বিডিআর নির্যাতনের বিচারিক তদন্ত দাবি হান্নান শাহর

বিডিআর জওয়ানদের নির্যাতনের অভিযোগের বিচারিক তদন্ত দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডাব্লিউ) প্রতিবেদনের প্রেক্ষাপটে তিনি এ দাবি জানান।


এইচআরডাব্লিউর প্রতিবেদনের সত্যতা যাচাইয়ে 'বিচার বিভাগীয়' অথবা 'গণতদন্ত কমিটি' গঠনের দাবি জানিয়ে হান্নান শাহ বলেন, 'বিডিআর বিদ্রোহের বিচারপ্রক্রিয়া নিয়ে হিউম্যান রাইটস ওয়াচের প্রকাশিত প্রতিবেদন সরকার প্রত্যাখ্যান করেছে। কিন্তু আমি নিজের চোখে যা দেখেছি, তা সরকারের বক্তব্যের বিপরীত।' তিনি বলেন, 'কিছুদিন আগে আমি কাশিমপুর কারাগারে ছিলাম। সেখানে সচক্ষে দেখেছি, কিভাবে বিডিআর জওয়ানদের ডাণ্ডাবেড়ি পরিয়ে রাখা হয়েছে।'
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে 'পদ্মা সেতু দুর্নীতির সঙ্গে জড়িতদের বিচার ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন' দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মানববন্ধনে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান। অনুষ্ঠান পরিচালনা করেন জাগপা সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান।
হান্নান শাহ আরো বলেন, পদ্মা সেতু প্রকল্প বিষয়ে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনায় সরকারের আন্তরিকতার অভাব ছিল বলেই অর্থায়ন বাতিলের ঘটনা ঘটেছে। এ প্রকল্প নিয়ে দুর্নীতির অপরাধে জনগণের কাছে সরকারকে জবাবদিহি করতে হবে।
'রাষ্ট্রপতি আমন্ত্রণ জানালে বিএনপি সংলাপে বসবে'
আমাদের ভৈরব প্রতিনিধি জানান, গতকাল বিকেলে পারিবারিক একটি অনুষ্ঠানে যোগ দিতে হান্নান শাহ কিশোরগঞ্জের ভৈরবে আসেন। তখন সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'দেশ এখন ভয়াবহ সংকটে রয়েছে। সংকট উত্তরণে রাষ্ট্রপতির উচিত সব রাজনৈতিক দলকে নিয়ে সংলাপের ব্যবস্থা করা।' তিনি বলেন, 'রাষ্ট্রপতি আহ্বান জানালে অবশ্যই বিএনপি সংলাপে বসবে।'
হান্নান শাহ স্থানীয় পৌরসভা কার্যালয়ে বিএনপির কর্মীদের সঙ্গে মতবিনিময়ও করেন। এর আগে হান্নান শাহ ভৈরব পৌরসভা ভবনে উপস্থিত হলে তাঁকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান পৌর মেয়র হাজী মো. শাহীন, প্যানেল মেয়র আরিফুল ইসলামসহ কাউন্সিলররা। তখন কিশোরগঞ্জ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. সাদেক হোসেন, উপজেলা বিএনপির আহ্বায়ক মো. রফিকুল ইসলাম, পৌর বিএনপির আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন শাহজাহানসহ ভৈরব বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.