ধোনিদের সমর্থন প্রয়োজন: কপিল দেব

স্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে ভারতীয় দলের চরম পারফরম্যান্সে সবাইকে যারপরনাই ক্ষুব্ধ। অনেকে এই পারফরম্যান্সের জন্য এককভাবে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দায়ী করে তাঁর পদত্যাগও দাবি করেছে। সাবেক ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ক্রিকেটের এই লজ্জার জন্য ধোনির অতিমাত্রার রক্ষণাত্মক অধিনায়কত্বকে দায়ী করেছেন।
তবে, ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অধিনায়ক কপিল দেব মনে করেন, এ মুহূর্তে সমালোচনার চেয়ে ধোনির প্রয়োজন সবার সমর্থন।
মাত্র নয় মাস অগেই পরিস্থিতি অন্য রকম ছিল। কপিল দেবের পর ধোনি ছিলেন দ্বিতীয় ভারতীয় অধিনায়ক, যাঁর নেতৃত্বে বিশ্বকাপটা হাত দিয়ে ছুঁয়ে দেখেছে ভারত। কিন্তু, এর পরপরই শুরু হয় ধোনির স্বর্গ থেকে পতন। প্রথমে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে ধবল ধোলাই হয়ে ভারত হারায় শীর্ষ টেস্ট দলের মর্যাদা। অস্ট্রেলিয়াতেও একটি টেস্ট বাকি থাকতে ৩-০-তে পিছিয়ে আছে দলটি। বিদেশের মাটিতে টানা ৭টি টেস্ট হারাকে ১৯৬৮ সালের পর বিদেশে ভারতের সবচেয়ে বাজে টেস্ট পারফরম্যান্স হিসেবে ধরা হচ্ছে। তার পরও ধোনিকে নিয়ে কথা হয়তো উঠত না, যদি না তিনি নিজের পারফরম্যান্সটা ধরে রাখতে পারতেন। সর্বশেষ আটটি ইনিংসে মাত্র ১৬ গড়ে তাঁর সংগ্রহ মাত্র ১৩৩ রান। ভুলে যাওয়ার মতোই পারফরম্যান্স।
কপিল দেবও মেনে নিচ্ছেন সবকিছু। তবে অধিনায়কত্বের ব্যাপারে এ মুহূর্তে ধোনির প্রতি পূর্ণ সমর্থন রয়েছে তাঁর। তিনি বলেছেন, ‘ভারত হারছে, আমাদের সবারই মন খারাপ। এই মন খারাপের উত্তাপটাই টের পাচ্ছে ধোনি। তাঁর অধিনায়কত্বে আমার কোনো দ্বিরুক্তি নেই। গোটা দলের পারফরম্যান্সই আসলে খারাপ। এখানে ধোনির কিছুই করার নেই। এ মুহূর্তে আমাদের সবার দায়িত্ব ধোনিদের পাশে থেকে সমর্থন জুগিয়ে যাওয়া। আর এটাই এ মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন। এনডিটিভি অনলাইন।

No comments

Powered by Blogger.