নিলামে উঠছেন যারা by সঞ্জয় সাহা পিয়াল

ইকন ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল (ঢাকা), তামিম ইকবাল (চট্টগ্রাম), সাকিব আল হাসান (খুলনা), মুশফিকুর রহিম (রাজশাহী), অলক কাপালি (সিলেট), শাহরিয়ার নাফীস (বরিশাল) ক্যাটাগরি 'এ' - ভিত্তিমূল্য ৪৫ হাজার ডলার
মাহমুদুল্লাহ রিয়াদ, আবদুর রাজ্জাক, নাসির হোসেন, জুনায়েদ সিদ্দিকী, ইমরুল কায়েস, মাশরাফি বিন মর্তুজাক্যাটাগরি 'বি' - ভিত্তিমূল্য ৩০ হাজার ডলার নাজিম উদ্দিন, রকিবুল হাসান, ইলিয়াস সানি, সোহরাওয়ার্দী শুভ, রুবেল হোসেন, শফিউল ইসলাম, নাজমুল হোসেন, ফরহাদ রেজা, মোহাম্মদ মিঠুন, জহুরুল ইসলাম অমি, শাহাদাত হোসেন রাজীব, নাঈম ইসলাম।


ক্যাটাগরি 'সি'- ভিত্তিমূল্য ২০ হাজার ডলার তুষার ইমরান, নাদিফ চৌধুরী, নামজুল হোসেন মিলন, ফরহাদ হোসেন, সাবি্বর রহমান রুম্মান, আসিফ হোসেন রাতুল, মাহমুদুল হাসান লিমন, রাজিন সালেহ, মেহরাব জুনিয়র, মমিনুল হক সৌরভ, ফয়সাল হোসেন ডিকেন্স, আফতাব আহমেদ, সোহাগ গাজী, আরাফাত সানি, মোশাররফ হোসেন রুবেল, নাজমুল ইসলাম অপু, নুর হোসেন মুন্না, এনামুল হক জুনিয়র, রবিউল ইসলাম শিবলু, মুক্তার আলী, সৈয়দ রাসেল, মোহাম্মদ আল আমীন, মাহবুবুল আলম রবিন, ডলার মাহমুদ, মোহাম্মদ শরীফ, আরাফাত সালাউদ্দিন, জিয়াউর জিয়া, ধীমান ঘোষ, শুভগত হোম, সামসুর রহমান শুভ, আলাউদ্দিন বাবু, এনামুল হক বিজয়, রনি তালুকদার, নাফিস ইকবাল, অভিষেক মিত্র, সৌম্য সরকার, নাসির উদ্দিন ফারুক, মাইশুকুর রহমান রিয়েল, ফজলে রাবি্ব, মার্শাল আইয়ুব, আবুল বাশার, তাসামুল হক, তানভীর হায়দার, সাকলাইন সজীব, সানজামুল ইসলাম, শাকের আহমেদ, মুরাদ খান, সাগির হোসেন পাভেল, কামরুল ইসলাম রাবি্ব, দেলোয়ার হোসেন, তাপস বৈশ্য, শুভাশিষ রায়, কাজী কামরুল, তানজিম আহমেদ, আবুল হোসেন রাজু, জুবায়ের আহমেদ, ইজাজ আহমেদ, ইমতিয়াজ হোসেন তান্না, শাহাজাদা, শাহীন হোসেন, আরিফুল হক, মাহবুবল করিম মিঠু, রেজাউল করিম রাজীব এবং আবু জাহেদ রাহি।


মাত্রই দল কিনেছেন। মিলিয়ন মিলিয়ন ডলারের চুক্তি করতে যাচ্ছেন। ক্রিকেটে লগি্ন খাটিয়ে ফ্রাঞ্চাইজিদের মুখে উদ্দীপনার মতোই তাই কিছুটা চাপা টেনশনও ছিল। লাভের মুখ দেখতে পারবে তো তারা? দলই বা নির্বাচন করা হবে কীভাবে? ভালো বিদেশিকে না-হয় চেনা গেল; কিন্তু দেশীয় ক্রিকেটারদের মধ্যে পারফরমারদের খুঁজে বের করা হবে কীভাবে? ঠিক কত টাকা নিয়ে নিলাম বাজারে যেতে পারবে?_ এমন প্রশ্নের জবাব দিতেই গতকাল বিপিএল গভর্নিং কাউন্সিল সব ফ্রাঞ্চাইজিকে নিয়ে বসেছিলেন একসঙ্গে। সেখানেই প্রতিটি ফ্রাঞ্চাইজি মালিকদের জানিয়ে দেওয়া হয়, ১৬ জানুয়ারির মধ্যে প্রতিটি দলের নাম ও লোগো জমা দিতে হবে বিপিএল অফিসে। ১৭ জানুয়ারির মধ্যে বিসিবিতে গ্যারান্টি মানি জমা দিতে হবে। ১৮ জানুয়ারি দ্বিপক্ষীয় চুক্তি হবে ফ্রাঞ্চাইজি আর বিসিবির মধ্যে। এরপর ১৯ জানুয়ারি ক্রিকেটারদের নিলাম বাজারে যাওয়ার আগে ক্রিকেটার কেনার জন্য ১ মিলিয়ন ডলার ব্যাংক গ্যারান্টি দিতে হবে বিপিএলে। এতকিছুর পর টেলিভিশন স্বত্ব, টিকিট মানি ও জার্সি বিক্রি থেকে লভ্যাংশ পাবে ফ্রাঞ্চাইজিরা। বিপিএল কর্তৃপক্ষের এসব প্রস্তাবনার পর বিভিন্ন দলের মালিকপক্ষ থেকে একটা সুপারিশ করা হয়েছে, যেখানে তারা বলেছেন, আইকন ক্রিকেটারদের মূল্য বিদেশি ক্রিকেটারদের চেয়ে বেশি না হওয়াই ভালো। 'ফ্রাঞ্চাইজিদের পক্ষ থেকে একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে আইকন ক্রিকেটারদের মূল্য নিয়ে। তাদের সে প্রস্তাবনা ভেবে দেখা হবে।' বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু জানান, এ দিনের বৈঠকে ফ্রাঞ্চাইজিদের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির ব্যাপারে কথা হয়েছে।
ঠিক ছিল দলের যে কোনো ক্রিকেটারের চেয়ে ৫ শতাংশ বেশি অর্থ পাবেন আইকন ক্রিকেটাররা। কিন্তু ফ্রাঞ্চাইজিদের প্রস্তাবনা, সেটা দেশীয় ক্রিকেটারদের চেয়ে সবচেয়ে বেশি ৫ শতাংশ হলে ভালো হয়। যদিও এরই মধ্যে বিদেশি ক্রিকেটারদের ভিত্তিমূল্যের চেয়ে অনেক কমে দেশীয় ক্রিকেটারদের তালিকা করা হয়েছে। যেখানে 'এ' ক্যাটাগরির বিদেশির নিলাম ডাক শুরু হবে ১ লাখ থেকে, সেখানে দেশীয় ক্রিকেটারদের নিতে হলে ডাক শুরু করতে হবে ৪৫ হাজার ডলার (বাংলাদেশি প্রায় ৩৮ লাখ টাকা) থেকে। 'বি' ক্যাটাগরির বিদেশি ক্রিকেটারদের জন্য যেখানে ৫০ হাজার ডলারের ভিত্তিমূল্য নির্দিষ্ট করা হয়েছে, সেখানে দেশীয় ক্রিকেটারদের ধরা হয়েছে ৩০ হাজার ডলার (প্রায় ২৫ লাখ টাকা)। তবে 'সি' ক্যাটাগরিতে পার্থক্য কিছু কমেছে। বিদেশিদের ২৫ হাজার ডলারের জায়গায় দেশীয় ক্রিকেটারদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ হাজার ডলার (প্রায় ১৭ লাখ টাকা)।
তবে এই 'সি' ক্যাটাগরিতেই সবচেয়ে বেশি দেশীয় ক্রিকেটার রাখা হয়েছে। ছয় আইকন ক্রিকেটার ছাড়া 'এ' ক্যাটাগরিতে রাখা হয়েছে আরও প্রায় ছয়জনকে। 'বি' ক্যাটাগরিতেও রয়েছেন প্রায় ১২ ক্রিকেটার আর ক্যাটগরিতে 'সি'তে রয়েছেন প্রায় ৬৪ ক্রিকেটার।

No comments

Powered by Blogger.