প্রি-বেসিক মাউন্টেরিয়ান প্রশিক্ষণ-২০১২-পাহাড়ের ডাক by জিয়াউর রহমান চৌধুরী

উঁচু উঁচু খাড়া পাহাড় বেয়ে একদল মানুষ ওপরে উঠে যাচ্ছে। সবার সঙ্গেই ভারী ব্যাগ-বস্তা। এসবের মধ্যে চাল, সবজি, হাঁড়ি-পাতিলসহ ব্যবহার্য নানা জিনিসপত্র। তরুণ এসব আরোহী বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করছেন। কর্মজীবীও আছেন কয়েকজন।


১৫ জুন থেকে এভারেস্ট একাডেমির আয়োজনে শুরু হওয়া ১২ দিনের বিশেষ প্রশিক্ষণ কোর্স ‘প্রি-বেসিক মাউন্টেরিয়ান ট্রেনিং-২০১২’-এ হাতেকলমে এ প্রশিক্ষণ দিয়েছেন দেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীম। সহপ্রশিক্ষক হিসেবে সঙ্গে ছিলেন লিপটন সরকার, বদরউদ্দীন ওমর ও সিফাত ফাহমিদা। ৩০ জনের একটি দলকে পাহাড়ে ওঠার নানা বিষয় শেখানো হয়েছে এ প্রশিক্ষণে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ ও রমনা পার্কে ঢাকার পাঁচ দিনের প্রশিক্ষণ শেষে সবাইকে বান্দরবানের দুর্গম এলাকায় নিয়ে যাওয়া হয়। বান্দরবানের খুমিপাড়ার পাহাড়ে দেওয়া হয় ছয় দিনের বিশেষ প্রশিক্ষণ। পর্বতে আরোহণ ও নামার নিয়ম, দড়ি বেয়ে খাড়া পাহাড়ে নির্বিঘ্নে ওঠা, কোনো পর্বতারোহী অসুস্থ হলে ওই মুহূর্তের করণীয়সহ নানা বিষয় শেখানো হয়েছে এ প্রশিক্ষণে।
প্রশিক্ষণার্থীরা শিখেছেন হার্নেস, ক্যারাবিনার, জুমার, আইস বুট, ক্র্যাম্পন, আইস অ্যাক্স প্রভৃতি পর্বতারোহণের অনুষঙ্গের ব্যবহার।
‘আমার অনেক দিনের স্বপ্ন ট্র্যাকিং করব, পাহাড়ে পাহাড়ে ঘুরে বেড়াব। এ বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে সে স্বপ্ন একটুখানি হলেও সত্যি হতে চলেছে।’ বলছিলেন প্রশিক্ষণার্থী আসাদুজ্জমান।
মাশরুরের ভাষায়, ‘প্রশিক্ষণের চেয়ে সবাই একসঙ্গে পাহাড়ে একটি ঘরে থাকা এবং এখানেই রান্নাবান্নার ব্যাপারটা আমার বেশ ভালো লেগেছে।’
পাহাড়ে ওঠার এ প্রশিক্ষণের বিষয়ে এভারেস্টবিজয়ী প্রথম বাংলাদেশি মুসা ইব্রাহীম বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ২০১৪ সালের মধ্যেই এভারেস্ট জয়ের যে টার্গেট, তা অর্জনে এভারেস্ট একাডেমি শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিচ্ছে। এর পাশাপাশি দেশের ভেতরেই তরুণেরা যাতে পাহাড়ে ওঠার টেকনিক্যাল বিষয়ে জানতে পারে, সেজন্য এই প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। এ প্রশিক্ষণ নিয়ে যে কেউ পর্বতারোহণের জন্য নিজেকে প্রস্তুত করতে পারবেন।’

এভারেস্ট একাডেমি
সাঁতার, ট্রায়াথন, ম্যারাথন, ট্র্যাকিংসহ অ্যাডভেঞ্চারের নানা বিষয়ে প্রশিক্ষণের জন্য যোগাযোগ করা যেতে পারে: এভারেস্ট একাডেমি, ১৪/৪ ইকবাল রোড, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭। ০১৭৬৮৬০৮৮১০।

No comments

Powered by Blogger.