পেশা-পরামর্শ-চাকরির খবর

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়।


আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: সম্প্রতি আমি স্নাতকোত্তর পাস করেছি। বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করে যাচ্ছি। কয়েকটি জায়গায় সাক্ষাৎকার দিয়েছি। আমাকে অনেক পত্রিকা কিনতে হয়। আমার পক্ষে এত টাকা খরচ করা সম্ভব হচ্ছে না। এমন কোনো প্রতিষ্ঠান বা প্রাতিষ্ঠানিকব্যবস্থা আছে কি, যাদের মাধ্যমে আমি সব চাকরির খবর পেতে পারি? যারা আমার হয়ে প্রতিষ্ঠানে যোগাযোগ করবে অথবা প্রতিষ্ঠানের হয়ে আমার সঙ্গে যোগাযোগ করবে?
মো. আসিফ হোসেন
ফরিদপুর

উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি সবেমাত্র লেখাপড়া শেষ করেছেন এবং চাকরি খুঁজছেন। এ সময় অনেক পত্রিকা পড়তে হয়। প্রচুর আবেদন করতে হয়। হয়তো এ প্রক্রিয়ার মাধ্যমে আপনি আপনার পছন্দের চাকরিটি পেয়ে যাবেন। এখন কিছু ওয়েবসাইট আছে, তাতে আপনি সব চাকরির খবর একসঙ্গে পেতে পারেন, তাতে আপনার জীবনবৃত্তান্ত একবার লিখে দিলেই হবে। সেটি দিয়েই আপনি সব চাকরির জন্য আবেদন করতে পারবেন। এ রকম একটি ক্যারিয়ার সাইট হচ্ছে www.prothom-alojobs.com
এ ছাড়া এখন প্রতি সপ্তাহের কিছু চাকরি নিয়ে কিছু সাপ্তাহিক পত্রিকা বের হয়। আপনি চাইলে প্রতি শুক্রবার সেটি সংগ্রহ করতে পারেন।
এখন বেশ কিছু হেড হান্টিং প্রতিষ্ঠান আছে, যারা চাকরি পেতে সহযোগিতা করে থাকে, তাদের কাছে আপনি আপনার জীবনবৃত্তান্ত পৌঁছে দিতে পারেন। শুরুতে চাকরি খুঁজে নেওয়া খুবই পরিশ্রমের কাজ। আপনার অধ্যবসায় থাকতে হবে। আপনাকে হতাশ হলে হবে না। এখন কর্মজীবী মানুষের সঙ্গে কথা বলতে হবে, যাঁরা বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন। অনেক সময় প্রতিষ্ঠানের ভেতরেই নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়, যা পত্রিকায় আসে না, আপনি আপনার পরিচিত ব্যক্তিদের মাধ্যমে সেখানে আবেদন করতে পারেন। আপনি আপনার বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন, তারা কোথায় কোথায় আবেদন করছে, সেগুলোও জেনে নিতে পারেন। শেষ কথা হলো, ঘরে বসে বা কোনো একটি মাধ্যম থেকে আপনি সব চাকরির খবর পাবেন না। আপনাকে মাঠে নামতেই হবে। আপনার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।
সউদ বিন মাসুদ
ব্যবস্থাপনা পরিচালক
এইচআর কাইটস

No comments

Powered by Blogger.