জনতা ব্যাংকের নিয়োগ প্রস্তুতি by জাহিদ হাসান

রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেডে নির্বাহী কর্মকর্তা পদে ৪৩৭ জন লোক নিয়োগের প্রক্রিয়া চলছে। ব্যাংক সূত্রে জানা গেছে, ইতিমধ্যে প্রার্থী বাছাইয়ের কাজ শেষ হয়েছে। সে অনুযায়ী প্রায় ৮০ হাজার প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য সুযোগ দেওয়া হচ্ছে।


চলতি জুলাইয়ের শেষদিকে লিখিত পরীক্ষার সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। বিপুলসংখ্যক আবেদনপত্র জমা পড়ায় বাছাই পরীক্ষা যে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, তা সহজেই অনুমেয়। ফলে প্রস্তুতি ভালোভাবে না হলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো কঠিন হবে।

নিয়োগ-প্রক্রিয়া: এ প্রসঙ্গে জনতা ব্যাংক লিমিটেডের মানবসম্পদ উন্নয়ন বিভাগের উপমহাব্যবস্থাপক মো. মসীয়ূর রহমান প্রথম আলোকে জানান, প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। নৈর্ব্যক্তিক ও লিখিত পরীক্ষায় ১০০ নম্বর করে এবং মৌখিক পরীক্ষায় ২৫ নম্বরের প্রশ্ন থাকবে। নৈর্ব্যক্তিক ও লিখিত পরীক্ষা একই দিনে অনুষ্ঠিত হবে। যেসব প্রার্থী নৈর্ব্যক্তিক ও লিখিত উভয় পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পাবেন, কেবল তাঁদেরই মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

নৈর্ব্যক্তিক পরীক্ষা: এক ঘণ্টার নৈর্বক্তিক পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হবে। প্রতিটি বিষয়ে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে। বাংলায়—ভাষা ও সাহিত্য, বাংলা সাহিত্যের ইতিহাস, এ-সম্পর্কিত গ্রন্থ ও গ্রন্থকার, বিশিষ্ট সাহিত্যিকদের প্রথম রচনা, সাহিত্যিকদের প্রকৃত নাম, উপাধি ও ছদ্মনাম, গ্রন্থকারের জন্মকাল, জন্মস্থান প্রভৃতি বিষয় থেকে প্রশ্ন হতে পারে। ব্যাকরণে শব্দ, বাক্য, সন্ধি বিচ্ছেদ ও প্রত্যয়, সমাস, কারক ও বিভক্তি, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, প্রতিশব্দ, দেশি-বিদেশি শব্দ, শূন্যস্থান পূরণ, এককথায় প্রকাশ, বাগ্ধারা, বাংলা অনুবাদ প্রভৃতি বিষয়ে প্রশ্ন থাকবে। ইংরেজিতে—ইংরেজি ভাষা ও সাহিত্য, শূন্যস্থান পূরণ, প্রিপজিশন, ক্রিয়ার সঠিক ব্যবহার, বাক্য শুদ্ধিকরণ, অনুবাদ, জোড়া শব্দ, শব্দ পরিবর্তন, ন্যারেশন, কাল, শব্দার্থ, ইডিয়ম ও ফ্রেজ প্রভৃতি বিষয়ে প্রশ্ন থাকবে।
গণিতে মাধ্যমিক পর্যায়ের পাটিগণিত ও বীজগণিত বিষয়ে প্রশ্ন করা হবে। সাধারণ জ্ঞানে সমসাময়িক আন্তর্জাতিক বিশ্ব ও বাংলাদেশ বিষয় নিয়ে প্রশ্ন করা হবে।

লিখিত পরীক্ষা: এক ঘণ্টার লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে প্রশ্ন থাকবে। বাংলা ও ইংরেজিতে ৩৫ নম্বর করে এবং গণিতে ৩০ নম্বরের প্রশ্ন থাকবে। বাংলায়—ব্যাকরণ, ভাবসম্প্রসারণ, পত্র, সারাংশ ও রচনা লিখন বিষয়ে প্রশ্ন থাকতে পারে। ইংরেজিতে—গ্রামার, পত্র, অনুবাদ ও রচনা লিখন বিষয়ে প্রশ্ন থাকবে। গণিতে মাধ্যমিক পর্যায়ের পাটিগণিত ও বীজগণিত বিষয়ে প্রশ্ন থাকবে।
তবে পাটিগণিতের শতকরা ও ঐকিক নিয়ম বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।

মৌখিক পরীক্ষার বিষয়: মৌখিক পরীক্ষায় সাধারণ জ্ঞানসহ বিষয়ভিত্তিক প্রশ্ন করা হবে। সমসাময়িক বিশ্ব ও বাংলাদেশ বিষয় ছাড়াও প্রার্থীর নিজ জেলা ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে চাওয়া হবে। বাদ যাবে না মার্জিত ও রুচিশীল পোশাক-আশাকের দিকটাও। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে একজন প্রার্থীকে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে।

সুযোগ-সুবিধা: ব্যাংকিং পেশায় সুযোগ-সুবিধা একটু বেশি থাকে। নিয়োগ পেলে একজন নির্বাহী কর্মকর্তার বেতন স্কেল হবে ১১০০০-৪৯০x৭-১৪৪৩০-ইবি-৫৪০x১১-২০৩৭০ টাকা। তিন বছর পর পদোন্নতির সুযোগ রয়েছে। এ ছাড়া দৈনিক দুপুরের খাবার বাবদ ১৫০ টাকা এবং প্রতিষ্ঠানের নিয়ম অনুসারে অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। গাড়িঋণ ও দুটি আনুষ্ঠানিক বোনাস, লভ্যাংশ বোনাস পাওয়া যায়। তা ছাড়া এখানকার চাকরিজীবীদের কম সুদে বিভিন্ন ধরনের ঋণ নেওয়ার সুযোগ আছে বলে জানান উপমহাব্যবস্থাপক।
অনেক কিছুই তো জানা হলো। এবার বুঝেশুনে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য তৈরি করুন নিজেকে।

জনতা ব্যাংক যেমন: গত বছর সর্বোচ্চ মুনাফা অর্জনকারী সরকারি-বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে একটি অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হলো জনতা ব্যাংক লিমিটেড। সন্তোষজনকভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য ২০০৪ সাল থেকে নিয়মিত বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছে প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় সিঙ্গাপুরভিত্তিক এশিয়ান ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স (এবিএফ) থেকে হোলসেল ব্যাংকিং অ্যাওয়ার্ড-২০১২ পেয়েছে প্রতিষ্ঠানটি। গত ১০ জুন পীরগঞ্জ উপজেলায় নতুন শাখা উদ্বোধনের ফলে ব্যাংকটির মোট শাখা সংখ্যা দাঁড়ায় ৮৭৯টিতে।এর মধ্যে দেশের বাইরে ইতালিতে দুটি ও সংযুক্ত আরব আমিরাতে চারটি শাখা রয়েছে। ইতিমধ্যে ব্যাংকটির ৫০০টি শাখায় ওয়ান স্টপ সার্ভিস চালু হয়েছে এবং এ বছরের মধ্যে অনলাইন ব্যাংকিং সেবা চালুর কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানা যায়।

No comments

Powered by Blogger.