ফিরে দেখাঃ অগাস্টো পিনোশে by ইমরান রহমান

৯১৫ সালের ২৫ নভেম্বর চিলির ভালপারাইসোতে জন্মগ্রহণ করেন সে দেশের একনায়ক অগাস্টো পিনোশে। ১৯৭৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ ছিলেন। সামরিক অভ্যুত্থানের পর সামরিক জান্তার প্রধান হিসেবে তিনি ১৯৭৩ থেকে ১৯৮১ সাল পর্যন্ত দেশ শাসন করেন। ১৯৭৪ থেকে ১৯৯০ সালের আগ পর্যন্ত অর্থাৎ গণতন্ত্রে ফিরে আসার আগ পর্যন্ত তিনি দেশটির প্রেসিডেন্ট ছিলেন।
১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর সিআইএ’র সহায়তায় এক অভ্যুত্থানের মধ্য দিয়ে তিনি সালভাদর আলেন্দের নির্বাচিত সরকারকে উৎখাত করেন। অর্থনৈতিক সংস্কার কর্মসূচির অংশ হিসেবে তার সরকার বেশ কিছু রাষ্ট্রচালিত শিল্পকারখানা ব্যক্তিমালিকানাধীন করার ব্যবস্থা নেয়।
১৯৯০ সালে শান্তিপূর্ণভাবে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর পর ১৯৯৮ সালের ১০ মার্চ পর্যন্ত তিনি সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখেন। অবসর গ্রহণের পরও তিনি চিলির আজীবন সিনেটর হিসেবে কাজ করেন। ২০০৪ সালে পিনোশেকে বিচারের উদ্দেশ্যে গৃহবন্দি করা হয় গণহত্যার অভিযোগে। পিনোশের পিতার নাম অগাস্টো পিনোশে ভেরা এবং মায়ের নাম অ্যাভেলিনা উগার্টে মার্টিনেজ। ১৯৪৩ সালের ৩০ জানুয়ারি তিনি লুসিয়া হিরিয়ার্ট রড্রিগেজকে বিয়ে করেন। ২০০৬ সালের ১০ ডিসেম্বর এই স্বৈরশাসক সান্তিয়াগোর সামরিক হাসপাতালে পরলোকগমন করেন।

No comments

Powered by Blogger.