বীমা কোম্পানির চাকরি বিধিমালা তৈরির নির্দেশ by ওবায়দুল্লাহ রনি

প্রতিটি বীমা কোম্পানির জন্য চাকরি বিধিমালা তৈরি বাধ্যতামূলক করা হয়েছে। ২৯ ফেব্রুয়ারির মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানে কর্মকর্তা নিয়োগ, পদোন্নতি ও বদলি সংক্রান্ত 'মানবসম্পদ' নীতিমালা তৈরি করে তা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বরাবর পাঠাতে হবে। অন্যদিকে বীমা খাতে স্বচ্ছতা নিশ্চিত করার মাধ্যমে সার্বিক উন্নয়নের লক্ষ্যে আইডিআরএ থেকে ২০১২ সালের জন্য কিছু কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়েছে।


গতকাল বুধবার এ সংক্রান্ত আলাদা দুটি প্রজ্ঞাপন জারি করে সব জীবন বীমা কোম্পানি ও করপোরেশনের মুখ্য নির্বাহী বরাবর পাঠানো হয়। মানবসম্পদ নীতিমালা : প্রজ্ঞাপনে বলা হয়েছে, বীমা খাতে মেধাবী ও দক্ষ মানবসম্পদ তৈরি এবং এ খাতের উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি করপোরেশন বা কোম্পানির চাকরি বিধিমালা সংকলিত মানবসম্পদ নীতিমালা থাকা বাধ্যতামূলক করা হলো। ২৯ ফেব্রুয়ারির মধ্যে এ নীতিমালা কর্তৃপক্ষ বরাবর দাখিল করতে হবে। এ বিষয়ে আইডিআরএর এক ঊর্ধ্বতন কর্মকর্তা সমকালকে বলেন, বর্তমানে বীমা খাতে মানবসম্পদ বিষয়ে নির্দিষ্ট কোনো নীতিমালা নেই। যে কারণে নিয়োগ, পদোন্নতি বা বদলিতে অতিমাত্রায় প্রভাব খাটানোর সুযোগ সৃষ্টি হয়। অনেক সময় নিজেদের লোকজনকে নিয়োগ বা পদোন্নতি দিতে গিয়ে মেধাবীদের বঞ্চিত করা হয়। তবে নির্দিষ্ট নীতিমালা থাকলে এটি একটি স্বচ্ছ প্রক্রিয়ার মধ্যে আসবে। যে কারণে আইডিআরএ থেকে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আরেক প্রজ্ঞাপনে জানানো হয়, বীমা খাতের প্রতিষ্ঠানগুলোকে স্বচ্ছ ও সুশৃঙ্খলভাবে পরিচালনার লক্ষ্যে ২০১২ সালের জন্য একটি কর্মপরিকল্পনা ঘোষণা করেছে আইডিআরএ। জীবন বীমা প্রতিষ্ঠানগুলোর মুখ্য নির্বাহীদের নিয়ে গত বছর ২২ ডিসেম্বর অনুষ্ঠিত মতবিনিময় সভায় সবার ঐকমত্যের ভিত্তিতে এ কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিয়োগকর্তার পুরো ইউনিটের প্রতিনিধির স্তর দু'জনের বেশি হবে না। প্রতিটি প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে একচুয়ারি বিভাগ থাকতে হবে। একচুয়ারি বিষয়ে অধ্যয়নরত নূ্যনতম একটি অংশ '-এ' উত্তীর্ণ থাকবে এবং এ বিষয়ে ধারণাসম্পন্ন ছাত্রছাত্রীকে ওই বিভাগের দায়িত্ব দিতে হবে। নিয়োগপ্রাপ্তদের একচুরিয়াল বিষয়ে অধ্যয়নের সত্যতা যাচাইয়ের জন্য তাকে ছয় মাস অন্তর পরীক্ষা পাসের অগ্রগতি প্রতিবেদন আইডিআরএতে দাখিল করতে হবে। এ ছাড়া প্রিমিয়ামের সঙ্গে কোনো ধরনের খরচ, প্রাপ্য, দাবি বা কমিশন সমন্বয় করা যাবে না। বেতন-ভাতা, কমিশন বা অন্যান্য প্রণোদনা 'অ্যাকাউন্ট পেয়ি' চেকের মাধ্যমে শুধু সংশ্লিষ্ট প্রতিনিধি বা প্রতিনিধি নিয়োগকারী ব্যক্তিকে প্রদেয় হবে। বীমা খাতে স্বচ্ছতা নিশ্চিত করতে এ কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। ধাপে ধাপে যা বাস্তবায়ন করা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

No comments

Powered by Blogger.