পবিত্র কোরআনের আলো-নিজেদের ধর্মবিশ্বাসের মধ্যেই নিজেরা ভ্রান্ত ধারণার শিকার

২৩. আলামতারা ইলাল্লাযীনা ঊতূ নাসীবাম্ মিনাল কিতা-বি ইউদ্আ'ওনা ইলা কিতাবিল্লাহি লিইয়াহ্কুমা বাইনাহুম ছুম্মা ইয়াতাওয়াল্লা-ফারীক্বুম্ মিনহুম ওয়াহুম মু'রিদ্বূন। ২৪. যা-লিকা বিআন্নাহুম ক্বা-লূ লান তামাচ্ছানান্না-রু ইল্লা-আইয়্যা-মাম্মা'দূদাতিন; ওয়াগার্রাহুম ফী দীনিহিম্ মা-কা-নূ ইয়াফতারূন।


২৫. ফাকাইফা ইযা-জামা'না-হুম লিইয়াওমিল্লা-রাইবা ফীহি; ওয়াউফ্ফিয়াত কুল্লা নাফছিম্মা-কাছাবাত ওয়াহুম লা-ইউজ্বলামূন। [সূরা : আলে ইমরান, আয়াত : ২৩-২৫]
অনুবাদ : ২৩. (হে নবী!) আপনি তাদের সম্পর্কে ভেবে দেখেছেন কি, যাদের আমার কিতাবের কিছু অংশ দেওয়া হয়েছিল, এরপর তাদের যখন আল্লাহর কিতাবের দিকে ডাকা হলো যা তাদের মধ্যে সত্য বিধানের মীমাংসা দেবে_তখন তাদের একদল সত্য থেকে মুখ ফিরিয়ে নিল, এরাই হচ্ছে সেই লোক যারা আল্লাহর বিধান থেকে মুখ ফিরিয়ে রাখে।
২৪. এটা এ কারণে যে এসব লোক বলে, দোজখের আগুন আমাদের স্পর্শ করবে না, আর যদি করেও তা হবে হাতেগোনা কয়েকটি দিন মাত্র। তাদের ধর্মবিশ্বাসের মধ্যে নিজেদের ভ্রান্ত ধারণাই তাদের প্রতারিত করে রেখেছে।
২৫. অতঃপর কেমন অবস্থাটা হবে যখন আমি তাদের সবাইকে একত্রিত করব? সেদিন সম্পর্কে কোনো সন্দেহের অবকাশ নেই। সেদিন প্রত্যেক মানবসন্তানকে তার নিজের অর্জন পুরোপুরি দিয়ে দেওয়া হবে; সেদিন তাদের ওপর বিন্দুমাত্রও জুলুম করা হবে না।
ব্যাখ্যা : ২৩ নম্বর আয়াতটি নাজিল হয়েছে ইহুদিদের উদ্দেশ্য করে। শানে নুজুল এ রকম : একবার রাসুল (সা.) ইহুদিদের কয়েকজন নেতাকে একত্রিত করে বললেন, 'আপনারা আল্লাহর রাসুল ও কোরআনের ওপর ইমান আনুন।' ইহুদি নেতারা বলল, 'আমরা আমাদের আলেমদের নিয়ে ধর্ম সম্পর্কে আপনার সঙ্গে বাহাসে বসব।' রাসুল (সা.) বললেন, 'তাহলে তাওরাতের সেই আয়াতগুলোও নিয়ে আসবেন যেগুলোতে আখেরি নবী মুহাম্মাদ বা আহম্মাদ সম্পর্কে বিবরণ রয়েছে।' কিন্তু তারা বাহাসের সময় সেগুলো হাজির করল না। তারা উদ্দেশ্যমূলকভাবে সেগুলো হাজির করা থেকে বিরত থাকল। ইহুদিদের এ ধরনের আচরণের পরিপ্রেক্ষিতেই এ আয়াত নাজিল হয়। ২৪ নম্বর আয়াতের শানে নুজুল অনুরূপ : ইহুদিরা বিশ্বাস করত, দোজখের আগুন তাদের স্পর্শ করবে না, কারণ তাদের পূর্বপুরুষরা ছিলেন আল্লাহর প্রিয় নবী এবং তারা অভিজাত বংশোদ্ভূত। এটা ছিল তাদের বানোয়াট বিশ্বাস এবং এ ধরনের আত্মশ্লাঘাপূর্ণ বিশ্বাসের মাধ্যমেই তারা প্রতারিত ও বিভ্রান্ত হচ্ছিল। তারা বিশ্বাস করত, কোনো কঠিন অপরাধের কারণে তাদের বংশের কেউ যদি দোজখে চলেও যায় তবু অল্প সময়ের মধ্যে_অর্থাৎ সাত দিনের মধ্যে তাদের পূর্বপুরুষ ইয়াকুব, ইসহাক ও ইব্রাহিম প্রমুখ সম্মানিত নবীরা তাদের দোজখ থেকে উদ্ধার করে আনবেন। তারা বিশ্বাস করত, তারা আশরাফ। দোজখ মূলত আশরাফদের জন্য নয়, দোজখ আতরাফদের জন্য। ইহুদিরা ছাড়া সারা দুনিয়ার আর সব মানুষের তারা আতরাফ বা নিচু জাতের মানুষ মনে করত।
২৫ নম্বর আয়াতে আগের দুই আয়াতের প্রসঙ্গ ধরে উপসংহার বর্ণনা করা হয়েছে। এখানে রোজহাশরে সব মানুষকে আল্লাহর সামনে একত্রিত করার কথা বলা হয়েছে। সেদিন সব মানুষকে তার নিজের অর্জনের বিনিময় হাজির করা হবে। যে যা অর্জন করেছে সে তা পাবে। পূর্বপুরুষের দোহাই দিলে চলবে না।
এসব আয়াতে ইহুদিদের সম্পর্কে বলা হয়েছে, তবে এখান থেকে আমাদের সবাইকে শিক্ষা নিতে হবে। পূর্বপুরুষের অর্জনের দোহাই এবং আভিজাত্যের বড়াই মানুষকে নিজেদের ধর্মের মধ্যেই বিভ্রান্তিতে ফেলে রাখতে পারে। প্রকৃত সত্য হলো, মানুষকে আল্লাহর দরবারে পেঁৗছতে হবে শুধু নিজের অর্জন নিয়ে।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.