আলোচনায় সুরঞ্জিত-অভ্যুত্থান-পরিকল্পনা প্রকাশ হওয়ায় সেনাবাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে

রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, ‘এ দেশে ক্যু কিংবা এ ধরনের পরিকল্পনা বহুবার হয়েছে। কিন্তু কখনোই জনগণের সামনে তা প্রকাশ করা হয়নি। এই প্রথম সামরিক বাহিনী জনগণের সামনে তা প্রকাশ করল।’ গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। শহীদ আসাদ দিবস উপলক্ষে বঙ্গবন্ধু একাডেমি এ আলোচনা সভার আয়োজন করে।


সুরঞ্জিত আরও বলেন, সেনাবাহিনীর এক অংশের অভ্যুত্থানের পরিকল্পনা জনসমক্ষে প্রকাশ করার মাধ্যমে সামরিক বাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। বাংলাদেশের ইতিহাসে সামরিক বাহিনীর অভ্যন্তরীণ বিষয় জনসমক্ষে প্রকাশ করার ঘটনা বিরল বলেও তিনি উল্লেখ করেন।
যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করতে মহাজোট সরকারকে উচ্ছেদের ষড়যন্ত্র হচ্ছে—এমন দাবি করে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘দেশ দুই ভাগে বিভাজন হয়ে যাচ্ছে। একটি মুক্তিযুদ্ধের চেতনায় আস্থাশীল শক্তি এবং অপরটি মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি। এর প্রতিচ্ছবি প্রশাসনের সর্বত্র প্রতিফলিত হচ্ছে।’
সেনাবাহিনীতে এই ব্যর্থ অভ্যুত্থানের পরিকল্পনায় বিএনপি-জামায়াত জোটেরও সংশ্লিষ্টতা রয়েছে বলে অভিযোগ করেন সুরঞ্জিত। তিনি বলেন, খালেদা জিয়া গুম-হত্যাসহ নানা উসকানিমূলক কথাবার্তা বলছেন।
অনুষ্ঠানে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং শিক্ষা মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, ‘গণতান্ত্রিক রাজনীতিকে ধ্বংস করার জন্য একটি মহল সব সময় সক্রিয়। সেনাবাহিনীকে ধন্যবাদ, তারা বিষয়টি সামনে নিয়ে এসেছে।’

No comments

Powered by Blogger.