প্রতিবন্ধী পুনর্বাসন-আরও প্রতিষ্ঠান এগিয়ে আসুক

সক্ষমদের মতোই প্রতিবন্ধীদের নিয়োগ দেওয়া হচ্ছে এবং তাদের বেতন-ভাতার ক্ষেত্রেও কোনো ধরনের বৈষম্য নেই। এ কাজটি করছে আমাদেরই একটি বেসরকারি ব্যবসায়ী প্রতিষ্ঠান। এ ধরনের একটি প্রতিবেদন শনিবার সমকালে প্রকাশ পেয়েছে,যেটা আগ্রহোদ্দীপক।


তবে কেয়া গ্রুপের মতো প্রতিবন্ধীদের সুস্থ-সবল মানুষের মতো কর্মসংস্থানের নিশ্চয়তা দিতে দেশের অধিকাংশ শিল্প প্রতিষ্ঠান এখনও তেমন আগ্রহী নয়, এ তথ্যটি কম বেদনাদায়ক নয়। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ব্যবসায়ী প্রতিষ্ঠানটি নিয়োগকৃত প্রতিবন্ধীদের ক্ষেত্রে কোনো ধরনের বৈষম্যমূলক আচরণ করে না। বরং তারা যাতে কর্মক্ষেত্রে এবং সমাজে স্বাভাবিক মানুষের মতো পূর্ণ মর্যাদা ভোগ করতে পারে তা নিশ্চিত করেছে। প্রতিষ্ঠানের কর্মর্কর্তারা স্বীকার করেছেন, প্রতিবন্ধীরা কোনো অংশেই সবল মানুষের চেয়ে কম কাজ করেন না বা কম দক্ষ নন। তারাও সমানতালে কাজ করেন। বরং কোনো কোনো ক্ষেত্রে তারা সবল কর্মজীবীর সামর্থ্যকেও ছাড়িয়ে যান। কেয়া গ্রুপ সম্পূর্ণ অক্ষম অন্তত ৭০ জন প্রতিবন্ধীকে পর্যাপ্ত ভাতার ব্যবস্থা করে প্রত্যেক মানুষের বেঁচে থাকার অধিকার নিশ্চিতকরণের শাশ্বত সামাজিক দায়বদ্ধতার অনন্য নজিরও স্থাপন করেছে। এভাবে আমাদের দেশের বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসার সঙ্গে সামাজিক দায়বদ্ধতার বিষয়টি উপলব্ধি করে এই লক্ষ্যে কার্য ব্যবস্থা গ্রহণ করলে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় এ দেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে পারবে।
আধুনিক যুগে ব্যবসা শুধু ব্যক্তিগতর্ স্বোচ্চ লাভের পুরনো ধারণায় আবদ্ধ নেই। এখন উন্নত দেশগুলোতে বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান সামাজিক দায়িত্বও পালন করে কোনো লাভের আশা না করেই। বিশ্বের অনেক করপোরেট হাউস অসহায় মানুষকে স্বাবলম্ব্বী করা এবং রোগ-শোক থেকে দরিদ্র মানুষকে মুক্ত করার জন্য নিজেদের অর্জিত সম্পদের বিরাট অংশ ব্যয় করছে।
প্রতিবন্ধীদের পুনর্বাসনে দেশের বেসরকারি ব্যবসায়ী প্রতিষ্ঠান কেয়ার উদ্যোগ প্রশংসনীয় এবং এ জন্য প্রতিষ্ঠানটি অভিনন্দন পাওয়ার যোগ্য। তাদের দৃষ্টান্ত অনুসরণ করে দেশের অধিকাংশ বেসরকারি উদ্যোক্তা প্রতিবন্ধীদের নিয়োগদান করবেন এবং সামাজিক দায়িত্ব পালনে এগিয়ে আসবেন_ এই আশা আমাদের।

No comments

Powered by Blogger.