নিজের তৈরি ছবি নিয়ে বার্লিন উৎসবে অ্যাঞ্জেলিনা জোলি by প্রীতি ওয়ারেছা

৬ বছর বয়সী অস্কার জয়ী হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি তার পরিচালিত প্রথম ছবি ‘দ্য ল্যান্ড অব ব্লাড এন্ড হানি’ নিয়ে যাচ্ছেন ৬২তম বার্লিন চলচ্চিত্র উৎসবে। ১০ দিন ব্যাপী অনুষ্ঠিত বার্লিন চলচ্চিত্র উৎসব শুরু হবে ৯ ফেব্রুয়ারী জার্মানিতে। এই ছবিটি উৎসবে প্রদর্শিত হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

গত ২৩ ডিসেম্বরে মুক্তি পায় ‘দ্য ল্যান্ড অব ব্লাড এন্ড হানি’ এবং এরই মধ্যে চারদিকে ব্যাপক সাড়া ফেলেছে। যার কারণে ছবিটি নিয়ে আশাবাদী জোলি নিজেও। ছবিটিতে যারা অভিনয় করেছেন তারা অধিকাংশই বসনিয়ান নাগরিক। মূখ্য চরিত্রে কোন হলিউডের অভিনয় শিল্পীকে রাখেননি জোলি। ছবিটি তৈরি করা হয়েছে স্থানীয় ভাষায়। ‘দ্য ল্যান্ড অব ব্লাড এন্ড হানি’ ছবিটি করতে যেয়ে জোলি আক্ষেপের সঙ্গে বলেছেন, ১৯৯০ সালের বসনিয়া যুদ্ধ নিয়ে যতই জানছি, তাদের জন্য কিছু করতে না পারায় নিজেকে ততই দায়িত্বজ্ঞানহীন মনে হচ্ছে। ছবিটি বসনিয়া যুদ্ধের প্রেক্ষাপটে একটি সাংঘর্ষিক প্রেমের ছবি। ছবির প্রেক্ষাপট ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত চলা বসনিয়ান যুদ্ধের ওপর ভিত্তি করে নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক এবং রাজনৈতিক বিষয় নিয়ে কাজ করা জোলির অন্যতম প্রথম পছন্দ।তবে বিষয়বস্তু হিসাবে এটা তার নিজের জন্যে কতখানি যৌক্তিক সেটাও অকপটে স্বীকার করেছেন বিনয়ী এই অভিনেত্রী। কারণ হিসাবে বলেছেন এই বিষয়গুলো নিয়ে পর্যাপ্ত পড়াশুনার সুযোগ হয়নি তার।পরবর্তী ছবি পরিচালনার জন্যে তাইতো পর্যাপ্ত সময় হাতে রাখতে চান তিনি। ছবির বিষয়বস্তু নিয়ে বিস্তর পড়াশুনা করতে আগ্রহী এই অভিনেত্রী।দুর্বল এই দিকটার কারণে আফগানিস্থানকে প্রেক্ষাপট করে একটি স্ক্রিপ্ট অর্ধেক লিখে শেষ করার পরেও আত্মবিশ্বাসের অভাবে স্ক্রিপ্টটি এখন পর্যন্ত কাউকে দেখাতে পারেন নি। বোঝা যায় কাজের ব্যাপারে পারফেকশানিস্ট বিষয়টা কতখানি আত্মস্থ করেছেন জোলি।

সামাজিক দায়বদ্ধতা সচেতন জোলির বিভিন্ন রকম কর্মকান্ডের একটি হল সন্তান দত্তক গ্রহন করা। সিঙ্গেল মাদার হিসেবে তিনি কম্বোডিয়া থেকে প্রথম সন্তান দত্তক নিতে শুরু করেন। এরপর বিভিন্ন দেশ থেকে একে একে চারটি সন্তান দত্তক নেন। ম্যাডক্স, জাহারা,  প্যাক্স, শিলো। আইনগতভাবে পারিবারিক পরিচয় হিসাবে জোলি পিট রেখেছেন দত্তক নেওয়া প্রত্যেক সন্তানের নামের শেষে। জোলি এবং ব্র্যাডপিট দম্পতির নিজের জমজ দুটি সন্তান আছে নক্স এবং ভিভিয়েন।

‘দ্য ল্যান্ড অব ব্লাড এন্ড হানি’ মুক্তির পরে হাতে থাকা একাধিক ছবিতে অভিনয়ের কাজ গুটিয়ে আনছেন হলিউডের মেধাবী অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। হাতে থাকা ছবি গুলোর মধ্যে আছে রিডলি স্কটের ‘জারট্রিউট বেল’, ডেভিড ফিচারের ‘ক্লিউপেট্রা’ এবং লিউস বেনসনের একটি শিরোনামহীন থ্রিলার ছবি। এত ব্যস্ততার মাঝেও সন্তানদের পর্যাপ্ত সময় দেন এবং তাদের বিনোদনের সময়টুকুতে নিজে উপস্থিত থাকতে ভীষন পছন্দ করেন অ্যাঞ্জেলিনা জোলি।

No comments

Powered by Blogger.