওয়ার ফাঁকে ফাঁকে কথা বলেন রেস্টুরেন্টে উপস্থিত অন্যদের সঙ্গে। পাশের টেবিলে আহার করছিলেন এক দম্পতি। বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন তাঁদের সঙ্গে। এর এক ফাঁকে ওবামা ওই ভদ্রলোককে বলেন, ‘দাম্পত্য সুখের জন্য স্ত্রী যা বলে, তা-ই কোরো।’ রেস্তোরাঁয় কিম ওয়েজ নামের হাসপাতালের এক সেবিকার সঙ্গে কথা বলেন ওবামা। সেবিকার সৌন্দর্যের প্রশংসা করেন তিনি।
রেস্তোরাঁর বাইরে পার্কিং এলাকায় রং করা খাড়া চুলের এক যুবকের সঙ্গে কথা বলার সময় ওবামা জানতে চান, চুল কেমন করে খাড়া রাখা যায়। কেশবিন্যাসের রহস্য ফাঁস না করলেও হতভম্ব যুবকটি প্রেসিডেন্টের সঙ্গে করমর্দন করেন। এ সময় অল্প বয়সী এক বালক এক ডলারের নোট এগিয়ে দিয়ে প্রেসিডেন্টের অটোগ্রাফ চায়। প্রেসিডেন্ট ওবামা বিনীতভাবে তাকে জানান, নোটের ওপর স্বাক্ষর করাটা বেআইনি।

No comments

Powered by Blogger.