এ্যাপোলোয় ভুল চিকিৎসা-সংসদে প্রতিবাদের ঝড়, স্বাস্থ্যমন্ত্রী তোপের মুখে

এ্যাপোলো হাসপাতালে ভুল চিকিৎসার অপরাধে চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে বরং পক্ষে অবস্থান নিতে গিয়ে তোপের মুখে পড়েন স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে এ ঘটনা ঘটে।
রাজধানীর বিশেষায়িত এ্যাপোলো হাসপাতালে অস্ত্রোপচারের পর রোগীর পেটে গজ-কাপড় রেখেই সেলাই করার


মতো ঘটনা নিয়ে গতকাল কালের কণ্ঠে একটি সংবাদ ছাপা হয়। এ ঘটনায় হাসপাতাল ও সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সরকার দলের সংসদ সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু সম্পূরক প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চান। জবাবে মন্ত্রী চিকিৎসকের পক্ষ নিয়ে বলেন, 'এ ধরনের ঘটনা পৃথিবীর প্রায় সব দেশেই ঘটে। এ দায় আমি নিতে পারব না।'
এরপর বেশির ভাগ সংসদ সদস্য মন্ত্রীর এ বক্তব্যের বিরুদ্ধে চিৎকার-চেঁচামেচি করে ধিক্কার জানান। অবস্থা বেগতিক দেখে পরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালের বিরুদ্ধে তদন্ত করা হবে। অপরাধ প্রমাণিত হলে হাসপাতাল ও চিকিৎসকের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। অবশ্যই তাদের জবাবদিহি করতে হবে। তিনি বলেন, এগুলো প্রাইভেট হাসপাতাল। তাদের নিজস্ব পরিচালনা পর্ষদ ও নিয়ম রয়েছে। তারপরও সরকার বিষয়টি তদন্ত করবে।
কর্মস্থলে না থেকে বেতন ভোগের প্রমাণ পেলে ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থা : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক বলেন, 'ডাক্তাররা গ্রামে পোস্টিং নিয়ে কর্মস্থলে না গিয়ে শহরে থেকে মাস শেষে বেতন ভোগ করেন, এ বিষয়টি প্রমাণিত হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেব। ডাক্তার নিয়োগ শেষে আমরা অবশ্যই মেডিক্যাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে আরো বেশি পরিমাণে ডাক্তার দেব।'
বেগম ফরিদুন্নাহার লাইলির তাঁরকাচিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নকল ও ভেজাল ওষুধ তৈরি এবং বিপণন প্রতিরোধকল্পে সরকার সর্বদা সচেতন। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ওষুধ বাজারে যাতে বিক্রয় না হয় সে ব্যাপারে ওষুধ প্রশাসন অধিদপ্তর তৎপর রয়েছে। দেশে ক্ষতিকর ওষুধ বাজার থেকে অপসারণের লক্ষ্যে ওষুধ প্রশাসন নিয়মিতভাবে বাজার ও কারখানায় অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা নিচ্ছে।

No comments

Powered by Blogger.