শেষ আটে রিয়াল

কিংস কাপে এল ক্ল্যাসিকোর সম্ভাবনা আরও জোরালো হয়েছে। গত মৌসুমে কিংস কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এবার কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হওয়ার ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী এ দু'দলের। মঙ্গলবার রাতে রিয়াল মাদ্রিদের জয় এল ক্ল্যাসিকোর নিশ্চিত হওয়ার সম্ভাবনা আরও স্পষ্ট হয়েছে। মঙ্গলবার ফিরতি লেগে মালাগাকে ১-০ গোলে হারিয়ে রিয়াল মাদ্রিদ কোয়ার্টার ফাইনালে পেঁৗছেছে।


করিম বেঞ্জেমা করেন মূল্যবান এ গোলটি। বার্সেলোনা ওসাসুনার বিপক্ষে আজ ফিরতি লেগের খেলায় মাঠে নামবে। প্রথম লেগে বার্সেলোনা ৪-০ গোলে জয় পেয়েছিল। প্রথম লেগের এ ব্যবধান বার্সেলোনা কোয়ার্টার ফাইনাল খেলা অনেকটা নিশ্চিত করেছে। বার্সেলোনা কোয়ার্টার ফাইনালে উঠলে আগামী ১৮ তারিখ ফুটবলপ্রেমীরা প্রথম লেগের এল ক্ল্যাসিকো দেখার সুযোগ পাবে। ফিরতি লেগের ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৫ জানুয়ারি।
প্রথম লেগে রিয়াল মাদ্রিদ ৩-২ গোলে জয় পেয়েছিল। ফলে এ ম্যাচে রিয়াল মাদ্রিদের ড্র হলেই চলত। অন্যদিকে মালাগার প্রয়োজন ছিল জয়ের। নিজেদের মাঠে খেলা বলেই মালাগা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিল। বিশেষ করে বার্নাব্যুতে তাদের করা দুই গোল মালাগাকে আশাবাদী করে তুলেছিল। তাইতো শক্তিশালী রিয়ালের বিপক্ষে মালাগা সমানতালে লড়াই করেছে। কিন্তু ৭১ মিনিটে ফ্রেঞ্চ তারকা করিম বেঞ্জেমার গোল মালাগার সব স্বপ্ন ধূলিসাৎ করে দেয়। এর আগে রিয়াল মাদ্রিদ একাধিক সুযোগ পেয়েছিল। কিন্তু প্রতিবারই তারা গোল থেকে বঞ্চিত হয়। ৬২ মিনিটে রোনালদোর এক হেড গোলের যাওয়ার মুহূর্তে মালাগার গোলরক্ষক কাবালেরো বাইরে পাঠিয়ে দেন। চার মিনিট পর গঞ্জালো হিগুয়াইনের দুর্দান্ত এক হেড জালের স্পর্শ পেয়েছিল। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়। রোনালদোর অসাধারণ হেড থেকে দলকে রক্ষা করলেও ৭১ মিনিটে কাবালেরোর ব্যর্থতায় গোলের দেখা পায় রিয়াল মাদ্রিদ। মেসুত ওজিলের ক্রস থেকে বেঞ্জেমার নেওয়া শটটি মারাত্মক কিছু ছিল না। কাবালেরো সহজেই বল নিয়ন্ত্রণে নিতে পারতেন। বেঞ্জেমার আলতো শট তার সামনে ঝাঁপিয়ে পড়ে নিয়ন্ত্রণে নিয়েছিলেন। কিন্তু দু'পায়ের নিচ থেকে আস্তে আস্তে গড়িয়ে তা জালে আশ্রয় নেয়।
জয় পেলেও রিয়াল মাদ্রিদের বড় একটা ক্ষতি হয়েছে। জার্মান প্লে-মেকার সামি খেদিরা মারাত্মক আহত হয়েছেন। অন্যের সহায়তায় তাকে মাঠ ছাড়তে হয়েছে। রিয়াল কোচ হোসে মরিনহো অবশ্য খেদিরার ইনজুরিকে তেমন মারাত্মক মনে করছেন না। ম্যাচ শেষে সাক্ষাৎকারে বলেন, 'আমি শতভাগ নিশ্চিত, খেদিরার চোট তেমন মারাত্মক কিছু নয়।'

No comments

Powered by Blogger.