উন্নয়ন তহবিলের অর্থে গাড়ি পাবেন ইউপির বিধায়করা!

করদাতাদের অর্থ দিয়ে উত্তর প্রদেশের বিধানসভার সদস্যদের (এমএলএ) গাড়ি কিনে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। নিজ নিজ নির্বাচনী এলাকার উন্নয়ন তহবিলের অর্থ দিয়ে গাড়ি কেনার অধিকার পাচ্ছেন এমএলএরা।


তবে এ ক্ষেত্রে শর্ত, গাড়ির দাম অবশ্যই ২০ লাখ রুপির মধ্যে থাকতে হবে। যদিও জনগণের তহবিলের এমন অপচয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন বিরোধীরা। উন্নয়ন তহবিল ব্যবহার করে তাঁরা গাড়ি নেবেন না বলেও জানিয়ে দিয়েছেন।
উত্তর প্রদেশের মোট বিধায়কের সংখ্যা ৪০৩ জন। সরকারের এই গাড়ি প্রকল্প বাস্তবায়ন করতে রাজ্য তহবিলের ৮০ কোটি রুপিরও বেশি খরচ হবে। একই সঙ্গে মুখ্যমন্ত্রী এমএলএদের তহবিলের পরিমাণও বাড়িয়েছেন। 'বিধায়ক নিধি' নামে পরিচিত এ তহবিল এক কোটি ২৫ লাখ রুপি থেকে বাড়িয়ে দেড় কোটি রুপি করা হয়েছে।
বিধানসভায় গতকাল মঙ্গলবার অখিলেশ ঘোষণা করেন, 'আর্থিক সংকট সত্ত্বেও বাজেটের মধ্য থেকেই এসপি (সমাজবাদি পার্টি) সরকারদলীয় ইশতেহারের সব প্রতিশ্রুতির পূরণ করছে। আমরা বিধয়াকদের স্থানীয় তহবিল থেকে ২০ লাখ পর্যন্ত রুপি নিয়ে গাড়ি কেনার সুযোগ দিচ্ছি।' তিনি বলেন, 'যেসব বিধায়কের সাধ্য নেই, তাঁদের গাড়ি কেনার সুযোগ করে দেবে এই উদ্যোগ।' তবে বিধায়কদের গাড়ি রক্ষণাবেক্ষণের জন্য বাড়তি অর্থ দেওয়া হবে না বলে তিনি জানান। তিনি বলেন, পাঁচ বছর পর বিধায়কদের মেয়াদ শেষ হয়ে গেলে তাঁরা এই গাড়ি সরকারের কাছে জমা দেবেন অথবা কম দামে কিনে নিতে পারবেন।
প্রসঙ্গত, উত্তর প্রদেশ তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এ সংকট মোকাবিলায় এরই মধ্যে তারা কেন্দ্রীয় সরকারের সহায়তা চেয়েছে। এমনই একসময় গাড়ি প্রকল্পের কথা ঘোষণা করলেন অখিলেশ।
তবে বিরোধীরা এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে। উন্নয়ন তহবিলের অর্থ গাড়ি কেনার কাজে ব্যবহার করলে তা ভুল সংকেত দেবে। বিরোধী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা হুকুম সিং বলেন, 'ভোটারদের কাছে গাড়ি কেনার এ সিদ্ধান্ত কোনো কল্যাণকর বার্তা দেবে না। এমনকি বিধায়করা এখন নিজের অর্থ দিয়ে গাড়ি কিনলেও ধরে নেওয়া হবে উন্নয়ন তহবিলে হাত দেওয়া হয়েছে। আমরা বিজেপির সদস্যরা উন্নয়ন তহবিলের অর্থ দিয়ে গাড়ি কিনব না।' সূত্র : জিনিউজ, এনডিটিভি।

No comments

Powered by Blogger.