সিডনিতে তারুণ্য মেধা আর প্রযুক্তির মিলনমেলা by পল্লব মোহাইমেন

অস্ট্রেলিয়ার সিডনির আবহাওয়া এখন শীতল (১০ থেকে ১১ ডিগ্রি)। মাঝে মাঝে বৃষ্টি ঠান্ডা বাড়িয়ে দিচ্ছে। তবে সারা বিশ্বের শত শত মেধাদীপ্ত তরুণের পদচারণে সিডনি কনভেনশন সেন্টারে সেই শৈত্য যেন গায়ে লাগছে না।
গতকাল শুক্রবার থেকে ডার্লিং হারবার ঘেঁষা সম্মেলনকেন্দ্রটিতেই বসেছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার তথা তথ্যপ্রযুক্তি সমাধান তৈরির প্রতিযোগিতা ‘ইমাজিন কাপ’।
শীর্ষ সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট করপোরেশন এর আয়োজক। ৭৫টি দেশের ১০৬টি দল এতে অংশ নিচ্ছে।
বাংলাদেশের নবীন প্রযুক্তিবিদেরা ‘অন্নপূর্ণা’ নামের কৃষিবিষয়ক একটি সফটওয়্যার নিয়ে চূড়ান্ত পর্বে অংশ নিচ্ছেন।
আজকের তরুণ শিক্ষার্থীদের মধ্যে মাইক্রোসফট দেখছে ভবিষ্যতের প্রযুক্তি নির্মাতাদের। এই তরুণেরা বদলে দেবেন আগামী দিনের বিশ্ব—এমনটাই আশা করলেন সন্ধ্যার উদ্বোধনী অনুষ্ঠানের বক্তারা।
বিরাট আকারের একটি কাঁচি দিয়ে ফিতা কেটে পাঁচ দিনের ইমাজিন কাপ উদ্বোধন করেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের শিক্ষামন্ত্রী অ্যাড্রিয়ান পিকোলি। তিনি উল্লেখ করেন, দুই কোটি ২০ লাখ মানুষের দেশ অস্ট্রেলিয়ায় ৪০ জন নোবেল বিজয়ী আছেন। সার্ভিক্যাল ক্যানসারের ওষুধ ও বায়োনিক চোখের মতো অস্ট্রেলিয়ার কয়েকটি উদ্ভাবনের কথাও বললেন মন্ত্রী।
উদ্বোধনী অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের ভিডিও বক্তব্য দেখানো হয়। প্রধানমন্ত্রী এতে বলেন, ‘আমরা স্বপ্ন দেখি মুক্ত সমাজ গড়ার, যেখানে সৃজনশীল প্রযুক্তি একটা বড় ভূমিকা রাখবে।...বিশ্বে এখনো অনেক কঠিন সমস্যা রয়েছে। তরুণ প্রজন্ম প্রযুক্তি দিয়ে সেগুলোর সমাধান করবে বলে আমি আশা করি।’
এবার ১০ বছর পূর্তি হলো ইমাজিন কাপের। ২০০৩ সালে স্পেনের বার্সেলোনায় বসেছিল এর প্রথম আসর। ইমাজিন কাপের তরুণ প্রতিযোগীরা অনেক নতুন নতুন ধারণা তুলে ধরেছেন। আগের বিজয়ীদের অনেকেই এখন সফল প্রযুক্তি উদ্যোক্তা।
বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের মধ্যেই আছে আগামী দিনের একজন বিল গেটস বা একজন মার্ক জাকারবার্গ।’
মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, তরুণদের উদ্ভাবনী শক্তিকে তারা পৃষ্ঠপোষকতা ও অনুপ্রেরণা দিয়ে যাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে মাইক্রোসফটের স্ট্র্যাটেজিক অ্যান্ড এমারজিং বিজনেস-বিষয়ক করপোরেট ভাইস প্রেসিডেন্ট ড্যানিয়েল লিউইন, ডেভেলপার ইভানজালিজম গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ওয়ালিদ আবু হাবদা, মাইক্রোসফট অস্ট্রেলিয়ার ব্যবস্থাপনা পরিচালক পিপ মারলোসহ অনেকে বক্তব্য দেন।
পালতোলা নৌকা নিয়ে সমুদ্রপথে সর্বকনিষ্ঠ বিশ্বভ্রমণকারী অস্ট্রেলিয়ার তরুণী জেসিকা ওয়াটসনও উদ্বোধনী অনুষ্ঠানে কথা বলেন। স্বপ্ন আর প্রচণ্ড ইচ্ছাশক্তি দিয়ে অসম্ভবকে সম্ভব করে তোলার গল্প শোনান তিনি। ১৬ বছর বয়সে তিনি এই অনানুষ্ঠানিক বিশ্ব রেকর্ড গড়েন। তখন প্রাপ্তবয়স্ক না হওয়ায় এবং অনুসৃত রুট সংশ্লিষ্ট আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থার শর্ত পুরোপুরি পূরণ না করায় আনুষ্ঠানিক স্বীকৃতি পাননি জেসিকা। তবে সাহসিকতার জন্য পেয়েছেন জাতীয় পুরস্কার।
এবারের প্রতিযোগিতায় জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) বাস্তবায়নে প্রযুক্তি কীভাবে সহায়ক হতে পারে, তার ওপর প্রতিযোগীদের বিশেষ আগ্রহ দেখা যাচ্ছে। চূড়ান্ত পর্বে ৪০ শতাংশ প্রকল্পই এসেছে স্বাস্থ্যসেবার বিভিন্ন ডিজিটাল সমাধান নিয়ে। ইমাজিন কাপে প্রতিযোগিতা হবে সফটওয়্যার ও গেম ডিজাইন অংশে। এ ছাড়া তথ্যপ্রযুক্তি, উইন্ডোজ মোবাইল, উইন্ডোজ অ্যাজুর ইত্যাদি বিষয়ে আছে চ্যালেঞ্জ প্রতিযোগিতা।
ইমাজিন কাপে এবার বিজয়ীদের মোট এক লাখ ৭৫ হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে। চূড়ান্ত পর্বে অংশ নেওয়া সব প্রতিযোগী পাবেন মাইক্রোসফটের চেয়ারম্যান বিল গেটস ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ বালমারের সই করা সনদপত্র। এ ছাড়া, গতকাল সব অংশগ্রহণকারীকে একটি করে নকিয়া লুমিয়া স্মার্টফোন দেওয়া হয়।
সফটওয়্যার ডিজাইন প্রতিযোগিতায় সবচেয়ে বেশি—৭২টি দল অংশ নিচ্ছে। বাংলাদেশের টিম ইঞ্জিন ‘অন্নপূর্ণা’ নামের সফটওয়্যার নিয়ে চূড়ান্ত পর্বে অংশ নিচ্ছে। এই সফটওয়্যার দিয়ে বিভিন্ন এলাকার মাটির অবস্থা বুঝে স্বয়ংক্রিয়ভাবে সঠিক বীজ নির্বাচন, সার ও কীটনাশকের নিয়ন্ত্রিত ব্যবহার ইত্যাদি বিষয়ে পরামর্শ দেওয়া হয়। দলটিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রয়েছেন। গত বছরের ইমাজিন কাপে বাংলাদেশ ‘পিপলস চয়েস’ পুরস্কার পেয়েছিল।

No comments

Powered by Blogger.