প্রজন্ম ভাবনা-ষোলো কোটি মানুষের প্রতি আনোয়ার পারভেজ খোকন

বাঙালী জাতি বীরের জাতি, এই জাতি কখনও মাথা নোয়াবার নয়। কিন্তু বিশ্বের দরবারে আজ বাঙালী তথা বাংলাদেশী জনগণের মাথা হেয় প্রতিপন্ন হচ্ছে। মহান মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নৈপুণ্যময় গৌরব আজ জেগে তুলতে হবে। পদ্মা সেতু নির্মাণে দুর্নীতির অভিযোগে আজ বিশ্বব্যাংক, এডিবি ঋণচুক্তি বাতিল করল।


আজ ষোলো কোটি মানুষের জেগে ওঠার সময়। আসুন ষোল কোটি মানুষের টাকায় পদ্মা সেতু বানাই। পদ্মা সেতু প্রকল্পে মোট খরচ ধরা হয়েছে ২৯০ কোটি ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ২৭০০০ কোটি টাকা। ষোলো কোটি মানুষের এই দেশে জনগণকে সম্পৃক্ত করে পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব। সারা দেশে যত সরকারী কর্মকর্তা-কর্মচারী রয়েছে তাদের এক দিনের বেতন, বেসরকারী আধা সরকারী প্রতিষ্ঠান, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন সরকারী কোষাগারে নিয়ে অর্থ সংগ্রহ করা যাবে। দেশীয় বিভিন্ন কোম্পানিকে সম্পৃক্ত করে নিজস্ব একটি বিনিয়োগ তহবিল গঠন করে দেশীয়ভাবেই পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন করা সম্ভব। তাছাড়া পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে দীর্ঘ মেয়াদী শেয়ার বাজারে ছাড়া যেতে পারে। এবং যমুনা সেতুসহ বাংলাদেশে টোল প্রদানকারী যত সেতু রয়েছে সেখানে পদ্মা সেতু প্রকল্পের জন্য আলাদা অনুদানভিত্তিক চার্জ বসানো যেতে পারে। রেলওয়ে মন্ত্রণালয়ের যত খাস জমি লিজ দেয়া হয়েছে সেগুলো বাধ্যতামূলকভাবে একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ আরোপ করা যেতে পারে। এছাড়া সারা বাংলাদেশে ষোল কোটি মানুষের স্বেচ্ছায় অংশগ্রহণভিত্তিক অনুদানের মাধ্যমে পদ্মা সেতু প্রকল্পে অর্থ সংগ্রহ করা যাবে। (বিভিন্ন হাট-বাজার, মার্কেট, শপিংমল, গুরুত্বপূর্ণ পাবলিক প্লেস, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, এয়ারপোর্ট, লঞ্চঘাট, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ভাগাড় বসিয়ে) আসুন না, একে অন্যের হাত ধরে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের দেশীয় অর্থায়ন সংগ্রহ শুরু করি।
“দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ”
আসুন ষোল কোটি মানুষের টাকায় পদ্মা সেতু বানাই।
আজ এখনই তৃণমূল পর্যায় থেকে যে অর্থ সংগ্রহের কাজ শুরু হলো তা জনগণের অর্থ, জনগণই এ অর্থের প্রকৃত মালিক এবং জনগণই এই অর্থ সরকারী কোষাগারে জমা দেবে।
লেখক : ষোল কোটি মানুষের একজন

No comments

Powered by Blogger.