সংলাপে তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহাল চেয়েছে বিএনপি-সাংবিধানিক সীমাবদ্ধতার কথা জানালেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতির সংলাপে যোগ দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের আগে নির্বাচন কমিশন পুনর্গঠন মেনে নেবে না বলে জানিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। একই সঙ্গে তারা বলেছে, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক একটি গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে সর্বাগ্রে নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল করা প্রয়োজন। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের সিদ্ধান্ত গ্রহণের আগে নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া শুরু করলে জাতির কাছে তা গ্রহণযোগ্য


হবে না। দলটি তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের সিদ্ধান্তের পর সব রাজনৈতিক দলের সম্মতিক্রমে একটি যোগ্য, নিরপেক্ষ ও সাহসী নির্বাচন কমিশন গঠনের উদ্যোগ গ্রহণের আহ্বান জানায়। জবাবে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান তার সাংবিধানিক সীমাবদ্ধতার কথা জানিয়ে বলেন, বিরোধী দলের বক্তব্য তিনি সরকারকে অবহিত করবেন। বিএনপি চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার নেতৃত্বে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে গতকাল বুধবার সকাল ১১টা থেকে এক ঘণ্টা সংলাপের পর দুপুরে নয়াপল্টনে দলের
কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বিস্তারিত জানান। নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি এ সংলাপ আহ্বান করলেও বিএনপি ইসি পুনর্গঠনে কোনো প্রস্তাব দেয়নি।
তবে সংলাপে দলীয় অবস্থান ব্যক্ত করে তিন পৃষ্ঠার একটি লিখিত প্রস্তাব রাষ্ট্রপতিকে দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রাষ্ট্রপতির কাছে দেওয়া প্রস্তাবের একটি অনুলিপি সাংবাদিকদের দেওয়া হয়। লিখিত প্রস্তাবে তত্ত্বাবধায়ক ছাড়া নির্বাচন কমিশনের দুর্বলতা, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিরুদ্ধাচরণ, বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপর মামলা-হামলা বন্ধের ওপরও জোর দেওয়া হয়।
সূচনা বক্তব্যে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান বলেন, সংবিধানের ১১৮ অনুচ্ছেদে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে রাষ্ট্রপতিকে ক্ষমতা দেওয়া হয়েছে। তারপরও তিনি এ বিষয়ে দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে চান। রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, বিএনপি নেতৃবৃন্দের সুবিবেচনাপ্রসূত মতামত নতুন নির্বাচন কমিশন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধি দল সকাল ১০টা ৫০ মিনিটে বঙ্গভবনে প্রবেশ করে। এ সময় ক্যাবিনেট কক্ষের দরজায় দাঁড়িয়ে রাষ্ট্রপতি বঙ্গভবনে বিএনপি চেয়ারপারসন ও প্রতিনিধি দলকে আন্তরিক অভ্যর্থনা জানিয়ে সংলাপে যোগ দেওয়ার জন্য তাদের ধন্যবাদ দেন। জিল্লুর রহমান ও খালেদা জিয়া শুভেচ্ছা বিনিময় এবং একে অন্যের কুশলাদি ও শারীরিক অবস্থার খোঁজখবর নেন। বিরোধীদলীয় নেতা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের উদ্যোগ নেওয়ার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান।
২০০৬ সালের পর এই প্রথম খালেদা জিয়া বঙ্গভবনে গেলেন। সংলাপে বিএনপি প্রতিনিধি দলের অন্য সদস্যরা ছিলেন_ ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গণি, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল (অব.) মাহাবুবুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, এম কে আনোয়ার, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান ও গয়েশ্বর চন্দ্র রায় এবং চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক।
দুপুর ১টায় সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল জানান, বিএনপির পক্ষ থেকে চেয়ারপারসন খালেদা জিয়াই সংলাপে দলের বক্তব্য উপস্থাপন করেন। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল এবং তত্ত্বাবধায়ক প্রধান কে হবেন_ সে সিদ্ধান্ত গ্রহণে কোনো আলোচনার উদ্যোগ নেওয়া হলে বিএনপি তাতে অংশ নেবে বলেও সংলাপে জানান খালেদা জিয়া।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, বিএনপি মনে করে, দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সংশোধিত সংবিধানের অধীনে ও বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নির্বাচন কমিশন পুনর্গঠন প্রক্রিয়া মূল ইস্যুও নয়। জাতির কাছে প্রধান ইস্যু হলো আগামী সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হবে কি-না। এ জন্য আগেই তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের সিদ্ধান্ত অত্যাবশ্যক বলে জানান ফখরুল।
সংলাপে বিরোধীদলীয় নেতা রাষ্ট্রপতিকে বলেন, ১৯৯৫ ও ১৯৯৬ সালে বর্তমান রাষ্ট্রপতি জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু'জনই দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান 'সম্ভব নয়' বলে মতামত দিয়েছিলেন।
জবাবে রাষ্ট্রপতি বলেন, তখন তিনি একটি রাজনৈতিক দলের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। আর এখন তিনি রাষ্ট্রপতির মতো সাংবিধানিক পদে অধিষ্ঠিত।
দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশনে 'দুর্বলতা' থাকে_ এমন মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, সরকারের ইচ্ছার বাইরে নির্বাচন কমিশন কোনো কাজ করতে পারে না। এর অনেক উদাহরণ আছে।
দেশের জনগণ উদ্বিগ্ন দাবি করে ফখরুল বলেন, সংবিধানের বিধান অনুসারে নির্বাচন কমিশন গঠনের ক্ষমতা রাষ্ট্রপতির ওপর ন্যস্ত হলেও তিনি প্রধানমন্ত্রীর সুপারিশ ছাড়া এককভাবে তা করতে পারবেন না। মহাজোটের শরিক অনেক দলসহ প্রধান বিরোধী দল, দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গের মতামত ও জনমতকে সম্পূর্ণভাবে উপেক্ষা করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সংসদে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করার পর রাষ্ট্রপতির সংলাপের ভাগ্যে কী ঘটবে সে সম্পর্কে অনেকেই আশান্বিত নন।
নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিরোধিতা করে বিএনপি সংলাপে বলেছে, এ মেশিন দিয়ে ভোটগ্রহণ নিরপেক্ষ ও সুষ্ঠু হবে না। মির্জা ফখরুল বলেন, ইভিএমের তিনটি 'ত্রুটি' রাষ্ট্রপতির কাছে তুলে ধরা হয়েছে। প্রথমত, ইভিএমে পুনর্গণনা ও নিরীক্ষার কোনো ব্যবস্থা নেই। দ্বিতীয়ত, এ মেশিনে কাকে ভোট দেওয়া হচ্ছে, কার নামে ভোট জমা হচ্ছে_ তার কোনো নিশ্চয়তা নেই। তৃতীয়ত, ভোটাররা যেখানে ভোট দিচ্ছেন, সে স্থানটি গোপনীয় নয়, নির্বাচন কমিশনের কর্মকর্তাদের সমানেই তাদের ভোট দিতে হচ্ছে।
বিশ্বের কোথায় কোথায় ইভিএম পদ্ধতি বাতিল হয়েছে_ সে তথ্যও রাষ্ট্রপতির কাছে তুলে ধরা হয় বলে জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব। উদাহরণ হিসেবে তারা জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, লেদারল্যান্ডস, আয়ারল্যান্ডের কথা উল্লেখ করেন।

প্রশ্নোত্তর : সংলাপ সফল কি-না জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, সংলাপ ফলপ্রসূ হবে না জেনেই সংলাপে গেছেন তারা।
সংলাপে যাওয়াটা লোক দেখানো ছিল কি-না জানতে চাইলে তিনি বলেন, এটি ঠিক নয়। তারা মনে করেন, রাষ্ট্রপতি রাষ্ট্রের প্রধান। তারা চান গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকুক। অস্থিতিশীলতা দূর হোক।
আরেক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, সব নিবন্ধিত রাজনৈতিক দলকে সংলাপের আমন্ত্রণ জানানো উচিত বলে তারা মনে করেন। এ বিষয়টিও তারা রাষ্ট্রপতিকে বলেছেন।
অপর এক প্রশ্নের জবাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, প্রধানমন্ত্রীকে আগে উদ্যোগ নিয়ে সংসদে বিল নিয়ে আসতে হবে। সংলাপে যোগ দিয়ে ইতিবাচক রাজনীতি চর্চা করছেন দাবি করলে সংসদের আগামী অধিবেশনে যোগ দেবে কি-না জানতে চাইলে তিনি বলেন, সংসদীয় দলের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সরকারকেই পরিবেশ তৈরি করতে হবে।

No comments

Powered by Blogger.