গাড়ি পার্কিং ও চাঁদাবাজি-দীর্ঘ হচ্ছে রাজধানীর যানজট

রাজধানীবাসীর প্রধান সমস্যা যানজট। যানজটের কারণে প্রতিদিন অনেক কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। রাজধানীতে বসবাসকারী মানুষের জীবন থেকে প্রতিদিন এই সময় ঝরে যাচ্ছে। রাজধানীতে রাস্তার স্বল্পতা আছে। রাস্তার তুলনায় গাড়ির সংখ্যা বেশি। প্রতিদিন বাড়ছে গাড়ির সংখ্যা। বাড়ছে যানজট।


অপরিকল্পিত সড়ক ব্যবস্থাপনা যেমন এই যানজটের জন্য দায়ী, তেমনি দায়ী যত্রতত্র পার্কিং। রাজধানীর রাস্তায় যত্রতত্র পার্কিংয়ের নেপথ্যে একটি বাণিজ্যিক প্রাপ্তিযোগের ব্যাপারও রয়েছে। রাস্তাঘাটে যত্রতত্র পার্কিং চাঁদাবাজদের অবৈধ উপার্জনের রাস্তা খুলে দিয়েছে।
রাজধানীতে যানজট নিত্যদিনের চিত্র। কিন্তু রোজার মাস এলে সেই যানজট যেন অনেক গুণ বেড়ে যায়। রাজধানীর এমন অনেক রাস্তা আছে, যে রাস্তা অনেকেই এড়িয়ে চলতে চান শুধু যানজটের কারণে। রাজধানীর এমনই একটি এলাকা নিউমার্কেট। রোজার সময় এই নিউমার্কেট এলাকার আশপাশের রাস্তা দিয়ে চলাচল করা অনেকটাই অসম্ভব হয়ে পড়ে। এর প্রধান কারণ নিউমার্কেট এলাকায় যত্রতত্র পার্কিং। নিউমার্কেট এলাকায় গাড়ি পার্কিংয়ের নির্দিষ্ট জায়গা থাকলেও এখানে করা হচ্ছে যত্রতত্র। আবার এই পার্কিংয়ের জন্য গাড়িপ্রতি নির্দিষ্ট হারে চাঁদাও আদায় করা হচ্ছে। রাজধানীর নিউমার্কেট এলাকার গাড়ি পার্কিংকে কেন্দ্র করে কালের কণ্ঠে প্রকাশিত খবরে বলা হয়েছে, নিউমার্কেট এলাকার নির্দিষ্ট পার্কিং এলাকায় মাত্র ৫০টি গাড়ি পার্কিং করা যায়। অথচ ঢাকা মহানগর ট্রাফিক পুলিশ বিভাগ ও নিউমার্কেট ব্যবসায়ী সমিতির দেওয়া তথ্য অনুযায়ী, নিউমার্কেটে প্রতিদিন ১০ হাজার গাড়ি আসে। এই গাড়ি পার্কিংয়ের জন্য আদায় করা হয় চাঁদা। সে টাকা কোথায় যায়, কেমন করে যায়_কর্তাব্যক্তিরা তার খবর রাখেন না। কালের কণ্ঠের খবরে উল্লেখ করা হয়েছে, নিউমার্কেট এলাকার বি-ব্লক ও ডি-ব্লকের মাঝের রাস্তা, নিউমার্কেট ডাকঘরের সামনের ফাঁকা জায়গা ও রাস্তা, আজিমপুর গণপূর্ত বিভাগের সামনের খালি জায়গা ও রাস্তায় গাড়ি রাখা হচ্ছে। বাদ যায়নি মিরপুর রোডের 'নো পার্কিং' এলাকাও। পুরো এলাকায় হাতে ডিসিসির রসিদ নিয়ে কয়েকজনকে ঘুরে বেড়াতে দেখা যায়। প্রতিটি প্রাইভেট কার, মাইক্রোবাস থেকে ১০ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে এখন। ব্যবসায়ীদের দেওয়া হিসাব অনুযায়ী, দৈনিক প্রায় এক লাখ টাকা চাঁদাবাজি হচ্ছে গাড়ি পার্কিংয়ে। অর্থাৎ হিসাব করলে মাসে ৩০ লাখ টাকার মতো চাঁদাবাজি হচ্ছে শুধু রাজধানীর এই নিউমার্কেট এলাকাকে ঘিরে। এক নিউমার্কেট এলাকাকে ঘিরে গাড়ি পার্কিংয়ের চাঁদাবাজিতে যদি ৩০ লাখ টাকা উপার্জন হয়, তাহলে পুরো মহানগরীতে এই অবৈধ ব্যবসা থেকে উপার্জন কত? এর বিরুদ্ধে কি আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের কোনো রকম ব্যবস্থা গ্রহণেরই দরকার নেই?
রাজধানী ঢাকার আয়তন বাড়ছে, বাড়ছে লোকসংখ্যা। নতুন নতুন বসতি যেমন গড়ে উঠছে, তেমনি গড়ে উঠছে নতুন নতুন বাণিজ্যিক এলাকা ও বিপণি বিতান। বাড়ছে ধনীর সংখ্যা। বাড়ছে ব্যক্তিগত বাড়ির সংখ্যাও। কিন্তু নাগরিক সুবিধা সেই তুলনায় কতটুকু বাড়ছে, এটাই এখন বড় প্রশ্ন। রাজধানীর যানজট দূর করা না গেলে রাস্তায় অনেক শ্রমঘণ্টা নষ্ট হয়ে যাবে। এ অবস্থায় রাজধানীর যানজট নিরসনে বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া জরুরি। যানজট দূর করতে নতুন রাস্তা যেমন প্রয়োজন, তেমনি রাস্তা থেকে গাড়ি পার্কিং তুলে দেওয়াটা জরুরি হয়ে পড়েছে। রাস্তায় যত্রতত্র পার্কিং তুলতে পারলে যানজট কিছুটা হলেও দূর করা সম্ভব হবে। এর জন্য নির্দিষ্ট পার্কিং এলাকা তৈরি করতে হবে। রাজধানীর বাণিজ্যিক এলাকার পাশাপাশি ব্যস্ত বিপণি বিতানগুলোতে নির্দিষ্ট পার্কিং থাকতে হবে। এসব এলাকার রাস্তা থেকে পার্কিং তুলে দিতে পারলে যানজট অনেকটাই দূর হবে।

No comments

Powered by Blogger.