সাক্ষ্য ও জেরা শেষ করতে সময় বেঁধে দেবেন ট্রাইব্যুনাল-১

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ মানবতাবিরোধী অপরাধের মামলায় সাক্ষ্য গ্রহণ ও জেরা শেষ করতে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষকে এখন থেকে সময় বেঁধে দেবেন ট্রাইব্যুনাল। জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক


মুনতাসীর মামুনকে আসামিপক্ষের চার দিনে ১৪ ঘণ্টা জেরার পরও তা অসমাপ্ত থাকার পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার ট্রাইব্যুনাল এ আদেশ দেন।
বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল বৃহস্পতিবার কার্যক্রমের শুরুতে আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলামকে ওই দিনই জেরা শেষ করতে বলেন। কিন্তু দিন শেষে তিনি বলেন, জেরা শেষ করতে তাঁর আরও দুই দিন লাগবে। এর পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনালের আদেশে বলা হয়, বিচার কার্যক্রম গতিশীল ও সাক্ষীদের বিড়ম্বনা এড়াতে ট্রাইব্যুনাল সময় বেঁধে দেওয়া প্রয়োজন মনে করছেন। এর পর থেকে সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের জন্য ট্রাইব্যুনাল সময় নির্দিষ্ট করে দেবেন।
বৃহস্পতিবারও মুনতাসীর মামুনকে জেরা শেষ না হওয়ায় এ প্রসঙ্গে আদেশে বলা হয়, পরবর্তী কোনো সুবিধামতো দিনে তিনি এলে তাঁকে জেরা করবে আসামিপক্ষ। ওই দিন তাঁকে জেরার জন্য এক বেলা সময় দেওয়া হবে।
এই ট্রাইব্যুনাল গত ১৩ মে গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এ মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষীদের মধ্যে আরও রয়েছেন সাবেক সেনাপ্রধান কে এম সফিউল্লাহ, আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল এবং ওয়ার ক্রাইম ফ্যাক্টস ফাইন্ডিং কমিটির আহ্বায়ক এম এ হাসান।
গোলাম আযম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের কারাকক্ষে আটক রয়েছেন।
মুজাহিদের পুনর্বিবেচনার আবেদনের শুনানি ৯ জুলাই: জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগ গঠনের আদেশ পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানির দিন ৯ জুলাই পুনর্নির্ধারণ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। গত বৃহস্পতিবার আসামিপক্ষের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে এই দিন ধার্য করা হয়।
বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল-২-এর কার্যক্রম শুরু হলে আসামিপক্ষের আইনজীবী মুন্সি আহসান কবির বলেন, আসামিপক্ষের প্রধান আইনজীবী আবদুর রাজ্জাক বিদেশে আছেন। তাই তিনি শুনানি পেছানোর আবেদন জানান। ট্রাইব্যুনাল আবেদন গ্রহণ করে শুনানির দিন পুনর্নির্ধারণ করেন।
মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগের ঘটনা আমলে নিয়ে ট্রাইব্যুনাল গত ২১ জুন মুজাহিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। ১৯ জুলাই এ মামলায় রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্যের ধার্য দিন।

No comments

Powered by Blogger.