এসিআর গায়েব হওয়া মহাপরিচালকই এখন তদন্ত কমিটির প্রধান!

রেল ভবনে শুধু নিয়োগ বাণিজ্যই হচ্ছে না, আরো অনেক তেলেসমাতি কারবার চলছে। এখানকার কর্মকর্তারা প্রভাব খাটিয়ে পদোন্নতি পান। অনেকের বার্ষিক গোপন প্রতিবেদন (এসিআর) বিশেষ কারণে গায়েব দেখিয়ে পদোন্নতি দেওয়া হয়। গতকাল রবিবার রেল ভবনে খোঁজ নিয়ে জানা গেছে, রেলওয়ের মহাপরিচালক মো


. আবু তাহেরের এক বছরের বার্ষিক গোপন প্রতিবেদন (এসিআর) গায়েব হয়ে গেছে। রেল মন্ত্রণালয়ের প্রশাসন শাখা সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) কাছে উপস্থাপনের জন্য এসিআর উপস্থাপন করতে পারেননি তিনি। কারণ, রেলওয়ের সংস্থাপন শাখা থেকেই তা 'নাই' হয়ে গেছে। অথচ এই মহাপরিচালক আবু তাহেরকেই করা হয়েছে চাঞ্চল্যকর 'টাকার বস্তা' কেলেঙ্কারির একটি তদন্ত কমিটির প্রধান।
জানা গেছে, আবু তাহের চাকরিজীবনে কিছু সময় সাসপেন্ড অবস্থায়ও ছিলেন। রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (এখন সাময়িক বরখাস্ত) ইউসুফ আলী মৃধার সঙ্গে গত বছর একই সঙ্গে মো. আবু তাহের পদোন্নতি পান। রেলে নিয়োগ বাণিজ্যের বিষয়টি আবু তাহেরেরও জানা ছিল। কিন্তু এ যাবত তিনি কোনো ব্যবস্থা নেননি। এখন আবার তিনি নিয়োগ বাণিজ্যে জড়িত ইউসুফ আলী মৃধার বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখছেন। মহাপরিচালক তাহেরের বিরুদ্ধেও তদন্ত শুরুর দাবি জানিয়েছেন রেলওয়ের একাধিক সিনিয়র কর্মকর্তা।
রেলওয়ের সংস্থাপন শাখা সূত্রে জানা যায়, ইউসুফ আলী মৃধা ১৯৮০ সালের ২৫ জানুয়ারি রেলওয়েতে যোগ দেন সহকারী নির্বাহী প্রকৌশলী পদে। এর আগে ১৯৭৮ সালে অস্থায়ী ভিত্তিতে একই পদে যোগ দেন মো. আবু তাহের। ১৯৮৬ সালের ১৬ জানুয়ারি থেকে সিদ্ধান্ত হয়, ১৯৭৯ সাল থেকে তাহেরের চাকরি স্থায়ী ধরা হবে। আবু তাহের ও ইউসুফ আলী মৃধা উভয়েই ২০১১ সালের ১৫ নভেম্বর পদোন্নতি পান। আবু তাহের কিছুদিন ভারপ্রাপ্ত মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এর আগে রেলওয়ে সংস্কার প্রকল্পের পরিচালক ছিলেন তিনি।
গত রাতে আবু তাহেরের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন ধরেননি।
রেলওয়ের সংস্থাপন শাখার পরিচালক মো. ইব্রাহীম খলিলের কাছে জানতে চাইলে গতকাল তিনি কালের কণ্ঠকে বলেন, 'মহাপরিচালকের এক বছরের এসিআর মিসিং আছে।'
জানা গেছে, এর আগে পদোন্নতির জন্য সংস্থাপন শাখা থেকে ইউসুফ আলী মৃধার কাছে তাঁর বিভিন্ন তথ্য জানানোর জন্য বারবার তাগিদ দেওয়া হয়েছিল। তিনি বাড়ির ঠিকানাসহ বিস্তারিত সর্বশেষ তথ্য পাঠাননি বলে সংস্থাপন শাখায় খোঁজ নিয়ে জানা গেছে।

No comments

Powered by Blogger.