পবিত্র শবে বরাত পালিত

রাত জেগে ইবাদত বন্দেগির মধ্য দিয়ে মুসলিমসম্প্রদায় পবিত্র ‘লাইলাতুল বরাত’ বা ‘শবে বরাত’ পালন করেছেন। হিজরি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত শবে বরাত হিসেবে পালিত হয়। এই রাতে মহান আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের জন্য রহমতের দুয়ার খুলে দেন। গত বৃহস্পতিবার দিনের শেষে ছিল এই বিশেষ মর্তবাপূর্ণ রাত।


এবার রাজধানীতে এই মহিমামণ্ডিত রাতের মর্যাদার সঙ্গে সম্পর্কহীন আতশবাজি বহুলাংশে হ্রাস পেয়েছে। এটি ছিল বিশেষ লক্ষণীয়।
শবে বরাতের নফল নামাজ আদায়ের জন্য রাজধানীর মসজিদগুলোতে মাগরিবের নামাজের পর থেকেই মুসল্লিদের আগমন শুরু হয়। গভীর রাত পর্যন্ত মসজিদগুলোতে তাঁরা নফল নামাজ আদায় করেন। অনেক মসজিদে মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসব মোনাজাতে নিজেদের বিগত জীবনের পাপ মার্জনা, ভবিষ্যতে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবন যাপনের জন্য আল্লাহ পাকের দরবারে তওফিক কামনা করা হয়। মা-বাবাসহ প্রয়াত আত্মীয়স্বজন এবং সব মুসলমানের আত্মার মাগফিরাত, মুসলিম উম্মাহর শান্তি এবং দেশ ও বিশ্বের কল্যাণ কামনা করা হয়। অনেকে কবরস্থানে গিয়ে প্রয়াত স্বজনের রুহের মাগফিরাত কমনা করে মোনাজাত করেন।
শবে বরাতের মধ্য দিয়েই পবিত্র মাহে রমজানের প্রস্তুতিও শুরু হয়ে যায়। পরের দিন গতকাল শুক্রবার ছিল জুমার নামাজ। জুমার খুদবায় এই বিশেষ মর্তবাপূর্ণ রাত এবং আসন্ন রমজান মাসের প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়।

No comments

Powered by Blogger.