প্রধানমন্ত্রী সবার ফোন ধরছেন মেইল পড়ছেন by পাভেল হায়দার চৌধুরী

'প্রাইম মিনিস্টার আন্টি, থ্যাংক ইউ বছরের প্রথম দিনে আমাদের পাঠ্য বই দেওয়ার জন্য।' দেশে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এভাবেই সম্বোধন করল মাদারীপুরের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী মালিহা। গত তিন দিন ধরে এভাবে 'আন্টি, আপা, নেত্রী' এমন অসংখ্য সম্বোধনে আসা ফোন ও ইন্টারনেট বার্তার প্রত্যুত্তর দিচ্ছেন


প্রধানমন্ত্রী। আবার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে গিয়ে আনন্দে আত্মহারা অনেকে হতবিহ্বল হয়ে পড়ছেন। কী বলবেন তা ভেবে না পেয়ে প্রধানমন্ত্রীর কণ্ঠস্বর শুনে লাইন কেটে দিচ্ছেন। প্রধানমন্ত্রী পাল্টা ফোন দিয়ে খোঁজ-খবর নিচ্ছেন এবং ফোন দেওয়ার কারণ জানতে চাইছেন। এভাবে মুঠোফোন বেজেই চলছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। দেশবাসীর কেউ কেউ শবেবরাতের রাতে ফোন করে প্রধানমন্ত্রীর দোয়া চেয়েছেন। কেউ বা ব্যক্তিগত সমস্যা ও এলাকার অবকাঠামোগত উন্নয়নের বিষয়ে বিভিন্ন অভিযোগ-অনুযোগ দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলতে পেরে দেশের বিভিন্ন প্রান্তের সাধারণ মানুষ আবেগাপ্লুত। আবার অনেকে আতঙ্কে ভুগছেন- বিশেষ করে সরকারি দপ্তরের দুর্নীতিবাজরা।
গতকাল শুক্রবার কালের কণ্ঠকে এসব তথ্য দিয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) মাহবুবুল হক শাকিল। তিনি জানান, গত তিন দিন ধরে প্রধানমন্ত্রীর ফোন দুটি অনবরত বেজে চলেছে। মেইলও আসছে প্রচুর। যাঁরা ফোন করছেন তাঁরা বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন। ব্যক্তিগত, দাপ্তরিক সেসব বিষয় প্রধানমন্ত্রী আগ্রহ সহকারে শুনছেন। বৃহস্পতিবার বিকেল ৫টার পর থেকে রাত ১১টা পর্যন্ত এবং শুক্রবার জুমার নামাজের পর অনেকের সঙ্গেই প্রধানমন্ত্রী তাঁর মোবাইল ফোনে কথা বলেছেন বলে জানান শাকিল।
মাহবুবুল হক শাকিল জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা এসব ফোন প্রধানমন্ত্রী ব্যস্ততার ফাঁকে ফাঁকে রিসিভ করছেন। নামাজ বা অন্য কোনো কাজে ব্যস্ত থাকলে তখন ফোন ধরা সম্ভব হয় না। শাকিল জানান, মাদারীপুরের স্কুলছাত্রী মালিহা গতকাল মাগরিবের নামাজের পরে ফোন দিয়ে তার অনুভূতি জানায়। 'প্রাইম মিনিস্টার আন্টি, থ্যাংক ইউ' বলে মালিহা জানায়, বছরের প্রথম দিনে পাঠ্য বই হাতে পাওয়ায় তার খুব উপকার হয়েছে।
দুর্নীতির তথ্য দেওয়ার জন্য গত বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী নিজের দুটি ফোন নম্বর ও একটি ই-মেইল ঠিকানা জানিয়ে দেন। এর পর থেকে দেশের বিভিন্ন প্রান্তের সাধারণ মানুষ তাঁর কাছে ফোন করছে। কেউ নিছক কুশল বিনিময়ের জন্য, কেউ ব্যক্তিগত সমস্যা, কেউ বা এলাকার সমস্যা জানাতে প্রধানমন্ত্রীকে ফোন দিচ্ছেন। শবেবরাত উপলক্ষে গত বৃহস্পতিবার রাতে ফোন করে অনেকে প্রধানমন্ত্রীর দোয়াও চেয়েছেন।
শাকিল আরো বলেন, পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রীর অবস্থানের জন্য তাঁকে অভিনন্দন জানিয়ে অসংখ্য ফোন আসছে। অনেকে প্রধানমন্ত্রী ও তাঁর সরকারের নানা পদক্ষেপের প্রশংসা করছেন। বিচার চেয়েও ফোন করছেন কেউ কেউ।
মাহবুবুল হক শাকিল বলেন, প্রধানমন্ত্রী মনোযোগ দিয়ে সব কথা শুনছেন, বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় নোট নিচ্ছেন। প্রধানমন্ত্রীর এ ধরনের উদ্যোগ দুর্নীতিবাজদের হৃৎপিণ্ড কাঁপিয়ে দিচ্ছে বলেও মন্তব্য করেন শাকিল।
প্রধানমন্ত্রী বুধবার সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এক সম্পূরক প্রশ্নের জবাবে তাঁর দুটি মোবাইল ফোনের নম্বর এবং ই-মেইল ঠিকানা দিয়ে বলেন, তাঁর পরিবারের সদস্যদের নাম ভাঙিয়ে কেউ কমিশন চাইলে বা অবৈধ সুযোগ নেওয়ার চেষ্টা করলে তাঁকে যেন জানানো হয়। প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে যোগাযোগের জন্য দুটি মোবাইল ফোন নম্বর +88 01711520000 এবং +88 01819260371 এবং ই-মেইল ঠিকানাও (sheikhhasina@hotmail.com) জানিয়ে দেন।
'প্রধানমন্ত্রীর পরিবার আকণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত। দেশের অনেক টাকা বিদেশে পাচার করেছে'- বিরোধী দল বিএনপির এমন অভিযোগের জবাবে তাঁর পরিবারের সদস্যসংখ্যা জানিয়ে শেখ হাসিনা সংসদে বলেন, 'আমি, আমার ছোট বোন এবং আমাদের পাঁচ ছেলেমেয়ে ছাড়া আমার আর কোনো পরিবার নেই। এর বাইরে আমার কেউ নেই।'

No comments

Powered by Blogger.