কর্মকর্তাদের চাপে বই কিনছেন শিক্ষকেরা by মামুনুর রশিদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা বেগম ফজিলাতুন্নেসার ওপর লেখা একটি বই বিক্রি করছেন রাজশাহী অঞ্চলের শিক্ষা কর্মকর্তারা। মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালকের নির্দেশে কর্মকর্তারা বইটি এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্রি করছেন। শিক্ষাপ্রতিষ্ঠানে বইটি চাপিয়ে দেওয়ায় শিক্ষকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।


খোঁজ নিয়ে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ জেলা শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ নামের একটি সংগঠন বঙ্গজননী বেগম ফজিলাতুন্নেছা মুজিব সঞ্চারক গ্রন্থ নামের একটি বই প্রকাশ করে। বইটিতে বেগম ফজিলাতুন্নেসার ওপর কয়েকটি লেখা স্থান পেয়েছে। এ ছাড়া রয়েছে স্থানীয় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের শতাধিক নেতার বাণী ও বিজ্ঞাপন। বইটি সম্পাদনা করেছেন ওই সংগঠনের সাধারণ সম্পাদক অজিত কুমার দাস। ২০৮ পৃষ্ঠার বইটির দুই রকম মূল্য নির্ধারণ করা হয়েছে। শুভেচ্ছা মূল্য ৫০০ ও বিক্রয়মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।
বইটি বিক্রির জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চলের উপপরিচালকের দ্বারস্থ হয় সংগঠনটি। তাঁরা বইটি বিক্রির জন্য উপপরিচালকের কাছে লিখিত আবেদন করলে তিনি তাতে সুপারিশ করেন।
বাগমারায় বিক্রির জন্য ২০০ কপি বই দেওয়া হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস এম মাহমুদ হাসান জানান, তাঁর যোগদানের আগে এই বই বিক্রি ও চিঠি চালাচালির প্রক্রিয়া শুরু হয়েছে। তিনি নওগাঁর পত্নীতলায় থাকা অবস্থায় ২০ হাজার টাকার বই বিক্রি করেছেন।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষক ক্ষোভ প্রকাশ করে বলেন, শিক্ষা কর্মকর্তারা তাঁদের ওপর অপ্রয়োজনীয় বই চাপিয়ে দিচ্ছেন। তাঁরা নিরুপায় হয়ে টাকা দিয়ে বই কিনছেন। বঙ্গজননী বেগম ফজিলাতুন্নেছা মুজিব সঞ্চারক গ্রন্থর সম্পাদক ও প্রকাশক অজিত কুমার দাস বলেন, ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষার রাজশাহী অঞ্চলের উপপরিচালকের সুপারিশ নিয়ে রাজশাহীর কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে বইটি বিক্রি করা হচ্ছে।’ তিনি দাবি করেন, বইটি নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে অবদান রাখবে। ইতিমধ্যে বইটির দুই হাজার ৭০০ কপি বিক্রি হয়েছে বলে জানান অজিত কুমার।
বইটি বিক্রিতে সুপারিশ করার কথা স্বীকার করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চলের উপপরিচালক তরুণ কুমার সরকার। এমন সুপারিশ করা ঠিক হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘ওই দিন একজন সাংসদের ভাইসহ বইটির সম্পাদক তাঁর দপ্তরে এসেছিলেন। তাই সুপারিশ করেছি।’ তবে তিনি দাবি করেন, বই বিক্রির কোনো কমিশন তিনি নেননি।

No comments

Powered by Blogger.