বাণিজ্যমেলা-ছুটির দিনে মানুষের ঢল

ছুটির দিনে গতকাল শুক্রবার রাজধানী যেন ছিল বাণিজ্য মেলামুখী। সকাল থেকেই ক্রেতা-দর্শক সমাগম বাড়তে থাকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলায় মানুষের ঢল নামে। মেলা এলাকার চারপাশ কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে। মেলার বাইরে হাওয়াই মিঠাই থেকে বর্ণিল উল্কি আঁকাসহ শত রকমের পসরার ক্ষুদে কারবারিদের ফুটপাত দখলের কারণে ভিড়ের চাপে নারী-শিশুরা সমস্যায় পড়েছেন।


মোটরসাইকেলের বেপরোয়া এলোমেলো ছোটাছুটি পরিস্থিতিকে আরও অস্বস্তিকর করে তোলে। ভিড়ের সঙ্গে মেলামুখী রাস্তায় ট্রাফিক ব্যবস্থা বিশৃঙ্খল হয়ে পড়ে। সন্ধ্যা পর্যন্ত প্রবেশপথে মানুষের লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হতে দেখা গেছে।
অস্বাভাবিক এ ভিড়ের কারণে আয়োজক রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মেলা সচিবালয়ের কেন্দ্রীয় প্রচার মাইক থেকে একটু পর পর নিখোঁজ শিশুদের সংবাদ প্রচার করতে হয়েছে। বিভিন্ন প্যাভিলিয়ন এবং স্টলে দায়িত্বশীল বিক্রয়কর্মী এবং কর্মকর্তারা জানিয়েছেন, এবারের বেচাকেনা অতীতের যে কোনো সময়ের রেকর্ড ছাড়িয়ে যাবে। ভিন্ন কথাও বলেছেন কোনো কোনো প্যাভিলিয়নের সংশ্লিষ্টরা। তাদের মতে, নিত্য ব্যবহারের গৃহস্থালি পণ্য ভালো বিক্রি হলেও ইলেক্ট্রনিক্স,

প্রকৌশল, ফাার্নিচারের মতো দামি পণ্যের বিক্রি এবার তুলনামূলক কম। মেলায় শেয়ারবাজার, মূল্যস্ফীতিসহ সার্বিক অর্থনীতির ছাপ পড়েছে বলে মত তাদের।
নামে আন্তর্জাতিক বাণিজ্যমেলা হলেও বিদেশি দর্শকের দেখা মেলে কালেভদ্রে। গতকাল বিকেলে ভিআইপি গেটে দেখা মিলল জার্মানির এডগার্ড দম্পতির। তারা জানালেন, মেলায় এত লোকের ভিড় তাদের কাছে ভালোই লাগছে। বাংলাদেশ সম্পর্কে উচ্চ ধারণা তাদের। জানালেন, বাংলাদেশ সুন্দর। এখানকার মানুষ খুব ভালো। মেলার বিভিন্ন পণ্য সম্পর্কে বললেন, সব পণ্যই ভালো, তবে ফিনিশিং আরও ভালো হলে খুব ভালো হতো। এ সময় ভিক্ষুকের কবলে পড়েন তারা। দেরি না করে ছাপ জানিয়ে দিলেন_ 'নো , নেভার।' এত ভিড়ের মধ্যে গতকালও মেলায় ফকির, টোকাই, হকারের উপদ্রব লক্ষ্য করা গেছে। লিফলেট বিলি, ধূমপান চলেছে দেদার। পরিত্যক্ত কাগজ, পলিথিন উড়তে দেখা গেছে যত্রতত্র। গুলিস্তানি কায়দায় স্টলের ভেতর থেকে ডাকাডাকিও চলছে হরদম। এসব বিষয়ে জানতে ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু সমকালকে জানান, মেলা আয়োজন নিয়ে কিছু ত্রুটি হয়তো আছে। তবে যে কোনো বারের চেয়ে এবারের মেলা বেশি পরিচ্ছন্ন।
অটবির নতুন পণ্য উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী :গতকাল সন্ধ্যায় বাণিজ্যমেলায় অটবির প্যাভিলিয়নে কোম্পানির নতুন ১১০টি পণ্যের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী জিএম কাদের। এ সময় তিনি বলেন, দেশের ফার্নিচার পণ্যকে শিল্পের মর্যাদা দিয়েছে এ খাতের উদ্যোক্তারা। মন্ত্রী বিশেষভাবে অটবির প্রতিষ্ঠাতা প্রয়াত নিতুন কুণ্ডু প্রসঙ্গে বলেন, তিনি ছিলেন শিল্পী। তার শিল্পী-মনের ছোঁয়ায় ফার্নিচার পণ্য হয়ে উঠেছে ফার্নিচার শিল্প। ফার্নিচারকে দেশের অন্যতম সম্ভাবনাময় শিল্প হিসেবে উল্লেখ করেন তিনি। ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু, অটবির চেয়ারম্যান ফাল্গুনী কুণ্ডু, এমডি অনিমেষ কুণ্ডু, পরিচালক সোহানা নুর, অমিত কুণ্ডু এবং কোম্পানির ঊর্ধ্বর্তনরা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.