যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের কাউন্সিল-কাউন্সিলররা অবহেলিত চলছে লবিং কৌশল by পাভেল হায়দার চৌধুরী

সারা দেশের তৃণমূল নেতাদের (কাউন্সিলর) ভোটে নেতা নির্বাচিত হওয়ার নিয়ম রয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠনের কাউন্সিলও সামনে। কিন্তু প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থীই তৃণমূলের কাউন্সিলরদের গুরুত্ব দিচ্ছেন না।


এর বদলে চলছে মূল দল আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের সঙ্গে গ্রুপিং-লবিং এবং বড় অঙ্কের টাকা লেনদেনের হিসাব-নিকাশ। সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে এসব অভিযোগ পাওয়া গেছে।
এদিকে প্রার্থীদের ধারণা, নেতৃত্ব নিতে কাউন্সিলররা মুখ্য নন, আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহলের সুদৃষ্টিই গুরুত্বপূর্ণর্। আগামী ১১ জুলাই স্বেচ্ছাসেবক লীগ এবং ১৪ জুলাই যুবলীগের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি বর্তমানে সভাপতি পদপ্রত্যাশী একজন কালের কণ্ঠকে বলেন, 'কাউন্সিলরদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপিতে কিছু হওয়া যায় না। নেতা হওয়ার মাধ্যম ভিন্ন।' তিনি বলেন, 'নেতা নির্বাচনে কাউন্সিলরদের ভোটাভুটির গঠনতান্ত্রিক বাধ্যবাধকতা থাকলেও আমাদের সাংগঠনিক নেতা শেখ হাসিনা যে কারো হাতে সংগঠনের নেতৃত্ব তুলে দিতে পারেন।'
এ ব্যাপারে রংপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাইদুল ইসলাম আলমগীর জানান, প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থী সরাসরি তাঁদের সঙ্গে যোগাযোগ করেননি। ঢাকার কাছাকাছি নারায়ণগঞ্জ জেলা যুবলীগের সভাপতি আবদুল কাদিরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কালের কণ্ঠকে বলেন, পদপ্রত্যাশী কোনো প্রার্থীই এ পর্যন্ত তাঁদের সঙ্গে যোগাযোগ রক্ষা করেননি। তিনি বলেন, 'কেউ উড়ে এসে জুড়ে বসুক আর নেতা হয়ে যাক, আমরা তা চাই না। সংগঠনের জন্য ভালো এমন কাউকে নেতা হিসেবে চাই।'
তবে সহযোগী সংগঠনের নেতা নির্বাচন সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী হবে- কালের কণ্ঠকে এ আশ্বাস দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। তিনি বলেন, শুধু স্বেচ্ছাসেবক লীগ নয়, আওয়ামী লীগের সব সহযোগী সংগঠনই তাদের নিজস্ব গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নেতা নির্বাচিত করবে।
গঠনতন্ত্রে সংশোধন আসছে : জানা গেছে, স্বেচ্ছাসেবক লীগের গঠনতন্ত্রে সংশোধন আসছে। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসে সংগঠনকে আরো আধুনিক ও যুগোপযোগী করতে এ সংশোধনী আনা হচ্ছে বলে জানান সংগঠনের সহসভাপতি ও গঠনতন্ত্র সংশোধন উপকমিটির আহ্বায়ক অধ্যাপক আবদুল হান্নান।
সূত্র মতে, সভাপতিমণ্ডলীর ও সম্পাদকমণ্ডলীর পদ বাড়ানো হবে। নতুন করে সৃষ্টি করা হচ্ছে বেশ কিছু সম্পাদকমণ্ডলী পদ। গঠনতন্ত্রে বর্তমানে সহসভাপতির পদ রয়েছে ১৫টি। সেখানে সংশোধনী এনে ২০টি করা হচ্ছে। এ ছাড়া যোগাযোগ, তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, নারী ও শিশু সম্পাদক পদ সৃষ্টি করা হচ্ছে।
যুবলীগের গঠনতন্ত্রেও প্রায় একই রকম পরিবর্তন আসছে বলে জানান সংগঠনের নেতা ও গঠনতন্ত্র উপকমিটির আহ্বায়ক শহীদ সেরনিয়াবাত। সম্পাদকীয় কোনো পদের আগে সহ পরিবর্তন করে উপ করা হবে। এ ছাড়া কেন্দ্রীয় পদসংখ্যা আরো ১০টি বাড়তে পারে বলে জানা গেছে।
প্রতিযোগিতায় যাঁরা : ৯ বছর পর আগামী ১১ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ কাউন্সিল অনুষ্ঠিত হবে। কাউন্সিলকে সামনে রেখে শীর্ষ পদ বাগিয়ে নিতে প্রতিযোগিতা চলছে। সাবেক ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের বর্তমান বিভিন্ন পর্যায়ের নেতারা এ প্রতিযোগিতায় নেমেছেন। সভাপতি, সাধারণ সম্পাদক ও সম্পাদকমণ্ডলী পদের জন্য কমপক্ষে ছয়জন করে লড়াই করছেন।
সংগঠনের শীর্ষ দুই পদে আসীন হতে স্বেচ্ছাসেবক লীগের প্রায় ২০ কেন্দ্রীয় নেতার পাশাপাশি ছাত্রলীগের সাবেক চার নেতাও প্রতিযোগিতায় নেমেছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এবারের সম্মেলনে সংগঠনের সভাপতি হিসেবে পুনর্নির্বাচিত হতে চান বর্তমান সভাপতি অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাউছার। একই পদে আসতে চান বর্তমান কমিটির সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, সহসভাপতি অধ্যাপক আবদুল হান্নান, নির্মল রঞ্জন গুহ, আবদুল্লাহ আল সায়েম, মফিজুর রহমান ও সৈয়দ নুরুল ইসলাম।
সাধারণ সম্পাদক পদে প্রতিযোগিতায় রয়েছেন সাইদুল করিম মিন্টু, মতিউর রহমান মতি, ছাত্রলীগের সাবেক দুই সভাপতি বাহাদুর বেপারী, নজরুল ইসলাম বাবু, সাবেক ছাত্র নেতা মিরপুর বাঙলা কলেজের ভিপি ও স্বেচ্ছাসেবক লীগ নেতা মিজানুর রহমান মিজান, সাইমুম সরোয়ার কমল, তাপস পাল ও গিয়াসউদ্দিন পলাশ।
স্বেচ্ছাসেবক লীগের একাধিক সূত্র জানায়, সংগঠনের বিষয়ে সব সিদ্ধান্ত স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের মাধ্যমে প্রধানমন্ত্রী নিজেই নেবেন।

No comments

Powered by Blogger.