ইরানে হস্তক্ষেপ চারদিকে যুদ্ধ ছড়িয়ে দেবে: সারকোজি

ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইরানের পারমাণবিক স্থাপনায় সামরিক হস্তক্ষেপ মধ্যপ্রাচ্যসহ আশপাশের এলাকায় ‘যুদ্ধ ও বিশৃঙ্খলা’ ছড়িয়ে দেবে। তিনি আরও বলেন, ইরানে সামরিক হস্তক্ষেপ এড়াতে সম্ভাব্য সবকিছুই করবে ফ্রান্স।


গতকাল শুক্রবার ইরানের ওপর ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের বিকল্প বিষয়ে প্যারিসে কূটনীতিকদের এক আলোচনায় সারকোজি এ কথা বলেন।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি প্রতিবেশী দেশগুলোকে হুঁশিয়ার করে বলেছেন, ‘এমন কিছু করবেন না, যাতে নিজেদের বিপজ্জনক অবস্থানে চলে যেতে হয়।
ইরান নিয়ে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মধ্যেও ২৪ ঘণ্টার সফরে ইসরায়েল গেছেন মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্টিন ডেম্পসে।
সারকোজি বলেন, ইরান নিয়ে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, সামরিক হস্তক্ষেপে তার সমাধান আসবে না। বরং এ ধরনের হস্তক্ষেপ মধ্যপ্রাচ্য ও আশপাশের দেশগুলোয় যুদ্ধ ও বিশৃঙ্খলা ছড়িয়ে দেবে।
জেনারেল মার্টিন গত বৃহস্পতিবার রাতে ইসরায়েল পৌঁছান। তিনি ইসরায়েলের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফের লেফটেন্যান্ট জেনারেল বেনি গান্তজের সঙ্গে নৈশভোজে অংশ নেন। ইসরায়েলের প্রেসিডেন্ট সিমন পেরেজ, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাকের সঙ্গে তাঁর বৈঠক করার কথা। জেনারেল মার্টিনের ইসরায়েল সফরের বিষয়বস্তু সম্পর্কে কিছু না জানা গেলেও বর্তমান প্রেক্ষাপটে এ সফরকে দারুণ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকেরা।
তুরস্ক সফরে গিয়ে গত বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি বলেন, ‘আমরা এ অঞ্চলে শান্তি চাই। কিন্তু এ অঞ্চলের কয়েকটি দেশ ১২ হাজার মাইল দূরের দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে। আমি প্রতিবেশী দেশগুলোর উদ্দেশে বলতে চাই, আপনারা নিজেদের বিপজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দেবেন না।’
‘আমরা এ অঞ্চলের শান্তি চাই।’ ইরানের পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যকে স্বাগত জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ইউএইর পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান বলেন, ‘কোনো উত্তেজনা নয়, আমরা এ অঞ্চলের শান্তি চাই। এ প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে স্বাগত জানাই।’
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইরানের ওপর যে অবরোধ আরোপ করা হয়েছে, এতে ইরানের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। তেহরানের অর্থনীতি এখন খুঁড়িয়ে চলছে। ইরান প্রসঙ্গে ওবামার নীতির সমালোচনা করে রিপাবলিকান মনোনয়ন-প্রত্যাশীদের দেওয়া বক্তব্যের জবাবে ওবামা এ কথা বলেন। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.