হেডম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্স-পার্বত্য চুক্তি বাস্তবায়নে সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চুক্তি বাস্তবায়নে অঙ্গীকার ব্যক্ত করে পার্বত্য চট্টগ্রামের ভূমিসমস্যা সমাধানে স্থানীয় নেতাদের সহযোগিতা কামনা করেছেন। তিনি বলেন, সরকার চুক্তি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
গতকাল শুক্রবার পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রশাসনের সার্কেল-প্রধান ও হেডম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে


প্রধানমন্ত্রী এ কথা বলেন। রাঙামাটি জেলা হেডম্যান অ্যাসোসিয়েশনের উদ্যোগে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহযোগিতায় ‘হেডম্যান কার্যক্রমে সমস্যা চিহ্নিতকরণ ও উত্তরণ এবং রাজস্ব আদায়ে হেডম্যানদের উৎসাহিতকরণ ও দাপ্তরিক সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালা শুরু হয়। কর্মশালার আগে বেলা সাড়ে ১১টার দিকে রাঙামাটি শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।
প্রধানমন্ত্রী বলেন, ‘পার্বত্য শান্তিচুক্তি অনুযায়ী পার্বত্য জেলা পরিষদে বিভিন্ন সরকারি বিভাগ হস্তান্তরের কাজ চলছে। পার্বত্য চট্টগ্রামের স্থায়ী অধিবাসীদের ভূমি-মালিকানা নিশ্চিত করতে একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন গঠন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামের ভূমিসমস্যা সমাধানে কমিশন কাজ করছে। এ কমিশনকে সহযোগিতা করুন।’
বেলা সাড়ে ১২টার দিকে রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে জেলা হেডম্যান অ্যসোসিয়েশনের সভাপতি চিংকিউ রোয়াজার সভাপতিত্বে কর্মশালা শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, চাকমা রাজা দেবাশীষ রায়, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুধাংশু শেখর বিশ্বাস, রাঙামাটি জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টিফেন প্রিসনার।

No comments

Powered by Blogger.