ত থ্য বি চি ত্রা-শীতের শাকসবজি খাচ্ছেন তো?

শীতকালে বাজারে পাওয়া যায় নানা ধরনের শাকসবজি ও ফলমূল, যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। যেমন_
ষ টমেটো :এটি একটি শীতকালীন সবজি। স্বাদে অতুলনীয় এ সবজিটি গুণেও অনন্য। টমেটো মানবদেহের ক্ষতিকর এলডিএলের অক্সিডেশন প্রতিরোধ করে হৃৎপিণ্ড সুস্থ ও সবল রাখে। টমেটো টিউমার ও ক্যান্সার প্রতিরোধ করে। নিয়ন্ত্রণেও রাখে কার্যকর ভূমিকা।


ষ বাঁধাকপি, ফুলকপি ও মুলা :শীতের এ সবজিগুলোতে আছে সালফোর‌্যাফেন ও ইনডোল-৩ কার্বিনল, যা ক্যান্সার প্রতিরোধে এবং ক্যান্সার কোষ ধ্বংসে কার্যকর। এ সবজিগুলোর মধ্যে মুলার কার্যক্ষমতাই বেশি। ক্যান্সার প্রতিরোধের পাশাপাশি পেট ও প্রস্রাবের সমস্যা নিরসনে সহায়তা করে।
ষ গাজর :গাজরের ঔষধি গুণ কম নয়। গাজরের রঙে আছে বিটাক্যারোটিন। এটি আমাদের দেহের ভেতরে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে রেটিনল বা ভিটামিন-এ'তে পরিণত হয়। এ ভিটামিন আমাদের দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে সহায়তা করে। চোখের পাশাপাশি ত্বকের সুরক্ষাও প্রদান করে।
ষ পালংশাক :পালংশাকে আছে ভিটামিন_ এ, সি, ই-সহ আরও অনেক ভিটামিন ও খনিজ, যা মানবদেহের জন্য উপকারী।
ষ আঙুর :আঙুর শীতেরই ফল। এতে আছে রেসভেরাট্রল ও প্রোএন্থোসায়ানিডিন নামক অ্যান্টি-অক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কার্যকর। অকালবার্ধক্য প্রতিরোধেও আঙুর কার্যকর।
ষ আমলকী :আমলকীকে বল হয় ভিটামিন-সি এর রাজা। আমলকী ত্বক সুরক্ষা, মাঢ়ি মজবুত এবং ক্যান্সার প্রতিরোধে কার্যকর।
ষ কমলালেবু :কমলালেবুতেও রয়েছে ভিটামিন-সি। এটি ত্বক সুরক্ষায় সহায়তা করে। কমলালেবুর কেবল ভেতরের রসাল অংশেই নয়, এর বাকলেরও আছে অনেক গুণ। বাকলে আছে প্রচুর পেকটিন, যা পরিপাকতন্ত্রের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।
সুতরাং আর দেরি নয়, আসুন সবাই শীতের শাকসবজি ও ফলমূল খেয়ে নিজে এবং পরিবারের সবাই সুস্থ থাকি।

No comments

Powered by Blogger.