বিশ্বব্যাংকের নতুন প্রধান বললেন ঋণ বাতিল যথোচিত

বাংলাদেশে পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের ঋণচুক্তি বাতিল করার সিদ্ধান্তকে 'যথোচিত' বলে মন্তব্য করেছেন সংস্থাটির নতুন প্রধান জিম ইয়ং কিম। গত সোমবার সাংবাদিকদের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন। বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট জিম ইয়ং কিম দায়িত্ব নেওয়ার পর সোমবার ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে প্রথম বৈঠক করেন।


এ সময় পদ্মা সেতুর ঋণচুক্তি বাতিল প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, 'আমি মনে করি, এটি (সিদ্ধান্ত) ছিল যথোচিত। বাংলাদেশের দরিদ্র মানুষের কল্যাণের বিষয়ে আমরা খুবই সজাগ। কিন্তু আমি এ-ও জোর দিয়ে বলব যে, বিশ্বব্যাংকের অবস্থান হলো, এটি কখনোই দুর্নীতি সহ্য করে না।'
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেন, 'পুরো বিষয়টির দিকে আমার সব সময়ই নজর ছিল। জোয়েলিক ও তাঁর সহকারীরা তাঁদের সিদ্ধান্তের বিস্তারিত আমাকে জানিয়েছিলেন।' তিনি বলেন 'গত বছর সেপ্টেম্বরে বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কথাবার্তা শুরু হয়। বাংলাদেশ সরকার উপযুক্ত ব্যবস্থা নেবে- এই আশায় বারবার সময় পেছানো হয়েছে। কিন্তু সে রকম কোনো পদক্ষেপ না দেখে আমরা সেতু প্রকল্প বাতিল করেছি।'
দুর্নীতির অভিযোগে গত শুক্রবার পদ্মা সেতু প্রকল্পের ঋণ বাতিল করে বিশ্বব্যাংক। তাদের ভাষ্যমতে, সরকারি-বেসরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য দুর্নীতির অভিযোগ আনা হলেও বাংলাদেশ কোনো ব্যবস্থা না নেওয়ায় ঋণচুক্তি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। গত শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টার দিকে বিশ্বব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।
বিশ্বব্যাংকের বিবৃতিতে বলা হয়, দুর্নীতির অভিযোগের ব্যাপারে বাংলাদেশ সরকারের কাছ থেকে পর্যাপ্ত বা ইতিবাচক সাড়া না মেলায় বিশ্বব্যাংক পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে সহায়তার জন্য ১২০ কোটি ডলার ঋণ বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করেছে, যা অবিলম্বে কার্যকর হবে।
গত ৩০ জুন শনিবার ছিল বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট রবার্ট জোয়েলিকের শেষ কর্মদিবস। এর আগের দিন শুক্রবার তিনি পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়নের চুক্তিটি বাতিল করেন। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.